শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাঙালির ফুটবল প্রেম

তুফান মাজহার খান ডেমরা, ঢাকা
  ০১ জুলাই ২০১৮, ০০:০০

চলছে রাশিয়া বিশ্বকাপ-২০১৮। চারদিকে বিরাজ করছে তুমুল বিশ্বকাপ উত্তেজনা। বাংলার আকাশে, বাতাসে উড়ছে লক্ষকোটি ভিনদেশি পতাকা। ছোট-বড়, ধনী-গরিব কেউ বাদ নেই এই উন্মাদনা থেকে। প্রায় সবার ঘরের ছাদে বা গাছের মগডালেই বঁাধা আছে আজেির্ন্টনা, ব্রাজিল, জামাির্ন বা অন্যান্য দেশের পতাকা। গায়ে রয়েছে পছন্দের দলের রঙ-বেরঙের জাসির্। আবার সবাই নিজের পছন্দের দলকে সেরা প্রমাণ করতেও কম ব্যস্ত নয়। প্রায় সব স্থানেই রয়েছে বিশ্বকাপ আড্ডা, তকর্-বিতকর্। চায়ের স্টল, শপিংমল, গণপরিবহন এমনকি ঘর-বাড়িতেও এই বিশ্বকাপ নিয়ে তকর্-বিতকের্র যেন শেষ নেই। অনেকে ফুটবলকে ভালোবেসে তার পছন্দের ফুটবল তারকার চুলের স্টাইলকেও নিজের স্টাইল করে নেন মাসখানেকের জন্য। পছন্দের ফুটবল দলকে ভালোবেসে তৈরি করেন বিরাটকায় পতাকা। আবার কেউ কেউ পছন্দের দলকে ভালোবেসে বদলে ফেলেন নিজের জীবনের রঙও। বাড়ির রঙকে পতাকার রঙে শোভিত করে ফেলেন। এমনকি ঘরের প্রতিটি আসবাবপত্রেও নিয়ে আসেন সে দেশের পতাকার ছেঁায়া। এতকিছুর পর বাঙালি ফুটবলকে কতটা ভালোবাসে তা বলার অপেক্ষা রাখে না।

বাঙালি ফুটবল ভালোবাসে এটা নতুন কিছু নয়। একসময় বাঙালিদের কাছে তুমুল জনপ্রিয় ছিল এই খেলা। বিভিন্ন পাড়া-মহল্লা, গ্রাম, স্কুল, কলেজসহ প্রায় সব স্থানেই বিভিন্ন সময় এ খেলার আসর জমতো। কালের বিবতের্ন এ খেলা কমে গেলেও কিঞ্চিৎ কমেনি বাঙালির ফুটবল প্রেম। যুগ-যুগান্তর ধরে যেমন পছন্দের খেলার তালিকায় ছিল ফুটবল ঠিক এখনও তাই আছে। আর সে ভালো লাগার প্রমাণ আমরা বিশ্বকাপ এলেই বুঝতে পারি। এ সময় তুমুল উন্মাদনা বিরাজ করে বাঙালির অন্তরে। রাত জেগে চলে জমিয়ে খেলা দেখার আসর।

বিশ্বকাপের শুরুর দিকে সম্প্রচার মাধ্যমের এতটা প্রসারতা না থাকায় বাঙালির ভিনদেশি ফুটবল সমথর্ন কম থাকলেও ক্রমান্বয়ে তা বেড়েই চলেছে। যদিও বাঙালির মনে ফুটবল প্রেমের ঘাটতি কখনোই ছিল না। বাঙালির ফুটবলের প্রতি অনুরাগ একদিন বাংলাদেশকেও নিয়ে যাবে বিশ্বকাপের মঞ্চে। বাংলার আকাশে, বাতাসে তখন আর ভিনদেশি পতাকা নয় সগৌরবে উড়বে লাল-সবুজের বাংলাদেশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে