বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আবারও হত্যাকাÐ

কঠোর পদক্ষেপ নিন
নতুনধারা
  ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

একটি দেশে খুন, ধষর্ণ, চঁাদাবাজিসহ যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা সামগ্রিক উন্নয়ন ও মানুষের স্বাভাবিক জীবনের জন্য পরিপন্থি। এ ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিশ্চিত করে হলেও এই ধরনের অপকমের্ক প্রতিহত করার বিকল্প নেই। আর তা না করতে পারলে সবর্স্তরে যে নেতিবাচক প্রভাব পড়বে তা অত্যন্ত আতঙ্কজনক বলেই আমরা মনে করি, যা নিরসনের বিকল্প নেই। বতর্মান সময়ের দিকে দৃষ্টি দিলে যে চিত্র ভেসে ওঠে তা অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতিকে স্পষ্ট করে। কেননা পত্রপত্রিকার পাতা উল্টালেই দেখা যায় একের পর এক অনাকাক্সিক্ষত ঘটনা ঘটছেই। অথচ এই পরিস্থিতি কোনোভাবেই কাম্য হতে পারে না।

বলার অপেক্ষা রাখে না যে, পত্রপত্রিকায় বিভিন্ন সময়েই উত্ত্যক্তকারীদের দৌরাত্ম্য নিয়ে খবর প্রকাশিত হয়েছে যা অত্যন্ত ভীতিপ্রদ বাস্তবতাকে স্পষ্ট করে। সম্প্রতি জানা গেল, এবার বোনকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করতে গিয়ে খুন হয়েছেন ভাই। উত্ত্যক্তকারীর ছুরির আঘাতে আহত হওয়ার প্রায় ১৫ ঘণ্টা পর রোববার সকাল ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন ভাই শেখ পাভেল ইসলাম। আমরা বলতে চাই, উত্ত্যক্তকারীদের দৌরাত্ম্যের ঘটনা এবারই প্রথম নয়। নানা সময়েই উত্ত্যক্তকারীদের অপকমের্র বিষয়টি সামনে এসেছে। ফলে আমরা মনে করি, সংশ্লিষ্টদের কতর্ব্য হওয়া দরকার এই ধরনের ঘটনাগুলোকে আমলে নেয়া এবং এর পরিপ্রেক্ষিতে কঠোর পদক্ষেপ নিশ্চিত করা। একটি স্বাধীন সাবের্ভৗম রাষ্ট্রে এই ধরনের ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

আর শুধু এই ধরনের ঘটনাই নয়, প্রতিনিয়তই চারপাশে এমন সব ঘটনা ঘটছে যা মানুষের জীবনযাপনের জন্য অত্যন্ত নেতিবাচক। প্রসঙ্গত উল্লেখ্য, যশোরের অভয়নগর উপজেলায় হাসিবুর রহমান হাসিব নামের এক স্কুলছাত্রের গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। জানা যায়, রোববার সকালে লাশ উদ্ধারের পর দুপুরে ময়নাতদন্তের জন্য যশোর হাসপাতাল মগের্ প্রেরণ করা হয়েছে। এ ক্ষেত্রে উল্লেখ করা দরকার, হাসিব একতারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্র ছিল। হাসিব হত্যার বিচারের দাবিতে সহপাঠীরা মানববন্ধন করেছে। এ ঘটনায় নিহতের চাচা সোহাগ হোসেন বাদী হয়ে অভয়নগর থানায় একটি হত্যা মামলাও দায়ের করেছেন। আমরা বলতে চাই, দ্বিতীয় শ্রেণির একজন শিক্ষাথীের্ক যখন এভাবে গলা কেটে হত্যা করার মতো ভয়ঙ্কর ও ঘৃণ্য ঘটনা ঘটছে, তখন পরিস্থিতি কোথায় যাচ্ছে তা ভেবে দেখার অবকাশ রাখে। নিহতের মা জানিয়েছেন, শনিবার স্কুল থেকে ফিরে দুপুরের খাবার খেয়ে বিকালে হাসিব ছিপ নিয়ে মাছ ধরতে বের হয়। সন্ধ্যায় বাড়ি না ফিরলে পরিবারের সদস্যরা আশপাশের বিভিন্ন পুকুরে খেঁাজাখঁুজি শুরু করেন। এরপর রোববার সকালে প্রতিবেশী একজন মেহগনি বাগানে হাসিবকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে। পরে পুলিশ ঘটনাস্থলে এসে হাসিবের গলাকাটা লাশ উদ্ধার করে থানায় নিয়ে যায়। এই ঘটনার অভয়নগর থানার ওসি (তদন্ত) জানিয়েছেন, শিশুটিকে পরিকল্পিতভাবে গলা কেটে হত্যা করে ফেলে রাখা হয়। রাতের কোনো এক সময় এই হত্যাকাÐ ঘটানো হয়ে থাকতে পারে। আর প্রাথমিক তদন্তের জন্য ঘটনাস্থলের আশপাশের দুই ব্যক্তিকে থানায় নেয়া হয়েছে।

সবোর্পরি আমরা বলতে চাই, একদিকে বোনের উত্ত্যক্তকারীর ছুরিকাঘাতে ভাই নিহত হচ্ছে, অন্যদিকে দ্বিতীয় শ্রেণিতে পড়া শিশুকে গলা কেটে হত্যার ঘটনা ঘটছে, এ ধরনের ঘটনা এতটাই ভয়াবহ যেন তা আদিম ববর্রতাকেও হার মানায়। আমরা মনে করি, সামগ্রিক পরিস্থিতি আমলে নিতে হবে সংশ্লিষ্টদের। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের আইনের আওতায় আনতে হবে। পরিস্থিতি পযের্বক্ষণপূবর্ক এ ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা রোধে যথাযথ পদক্ষেপ নিশ্চিত হোক এমনটি কাম্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<21171 and publish = 1 order by id desc limit 3' at line 1