বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ১৭ মে ২০২০, ০০:০০
সের্গেই ল্যাভরভ

‘করোনা ঠাট্টা করার

কোনো বিষয় নয়’

যাযাদি ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা গোপন করছে না রাশিয়া। শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা জানিয়েছেন।

রাশিয়ার ‘আরবিকে’ টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, করোনা ঠাট্টা করার কোনো বিষয় নয়, বরং এটি মানুষের জীবন-মৃত্যুর সঙ্গে সম্পর্কিত।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাসকে ব্যবহার করে কোনো বিশেষ দেশের ভাবমর্যাদা ক্ষুণœ করার প্রচেষ্টাও রাশিয়ার দৃষ্টিতে নিন্দনীয়।

সের্গেই ল্যাভরভ বলেন, চীনে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে বলে দেশটির ওপর নিষেধাজ্ঞা দেওয়া যাবে না। তবে তিনি স্বীকার করেন, বিশ্বের ওপর করোনা মহামারি রাজনৈতিক ও সামরিক প্রভাব রেখে যাবে।

কিছু কিছু গণমাধ্যম সম্প্রতি দাবি করেছে, রাশিয়ায় করোনাভাইরাসে মৃতের সংখ্যা গোপন রাখা হচ্ছে। দেশটিতে প্রকৃত মৃতের সংখ্যা ঘোষিত সংখ্যার দ্বিগুণ বলেও এসব গণমাধ্যমে দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, সর্বশেষ তথ্য অনুযায়ী, রাশিয়ায় এ পর্যন্ত দুই লাখ ৬২ হাজার ৮৪৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে দুই হাজার ৫৩৭ জন। সুস্থ হয়েছে ৬৩ হাজারের বেশি। সংবাদসূত্র :পার্স টুডে

পদত্যাগ ব্রাজিলের

নতুন স্বাস্থ্যমন্ত্রীরও

যাযাদি ডেস্ক

দায়িত্ব নেওয়ার এক মাসের কম সময়ের মধ্যে পদত্যাগ করলেন ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী নেলসন তাইশ। বিশ্বে ব্রাজিল করোনাভাইরাসের ‘হটস্পট’ হয়ে ওঠার এ সময়েই শুক্রবার তিনি পদত্যাগপত্র জমা দেন।

করোনাভাইরাস সংকট মোকাবিলা নিয়ে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সঙ্গে মতবিরোধের জেরে তাইশ পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন একজন কর্মকর্তা। এ নিয়ে ব্রাজিলে এক মাসের মধ্যে দুই স্বাস্থ্যমন্ত্রীকে সরে দাঁড়াতে হলো।

গত ১৬ এপ্রিলে করোনাভাইরাস মোকাবেলা নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে মতবিরোধের জেরে বরখাস্ত হন স্বাস্থ্যমন্ত্রী লুইস হেনরিক মেনদেতা। এরপরই দায়িত্ব নিয়েছিলেন নেলসন তাইশ।

জনগণকে ঘরে থাকাসহ সামাজিক দূরত্ব মেনে চলার পরামর্শ দিয়ে এবং করোনাভাইরাসের চিকিৎসায় ‘হাইড্রক্সিক্লোরোকুইন’ ওষুধ ব্যবহারের বিরোধিতা করায় প্রেসিডেন্টের সঙ্গে মেনদেতার বিরোধ তুঙ্গে উঠেছিল।

নেলসন তাইশও ম্যালেরিয়ার ওই ওষুধ ব্যবহারে আপত্তি জানিয়ে এবং ব্যবসা-বাণিজ্য চালু করার বিরোধিতা করে প্রেসিডেন্ট বোলসোনারোর বিরাগভাজন হন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে ব্রাজিলে মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ২০ হাজার ছাড়িয়ে গেছে এবং নতুন ৮৪৪ জনের মৃত্যু নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১৫ হাজার। সংবাদসূত্র : রয়টার্স

থাইল্যান্ডে আজ খুলছে

শপিং মল, পার্ক

যাযাদি ডেস্ক

থাইল্যান্ডে শনিবার নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত কিংবা মৃত্যুর খবর পাওয়া যায়নি। ৯ মার্চ মহামারি শুরুর পর এনিয়ে দ্বিতীয়বার একই দিনে কারও দেহে করোনা শনাক্ত হয়নি। কিংবা তাতে মারা যায়নি। গত বুধবারও থাইল্যান্ডে আক্রান্ত আর মৃতের হার ছিল শূন্য। এখন পর্যন্ত থাইল্যান্ডে করোনায় আক্রান্তের সংখ্যা তিন হাজার ২৫ জন এবং মৃত্যু ৫৬। সব রোগীর মধ্যে দুই হাজার ৮৫৫ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে এবং এখনো চিকিৎসা চলছে ১১৪ জনের।

কোভিড-১৯ পরিস্থিতি প্রশাসন কেন্দ্রের মুখপাত্র শনিবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘আজ দেশে দুটি শূন্য। সব থাইকে ধন্যবাদ, যারা তাদের সর্বোচ্চ সহযোগিতা করেছেন।’ রোববার থেকে শপিং মল, রেস্তোরাঁ, পার্ক, জাদুঘর, পাঠাগার ও শিক্ষা কেন্দ্র খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। বার খুলবে টেকওয়ে সার্ভিসের ভিত্তিতে, ফ্রি ওয়েট ট্রেইনিং ও ইয়োগাসহ আংশিকভাবে খুলবে জিম। দেশজুড়ে কারফিউর সময় এক ঘণ্টা কমানো হয়েছে, এখন থেকে থাইরা রাত ১১টা থেকে ভোর ৪টা পর্যন্ত ঘরের বাইরে বের হতে পারবেন না।

সংবাদসূত্র :বিবিসি

ইন্দোনেশিয়ায় ঢুকতে

লাগবে স্বাস্থ্য সনদ

যাযাদি ডেস্ক

নিজ দেশ থেকে আনা ‘স্বাস্থ্য সনদ’ দেখিয়ে ইন্দোনেশিয়ায় ঢুকতে হবে বিদেশিদের। এরপর করতে হবে কোভিড-১৯ পরীক্ষা। ইন্দোনেশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘আনতারা’।

শুধু বিদেশি নয়, ইন্দোনেশিয়ার নাগরিকদেরও একই নিয়ম মানতে হবে। বিমানবন্দরে নেমে স্বাস্থ্য সনদ দেখানোর পর কোয়ারেন্টিন প্রক্রিয়া এবং সাক্ষাৎকার, শরীরের তাপমাত্রা যাচাই, কোভিড-১৯ উপসর্গের পরীক্ষা, অক্সিজেন পরীক্ষা, র‌্যাপিড এবং পিসিআরের মতো কিছু স্বাস্থ্য পরীক্ষা করতে হবে প্রত্যেককে।

করোনা সংক্রমণ ঠেকাতে বিমানবন্দরের প্রবেশপথে প্রত্যেককে দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে, মাস্ক পরতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। সংবাদসূত্র :বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে