বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ধুলোর দুভোের্গ রাজধানীবাসী

যথাযথ পদক্ষেপ নিন
নতুনধারা
  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

রাজধানী ঢাকায় বিভিন্ন ধরনের দুভোের্গর কথা মাঝেমধ্যেই পত্রপত্রিকায় উঠে আসে। যেন রাজধানী ঢাকা দিন দিন দুভোের্গর নগরীতে পরিণত হচ্ছে। এ ছাড়া যানজটসহ রাজধানী ঢাকার রাস্তায় চলাচল কতটা দুবির্ষহ তাও বলার অপেক্ষা রাখে না। কেননা বষার্কালে রাজধানীবাসীকে ভুগতে হয় জলাবদ্ধতায় আর শুষ্ক মৌসুমে পোহাতে হয় ধুলোর দুভোর্গ। উন্নয়নমূলক কাজের পাশাপাশি শুষ্ক মৌসুমে ঢাকা মহানগরীতে ধুলা-দূষণের প্রকোপ অত্যন্ত বেড়ে যায়। সম্প্রতি পত্রপত্রিকায় প্রকাশিত খবরে জানা গেল, বতর্মানে রাজধানীতে চলমান বিভিন্ন উন্নয়নমূলক নিমাণর্ কাজের কারণে ধুলোর দুভোর্গ অনেক বেশি পোহাতে হচ্ছে নগরবাসীকে। পরিবেশ বঁাচাও আন্দোলন (পবা) বলছে যে, রাজধানীতে ড্রেনের ময়লা-আবজর্না রাস্তার দুই পাশে দীঘির্দন ফেলে রাখা হয়। এ ছাড়া রাজধানীজুড়ে চলছে উন্নয়ন কাজ, ফলে যানবাহন চলাচলের সময় ধুলাবালি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় ধুলা-দূষণের মাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। ধুলা-দূষণে শ্বাসকষ্ট, হঁাপানি, অ্যালাজির্, চমের্রাগসহ নানা জটিল রোগব্যাধি দ্রæত ছড়িয়ে পড়ছে। ধুলা-দূষণে জনদুভোের্গর পাশাপাশি একদিকে যেমন স্বাস্থ্যগত সমস্যা হচ্ছে, তেমনি আথির্ক ও পরিবেশেরও ক্ষতি হচ্ছেÑ এমন বিষয়ও আলোচনায় এসেছে। আমরা মনে করি, এই বিষয়গুলোকে আমলে নিয়ে যত দ্রæত সম্ভব সংশ্লিষ্টদের কতর্ব্য হওয়া দরকার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়নে কাজ করা। জনস্বাস্থ্য, পরিবেশ ও অথর্নীতির ওপর নেতিবাচক প্রভাব কোনোভাবেই কাম্য হতে পারে না, সঙ্গত কারণে এটি বিবেচনায় নিয়ে অবিলম্বে ধুলা-দূষণ বন্ধে কাযর্কর ব্যবস্থা গ্রহণ করা হবে এমনটি কাম্য।

উল্লেখ্য, মিরপুর থেকে কারওয়ান বাজার অফিস করেন এমন একজনের ভাষ্য, একদিকে অতিরিক্ত যানজট, নানা নাগরিক ভোগান্তির ওপর নতুন করে যুক্ত হয়েছে ধুলোর দুভোর্গ। এ ছাড়া শুধু মিরপুরই নয়, এর পাশাপাশি পুরো রাজধানীতেই ধুলোর বিড়ম্বনা আছে। বাতাসে ধুলো ছড়িয়ে পড়ায় জামা-কাপড়, চুল, ত্বকে ধুলোর প্রলেপ পড়ে যায়। রয়েছে স্বাস্থ্যঝুঁকির বিষয়টি। এসব দুভোর্গ থেকে নগরবাসী কি নিস্তার পাবে না? এমন প্রশ্নও উঠে এসেছে তার কথায়। প্রসঙ্গত বলা দরকার, উন্নয়নমূলক কাজের কারণে ঢাকা মহানগরীতে সৃষ্ট ধুলাবালি প্রতিরোধে সকাল-বিকাল রাস্তায় পানি দেয়ার নিদের্শ দিয়েছে হাইকোটর্। গত ২৮ জানুয়ারি এ নিদেের্শর পাশাপাশি ঢাকা শহরে যাদের কারণে বায়ুদূষণ হচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সপ্তাহে দুইবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে পরিবেশ অধিদপ্তরকে নিদের্শ দেয়া হয়েছে। আমরা মনে করি, আদালতের নিদের্শনা এবং সাবির্ক পরিস্থিতি পযের্বক্ষণ সাপেক্ষে সংশ্লিষ্টদের দ্রæত ব্যবস্থা গ্রহণ করা জরুরি।

সবোর্পরি, যানজটের সঙ্গে ধুলোর দুভোের্গ নগরবাসীর কতটা বিপযর্স্ত পরিস্থিতি সৃষ্টি হতে পারে তা অনুমান করা কঠিন নয়। উন্নয়নমূলক কাযর্ক্রম যেমন চলমান রাখতে হবে তেমনি জনদুভোর্গ যেন না হয় সেটিও আমলে নেয়ার বিকল্প থাকতে পারে না। মনে রাখা দরকার, বিভিন্ন ধরনের নিমার্ণ, খেঁাড়াখুঁড়ি, মাটি, বালি, ইটসহ নিমাণর্সামগ্রী উন্মুক্তভাবে ট্রাকে করে শহরে পরিবহন করা, যেখানে-সেখানে ফেলে রাখা, পুরাতন ভবন ভাঙা, যানবাহনের কালো ধেঁায়া, শিল্পপ্রতিষ্ঠানের ধেঁায়া ইত্যাদি ধুলা-দূষণের অন্যতম উৎস। এসব উৎস থেকে বিপুল পরিমাণ ধুলা বাতাসে মিশে জনস্বাস্থ্য, পরিবেশ ও অথর্নীতিতে বিরূপ প্রভাব ফেলছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, ধুলা-দূষণের কারণে শিশুদের শ্বাসকষ্টজনিত রোগ অন্যান্য সময়ের চেয়ে বেড়ে যায়। শিশুস্বাস্থ্য বিভাগে রোগীর প্রায় ৪০ শতাংশের বেশি শ্বাসকষ্টজনিত বিভিন্ন রোগে ভতির্ হয়। এ ছাড়া ঢাকা মহানগরীর প্রায় ৯০ শতাংশ জনগণ ভয়াবহ ধুলা-দূষণের শিকার হচ্ছে। ফলে এই পরিস্থিতিকে এড়ানোর কোনো সুযোগ নেই। সামগ্রিক চিত্র পযের্বক্ষণ সাপেক্ষে যত দ্রæত সম্ভব কাযর্কর পদক্ষেপ নিশ্চিত হোক এমনটি কাম্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<36670 and publish = 1 order by id desc limit 3' at line 1