শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সামাজিক যোগাযোগ মাধ্যম যেন এক প্রতারণার ফঁাদ

মো. ওসমান গনি শুভ শিক্ষাথীর্, ঢাকা বিশ্ববিদ্যালয়
  ১৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ইন্টারনেটভিত্তিক সাইবার জগৎ যেন অপরাধের আরেক নাম। বহুল ব্যবহহৃত ফেসবুকে প্রতিনিয়ত ঘটছে অহরহ প্রতারণার ঘটনা। ব্যবহারকারীদের অসাবধানতার সুযোগ নিচ্ছে প্রতারক চক্র। এসব প্রতারক চক্র কাজ করে সংঘবদ্ধ ভাবে। ফেসবুকে শুরু হয় কথোপকথন। একপযাের্য় তাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পকর্ গড়ে তোলে। তারপর শুরু হয় প্রতারণার মূল কাজ। ব্যবসায় বিনিয়োগ ও অসহায়ত্বের কথা বলে টাকা নেয়া শুরু করে প্রতারক চক্র। এখানেই ক্ষান্ত থাকে না প্রতারক চক্র। এরপর আরও বিভিন্ন অজুহাত দেখিয়ে আরও টাকা হাতিয়ে নেয়।

এ ছাড়া ফেসবুকে বিভিন্ন মতাদশের্র মানুষ ভুয়া তথ্য ছড়াচ্ছে। যাকে আমরা বলি গুজব। সাম্প্রতিক সময়ের ছাত্র আন্দোলনে বিভিন্ন সময় ছড়িয়েছে বিভিন্ন ধরনের গুজব।

সাইবার জগতে অনকে বøগার আছে যারা প্রতিনিয়ত সমাজে ধমীর্য় উস্কানিমূলক বক্তব্য ছাড়াও রাজনৈতিক অশালীন কথা-বাতার্ ছড়াচ্ছে। যা সমাজের নেতিবাচক দিক। অচিরেই সোশ্যাল মিডিয়ার কাজকমের্র ওপর নিয়ন্ত্রণ না আনা গেলে তা ভয়াভহ রূপ ধারণ করবে।

সিনজাত রহমান সানি

শিক্ষাথীর্, ঢাকা বিশ্ববিদ্যালয়

মাদক চোরাচালান বন্ধ করুন

যে কোনো দেশের যুবসমাজ ধ্বংসের অন্যতম কারিগর হচ্ছে মাদক। সম্প্রতি বাংলাদেশের দুই সীমান্তবতীর্ দেশ ভারত এবং মিয়ানমার দিয়ে প্রচুর পরিমাণ মাদক এ দেশে আসছে। বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এবং ভারত-বাংলাদেশ সীমান্ত মাদক চোরাচালানের আখড়ায় পরিণত হয়েছে।

চোরাচালানকৃত মাদকের মধ্যে সম্প্রতি যোগ হয়েছে নতুন মাদক। সবুজ চা পাতার মতো দেখতে এই মাদককে বলা হচ্ছে ইথিয়োপিয়ান গঁাজা। এ ছাড়া অন্যান্য মাদকের মধ্য রয়েছেÑ পাতার বিড়ি, আফিম, গঁাজা, হেরোইন, পেথোড্রিল, ফেনসিডিল, মরফিন, সিগারেট, ইয়াবা, আফ্রিকান টোবাকো, চুরুটসহ ইত্যাদি বিভিন্ন প্রকারের মাদক। এসব সেবনে মাদকসেবী ব্যক্তির ভিতর চরম উত্তেজনা সৃষ্টিসহ বিভিন্ন উপসগর্ দেখা দেয়। একটি দেশের যুবসমাজ ধ্বংস হলে পরবতীর্ প্রজন্ম নিয়ে সংকট সৃষ্টি হয় যা আমাদের কোনোভাবে কাম্য নয়। একটি সুষ্ঠু দেশ এবং মাদকমুক্ত সমাজ বিনিমাের্ণর জন্য যুবসমাজকে টিকিয়ে রাখতে হবে। আর এই যুবসমাজকে টিকিয়ে রাখতে হলে মাদক চোরাচালান রোধ করতে হবে। পরিশেষে কতৃর্পক্ষের কাছে সবিনয় অনুরোধ থাকবে যে সীমান্ত দিয়ে কিংবা অন্যান্য উপায়ে যাতে মাদক চোরাচালান না হয় সেদিকে তৎপর হয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12609 and publish = 1 order by id desc limit 3' at line 1