শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৩ মে ২০২০, ০০:০০

হাসপাতাল থেকে বাড়ি

ফিরেছেন মনমোহন

যাযাদি ডেস্ক

হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেতা মনমোহন সিং। গত রোববার রাতে বুকে তীব্র ব্যথা অনুভব করায় তাকে দিলিস্নর 'অল ইনডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে' (এইএমস) ভর্তি করা হয়। শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় মঙ্গলবার সেখান থেকে ছাড়পত্র পান তিনি।

হাসপাতালে প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ড. নীতিশ নায়েকের তত্ত্বাবধানে গঠিত মেডিকেল টিমের পর্যবেক্ষণে ছিলেন ৮৭ বছরের

এই বর্ষীয়ান রাজনীতিক।

করোনাভাইরাস-কেন্দ্রিক লকডাউনের আগে থেকেই কিছুটা অসুস্থ ছিলেন মনমোহন সিং। চিকিৎসকরা তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছিলেন।

২০০৯ সালে একবার তার বাইপাস সার্জারি হয়েছে। তারপর থেকেই দুর্বল হয়ে পড়েন কংগ্রেস দলীয় প্রবীণ এই রাজনীতিক।

উলেস্নখ্য, শারীরিক অসুস্থতা সত্ত্বেও লকডাউন পরবর্তী সময়ের রাজনীতি নিয়ে সচল ছিলেন মনমোহন। সম্প্রতি সোনিয়া গান্ধী ও কংগ্রস দলীয় মুখ্যমন্ত্রীদের নিয়ে তিনি মোদি সরকারের সমালোচনায় সরব হন। প্রশ্ন তোলেন ভারতের

অর্থনীতির ভবিষ্যৎ নিয়ে।

সংবাদসূত্র : এনডিটিভি

অগ্নিকান্ডে মৃতু্য পাঁচ

করোনা রোগীর

যাযাদি ডেস্ক

রাশিয়ায় একটি হাসপাতালে অগ্নিকান্ডে পাঁচ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃতু্য হয়েছে। মঙ্গলবার সেইন্ট পিটার্সবার্গে অগ্নিকান্ডের এ ঘটনা ঘটে।

কর্তৃপক্ষ জানিয়েছে, সেইন্ট পিটার্সবার্গের সেইন্ট জর্জ হাসপাতালের সপ্তম তলায় অবস্থিত ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) একটি ভেন্টিলেটরে আগুনের সূত্রপাত হয়। তাতে সংযুক্ত ছিলেন নিহতরা। চিকিৎসকরা জানান, করোনাভাইরাসে গুরুতর অসুস্থ ছিলেন রোগীরা। হাসপাতাল থেকে প্রায় ১৫০ জনকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গেছে, ভেন্টিলেটরের ত্রম্নটির কারণে শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। রাশিয়ার শীর্ষ আইনপ্রয়োগকারী সংস্থা এ ব্যাপারে তদন্তের নির্দেশ দিয়েছে।

তিনদিন আগেও শনিবার মস্কোর একটি করোনার চিকিৎসার হাসপাতালে ভয়াবহ অগ্নিকান্ড ঘটে। তাতে একজন মারা যান। আর ২০০ রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়। প্রাথমিক তদন্তে চিকিৎসা সরঞ্জামের ত্রম্নটির কারণে অগ্নিকান্ড ঘটেছে বলে জানা গেছে।

সংবাদসূত্র : সিএনএন

উহানের সব বাসিন্দার

করোনা পরীক্ষা হবে

যাযাদি ডেস্ক

উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দার সবার করোনাভাইরাস শনাক্ত পরীক্ষা করার পরিকল্পনা করছে চীন।

১১ সপ্তাহ কঠোর লকডাউনের পর ৮ এপ্রিল সব কিছু খুলে দেওয়া হয় উহানে। কিন্তু রোববার শহরটিতে নতুন করে ছয় জন করোনা আক্রান্ত শনাক্ত হয়। এরপরই কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের কথা জানালো। পরীক্ষার পরিকল্পনা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে কীভাবে ১০ দিনে করোনা পরীক্ষা শেষ করা যায়, সে বিষয়ে উহানের সব জেলা কর্তৃপক্ষের কাছ থেকে জানতে চাওয়া হয়েছে। 'দ্য পেপার' সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রত্যেক জেলা কর্তৃপক্ষকে করোনা পরীক্ষা ১০ দিনে শেষ করার ব্যাপারে তাদের পরিকল্পনার কথা জানাতে বলা হয়েছে। জনসংখ্যার ওপর ভিত্তি করে এই পরীক্ষা শেষ করার দায় থাকবে প্রত্যেকটি জেলার।

'১০ দিনের যুদ্ধ' নাম দেওয়া পরিকল্পনাটিতে বলা হয়েছে, পরীক্ষার ক্ষেত্রে বৃদ্ধ ও ঘনবসতিপূর্ণ এলাকা থেকে আসা মানুষদের অগ্রাধিকার দিতে হবে।

অবশ্য 'গেস্নাবাল টাইমস' কয়েকজন শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তার বরাত দিয়ে বলেছে, পুরো শহরের বাসিন্দার করোনা পরীক্ষা হবে ব্যয়বহুল ও অসম্ভব ব্যাপার।

তবে উহান ইউনিভার্সিটির এক পরিচালক বলেছেন, এরই মধ্যে উহানের ৩০ থেকে ৫০ লাখ মানুষের করোনা পরীক্ষা হয়ে গেছে। এখন উহান কর্তৃপক্ষ বাকি ৬০ থেকে ৮০ লাখ মানুষের করোনা পরীক্ষা ১০ দিনের মধ্যে শেষ করতে সক্ষম। সংবাদসূত্র : বিবিসি

বাজারে একজনই আক্রান্ত

করেছেন ৫৩৩ জনকে!

যাযাদি ডেস্ক

আফ্রিকার দেশ ঘানার আটলান্টিক সিফ্রন্ট শহরের একটি মাছের বাজারে একজন ব্যক্তি আক্রান্ত করেছেন ৫৩৩ জনকে। দেশটির প্রেসিডেন্ট নানা আকুফো-আদ্দো এমনটাই জানিয়েছেন।

ঘানায় এ পর্যন্ত চার হাজার ৭০০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ২২ জন মারা গেছে। সেরে উঠেছে ৪৯৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে ৪৩৭ জন। অবশ্য দেশটি এরই মধ্যে এক লাখ ৬০ হাজার ৫০১ জনের করোনা পরীক্ষা করিয়েছে। যা আফ্রিকা মহাদেশের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি।

আফ্রিকা মহাদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৬৭ হাজার ৬৫২ জন। মারা গেছে দুই হাজার ৩৪৪ জন। সেরে উঠেছে ২৩ হাজার ৮০০ জন। চিকিৎসাধীন রয়েছে ৪১ হাজার ২০১ জন।তথ্যসূত্র : আল-জাজিরা

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99297 and publish = 1 order by id desc limit 3' at line 1