শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
পাঠক মত

নিজেকে বদলান, সমাজ বদলে যাবে

মো. ইমরান হোসাইন ইতিহাস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আমাদের জাতীয়, পারিবারিক ও সামাজিক জীবনে নানা অন্যায়, অপরাধ, অসঙ্গতি, দেখে আমরা ক্ষুব্ধ হই, দেশ ও জাতিকে গালাগালি করি, সমালোচনা করি সরকার কিংবা নিদির্ষ্ট কতৃর্পক্ষের, এই শহর বসবাসের অযোগ্য নরক বলে শান্তপান্ত করি, দেশকে পাল্টে দেয়ার জন্য উপদেশ, পরামশর্ দিই। আমরা কখনো এটা ভাবিনা যে আমরা নিজে কি নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করছি? নাকি পরিবতের্নর নামে শুধু শুধু সরকারকে দোষারোপ করছি, সরকারের বিরুদ্ধে, দেশের আইনের বিরুদ্ধে আন্দোলন করছি। অবশ্যই আমাদের সরকারের ব্যথর্তা আছে, কিন্তু সব দোষ কি সরকারের? অবশ্যই না। কারণ এই দেশের নাগরিক হিসেবে আমাদের কিছু দায়িত্ব ও কতর্ব্য আছে আমরা কি তা যথাযথভাবে পালন করতে পারছি? উত্তর হবে না। কেন? আমরা নিজেরা কখনো ব্যক্তিগত জায়গা থেকে কখনো পাল্টানোর চেষ্টা করি না, অন্যায় করবো না এই শপথ নিতে চাই না, নিজের ত্রæটিগুলো কখনো পরিবতর্ন করার, কাটিয়ে ওঠার আগ্রহ দেখাই না। অথচ আমরা সবকিছুর দোষ চাপাই দেশ, সরকার, আইনব্যবস্থা, সমাজব্যবস্থার ওপরে।

আমরা শিশু অধিকার নিয়ে কথা বলি, গৃহকমীর্ নিযার্তনের বিরুদ্ধে কথা বলি অথচ আমরা নিজের বাসায় ১০-১১ বছরের একটা শিশুকে দিয়ে অমানুষিক পরিশ্রম করাই। আমরা তাকে নিজের স্বাথের্র জন্য ব্যবহার করি তাকে তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করি, সঠিকভাবে কাজ না করলে তাকে শারীরিকভাবে নিযার্তনের শিকার হতে হয়, অথচ আমরা গৃহকমীর্ নিযার্তনের বিরুদ্ধে কথা বলি। এই কাজের দায়ভার কি আপনি সরকার, সমাজ, দেশের উপরে চাপাবেন? আমাদের উচিত ছিল গৃহকমীর্ নিযার্তনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আগে নিজের গৃহকমীর্র মৌলিক অধিকার নিশ্চিত করা, তা না করে আমরা উল্টোটা করেছি। কেউ প্রতিবাদ করলে তাকেও দমিয়ে দিয়েছি, এই সমস্যার সমাধান কে করবে? এই জন্য আমরাই দায়ী। সরকার এর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, কিন্তু আমরা নিজ থেকে সংশোধন না হলে সরকার কি করবে?

আমরা ‘নিরাপদ সড়ক চাই’ ¯েøাগানে নিরাপদ সড়কের জন্য আন্দোলন করলাম, পুলিশের বিরুদ্ধে প্রতিবাদ করলাম, ফেসবুকসহ অন্যান্য যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেললাম, সরকারকে নিরাপদ সড়কের ৯ দফা মেনে নিতে বাধ্য করলাম। সড়ক দুঘর্টনার জন্য সরকারের ব্যথর্তাকে দায়ী করেছি, কিন্তু সরকার যে রাস্তা পারাপারের জন্য ফুট ওভারব্রিজ তৈরি করে দিয়েছে তা আমরা কজন ব্যবহার করি? আমরা ফুট ওভারব্রিজ ব্যবহার না করে ব্যস্ত রাস্তা দিয়ে একপাশ থেকে অন্যপাশে যাই যার ফলে সড়ক দুঘর্টনা ঘটে। কেউ কিছু বললে তাকে উপেক্ষা করেন, সড়কে লেখা বিলবোডের্র এর ‘ফুট ওভারব্রিজ ব্যবহার করুন’ নিদের্শ অমান্য করেন। এর জন্য কি সরকার দায়ী? দেশ দায়ী? সমাজ দায়ী? না আপনি দায়ী? নিজেকে প্রশ্ন করুন। আমাদের ‘নিরাপদ সড়ক চাই’ ¯েøাগানে রাজপথ কঁাপানোর আগে আমাদের সবাইকে ফুট ওভারব্রিজ ব্যবহারের প্রতি সচেতন হওয়া উচিত ছিল। সড়ক ব্যবহারের ক্ষেত্রে আমাদের সচেতনতা পারে সড়ক দুঘর্টনা কমাতে। যার জন্য সরকারের পাশাপাশি আমাদের সহযোগিতা দরকার। দুনীির্ত নিয়ে প্রতিবাদী হওয়ার আগে আমাদের আগে শপথ করতে হবে নিজে দুনীির্ত করব না, দুনীির্তকে প্রশ্রয় দেবো না। কিন্তু আমরা কজন এই কাজটা করি? সবাই নিজ কমের্ক্ষত্রে দুনীির্ত করছি, দুনীির্তকে প্রশ্রয় দিচ্ছি এর জন্য কি দেশ, সমাজ, সরকার দায়ী? অবশ্যই না আমাদের কারণেই সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুনীির্ত ছড়িয়ে পড়েছে, এই দুনীির্ত প্রতিরোধ করার জন্য আমাদের দেশের প্রতি ভালোবাসা, মমত্ববোধ দরকার। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের বৃহত্তর কল্যাণের কথা চিন্তা করে সততার পরিচয় দিতে হবে।

নারীদের আমরা রাস্তা-ঘাটে উত্ত্যক্ত করছি, আবার আমরাই নারীর অধিকার, নিরাপত্তা লাফালাফি করছি, যা খুবই হাস্যকর। এজন্য আমরা দায়ী, আমাদের নৈতিকতার অবক্ষয়ের ফলে এসব ঘটছে। অনেকে এ ক্ষেত্রে নারীদের অশ্লীলতাকে দায়ী করতে পারে, তাও ঠিক তাদেরও সামাজিক রীতিমতো চলা উচিত।

আমরা রাস্তায় ডাস্টবিন থাকা সত্তে¡ও যত্রতত্র ময়লা ফেলে আমাদের রাস্তা নোংরা করছি, পরিবেশ নষ্ট করছি, এর জন্য আমরা মানুষ দায়ী। আমার সবচেয়ে খারাপ লাগে যখন দেখি ঢাকা ভিআইপি এলাকাগুলো ময়লার ভাগাড়ে পরিণত হয়। লোকজন খাবার খেয়ে খাবারের প্যাকেট যথাযথ জায়গায় না ফেলে যখন যত্রতত্র ফেলে পরিবেশ নোংরা করে। সবাই যে একরকম তা কিন্তু নয়, সচেতন নাগরিকও আছেন। ঢাকাকে অযোগ্য আবজর্না ভরা নরক বলে গালাগালি করার আগে নিজেকে যেখান, সেখানে, রাস্তা-ঘাটে ময়লা বন্ধ করা উচিত। সবশেষে বলতে হয় আমরা মানুষ, আমাদের সবচেয়ে বড় পরিচয় আমরা মানুষ। একটি দেশ ও জাতির উন্নয়নের জন্য দেশের সরকারের পাশাপাশি দেশের জনগণকে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12958 and publish = 1 order by id desc limit 3' at line 1