শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে জট

দক্ষ শ্রমিক তৈরিতে উদ্যোগ নিন
নতুনধারা
  ১৬ নভেম্বর ২০১৮, ০০:০০

জনশক্তি রপ্তানির বিষয়টি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূণর্। কেননা এটা কোনোভাবেই এড়িয়ে যাওয়ার সুযোগ নেই যে, বাংলাদেশ একটি জনসংখ্যাবহুল দেশ। বলার অপেক্ষা রাখে না, বিশ্বের বিভিন্ন দেশেই বাংলাদেশিরা সুনামের সঙ্গে কাজ করছেন। তদুপরি নানা সময়েই জনশক্তি রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন ধরনের বাধার বিষয় যেমন সামনে এসেছে; তেমনি শ্রমবাজার নিয়ে নেতিবাচক খবরও পরিলক্ষিত হয়েছে। আমরা মনে করি, এমন যে কোনো পরিস্থিতিতে কাযর্কর পদক্ষেপ গ্রহণের কোনো বিকল্প নেই।

সম্প্রতি পত্রপত্রিকায় প্রকাশিত খবরে জানা গেল, দীঘির্দন পর বাজার খোলার দুই বছর পার না হতেই আবারও জট বঁাধতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের শ্রমবাজারে। এমনকি এরই মধ্যে বড় ধরনের ধাক্কা খেয়েছে এসব বাজারে বাংলাদেশি শ্রমিক প্রেরণের প্রক্রিয়া। এ ক্ষেত্রে আমলে নেয়া দরকার, শ্রমশক্তি নিয়ে কাজ করা সংগঠনগুলো বলছে, বিষয়টি নিয়ে এখনই রাজনৈতিক পযার্য় থেকে তৎপর না হলে এসব বাজারে বাংলাদেশকে আরও বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হবে। আমরা মনে করি, শ্রমবাজারে বাংলাদেশ ক্ষতির মুখে পড়বে এমন আশঙ্কা থাকলে তা যত দ্রæত সম্ভব আন্তরিকভাবে আমলে নিয়ে এর পরিপ্রেক্ষিতে যথাযথ উদ্যোগ গ্রহণ অপরিহাযর্। এ ছাড়া বাজারের চাহিদা অনুসারে শ্রমিকদের দক্ষ করার উদ্যোগ না নেয়ায় এরই মধ্যে বাংলাদেশ যেসব সমস্যা মোকাবেলা করছে তা থেকে বের হয়ে আসতে দক্ষ শ্রমিক তৈরিতেও তাগিদ দিচ্ছেন শ্রমবাজার বিশ্লেষকরা।

আমরা বলতে চাই, অদক্ষ শ্রমিক কাজ করার অথর্ই হলো শ্রমবাজারে জনশক্তি রপ্তানির বিষয়টি ঝুঁকির মুখে পড়া। ফলে দক্ষ শ্রমিক রপ্তানির বিষয়টিকে সামনে রেখে সংশ্লিষ্টদের কতবর্্য হওয়া দরকার সব ধরনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করা। মনে রাখতে হবে, দক্ষ শ্রমিক রপ্তানি নিশ্চিত না হলে এর নেতিবাচক প্রভাব পড়বে এমন আশঙ্কা থেকে যাবেÑ যা কোনোভাবেই কাম্য হতে পারে না। সংশ্লিষ্টদের এটাও বিবেচনায় নেয়া দরকার, গত বছরের তুলনায় এ বছর মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শ্রমিক যাওয়ার হার অস্বাভাবিকভাবে হ্রাস পেয়েছে। শ্রমিক প্রেরণকারী সংগঠনগুলো বলছে, পযার্প্ত চাহিদাপত্র না পাওয়ায় বিদেশে লোক পাঠাতে হচ্ছে ধীরগতিতে।

লক্ষণীয়, জনশক্তি কমর্সংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, গত বছর বাংলাদেশ থেকে ১০ লাখ ৮ হাজার ২৫ জন শ্রমিক বিভিন্ন দেশে কাজের জন্য গেছে। তার মধ্যে শুধু সৌদি আরবেই গেছে ৫ লাখ ৫১ হাজার ৩০৮ জন, যা ছিল দেশের ইতিহাসে এক বছরের মধ্যে দেশের বাইরে বাংলাদেশিদের জন্য সবোর্চ্চ কমর্সংস্থানের রেকডর্। আর সেই ধারাবাহিকতায় এ বছর ১২ লাখ শ্রমিক পাঠানোর টাগের্ট নিধার্রণ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কমর্সংস্থান মন্ত্রণালয়। কিন্তু এ বছর এখনো পযর্ন্ত বিদেশে শ্রমিক যাওয়ার যে তথ্য উঠে এসেছে তা থেকে স্পষ্ট যে, লক্ষ্য তো দূরে থাক, ধারেকাছেও পেঁৗছানো সম্ভব হবে না এমন বিষয়ই সামনে আসছে।

সবোর্পরি আমরা বলতে চাই, মধ্যপ্রাচ্যের শ্রমবাজার আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূণর্। বিদেশে শ্রমিক যাওয়ার যে তথ্য সামনে আসছে তা ভাবনার অবকাশ রাখে। সঙ্গত কারণেই পরিস্থিতি পযের্বক্ষণ করা ও যথাযথ বিশ্লেষণ সাপেক্ষে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে এবং রাজনৈতিক পযার্য় থেকে তৎপর হওয়ার যে বিষয়টি আলোচনায় এসেছে তা আমলে নিতে হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কমর্সংস্থান মন্ত্রণালয়ের একজন কমর্কতার্ জানিয়েছেন যে, হঠাৎ করে দেশগুলোতে কম শ্রমিক যাওয়ার কারণ তাদের কাছেও স্পষ্ট নয়। ফলে পরিস্থিতি খতিয়ে দেখে যত দ্রæত সম্ভব সংশ্লিষ্টরা তৎপর হবে এমনটি আমাদের প্রত্যাশা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22634 and publish = 1 order by id desc limit 3' at line 1