বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
করোনা মহামারি

ভারতে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ছাড়াল

পরিযায়ী শ্রমিকদের নিয়ে মামলা খারিজ আদালতে
যাযাদি ডেস্ক
  ১৬ মে ২০২০, ০০:০০

ভারতে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দেশটিতে শুক্রবার পর্যন্ত ৮২ হাজার ১০৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১০৬ জনের মৃতু্য হয়েছে। ফলে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৬৫৭ জনে। আর সুস্থ হয়ে উঠেছে ২৭ হাজার ৯৭৭ জন। সংবাদসূত্র : এনডিটিভি

করোনার সংক্রমণ রোধে ভারতে তৃতীয় দফার লকডাউন চলছে। আগামী ১৭ মে এই দফার মেয়াদ শেষ হবে। দেশটির অর্থনীতির চাকাকে সচল রাখতে এবং সেই সঙ্গে করোনায় সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখে এরই মধ্যে বেশকিছু ক্ষেত্রে ছাড়ের কথা ঘোষণা দিয়েছে দেশটির সরকার। পাশাপাশি করোনার সংক্রমণ ঠেকাতে কেন্দ্রের সঙ্গে বিভিন্ন রাজ্যও নানা পদক্ষেপ করছে।

ভারতে করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই সবচেয়ে খারাপ পরিস্থিতিতে মহারাষ্ট্র। করোনায় আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রেই বেশি। দেশটিতে মোট করোনা আক্রান্তের এক-তৃতীয়াংশই মহারাষ্ট্রের। স্বাস্থ্য মন্ত্রাণালয়ে তথ্য অনুযায়ী, এই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ৫২৪ জনের বেশি। মৃতু্যর দিক থেকেও শীর্ষস্থানে মহারাষ্ট্র। সেখানে মোট মৃতের সংখ্যা এক হাজার ১৯ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ছয় হাজার ৫৯ জন।

করোনা সংক্রমণের দিক থেকে দেশটির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। এই রাজ্যে শুক্রবার পর্যন্ত আক্রান্ত হয়েছে ৯ হাজার ৬৭৪ জন। এরপরই রয়েছে গুজরাট। রাজ্যটিতে মোট আক্রান্ত ৯ হাজার ৫৯১ জন। মৃতু্যর দিক থেকেও মহারাষ্ট্রের পর গুজরাট। এই রাজ্যে ৫৮৬ জনের মৃতু্য হয়েছে।

গুজরাটের পর রয়েছে দিলিস্ন। সেখানে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৮ হাজার। আক্রান্তের দিক থেকে এরপর যেসব রাজ্য রয়েছে, রাজস্থানে চার হাজার ৫৩৪, মধ্যপ্রদেশে চার হাজার ৪২৬, উত্তরপ্রদেশে তিন হাজার ৯০২ এবং অন্ধ্রপ্রদেশে দুই হাজার ২০৫ জন। করোনার সংক্রমণ হাজারে পৌঁছাচ্ছে এমন রাজ্যের মধ্যে রয়েছে বিহার। সেখানে আক্রান্তের সংখ্যা ৯৯৪। এছাড়া কর্ণাটকে ৯৮৭ ও জম্মু-কাশ্মীরে ৯৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা দুই হাজার ৩৭৭ জনের বেশি। এছাড়া মৃতু্য হয়েছে ২১৫ জনের। যদিও রাজ্য সরকারের হিসাব বলছে, করোনায় ১৪৩ জনের মৃতু্য হয়েছে।

পরিযায়ী শ্রমিকদের নিয়ে

মামলা খারিজ আদালতে

এদিকে, ভারতে প্রথম দফার লকডাউন ঘোষণার পর লাখ লাখ পরিযায়ী শ্রমিক ঘরে ফিরতে শুরু করেছিলেন। বহু পথ অতিক্রম করে কেউ বাড়ি পৌঁছেছেন। কারও মৃতু্য হয়েছে রাস্তাতেই। কেন্দ্রীয় সরকার পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার অনুমতি দেওয়ার পর রাস্তায় ফের সেই পরিস্থিতি ফিরে এসেছে। 'সেই শ্রমিকদের থামিয়ে খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করুক সরকার'- এই মর্মে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলা শুক্রবার খারিজ করেছে দেশটির সুপ্রিম কোর্ট। বিচারপতিদের বক্তব্য, 'রাস্তায় কে হাঁটছে, তাদের পর্যবেক্ষণ করা আদালতের কাজ না।' শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, 'বিষয়টি রাজ্যগুলোকে ঠিক করতে দিন। আদালত কেন সেটা শুনবে?'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99647 and publish = 1 order by id desc limit 3' at line 1