শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শাহনাজ রহমতুলস্নাহের প্রয়াণ

সঙ্গীতাঙ্গনের অপূরণীয় ক্ষতি
নতুনধারা
  ২৫ মার্চ ২০১৯, ০০:০০

মৃতু্য মানুষের স্বাভাবিক নিয়তি হলেও কিছু কিছু মানুষের চলে যাওয়া যেন আরো বেশি শোকাবহ। সম্প্রতি না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত সঙ্গীত শিল্পী শাহনাজ রহমতুলস্নাহ। বলার অপেক্ষা রাখে না যে, তার মৃতু্যতে স্বাভাবিকভাবেই নেমে এসেছে শোকের ছায়া। সঙ্গীতাঙ্গনে তার যে অবদান তা কখনও ভোলার নয়। তথ্য মতে জানা যায়, বাংলা গানের এই প্রখ্যাত কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুলস্নাহ শনিবার দিবাগত রাত ১টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৭ বছর বয়সে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রসঙ্গত আমরা বলতে চাই, শাহনাজ রহমতুলস্নাহ ছিলেন দেশাত্মবোধক গানের জন্য অত্যন্ত জনপ্রিয় এক শিল্পী। এর পাশাপাশি আরো অনেক গান আজও মানুষের হৃদয়ে দোলা দেয়। ফলে এই প্রখ্যাত শিল্পীর মৃতু্য দেশের সঙ্গীতভক্তদের জন্যও অত্যন্ত শোকাবহ ঘটনা যা বলার অপেক্ষা রাখে না। শিল্পী শাহনাজ রহমতুলস্নাহ তার গানের মধ্য দিয়ে দেশের সঙ্গীতাঙ্গনকে সমৃদ্ধ করেছেন। তার গায়কি এবং দরদী কণ্ঠ মানুষের হৃদয়কে স্পর্শ করতে পেরেছিল বলেই আজও তার গান মানুষের হৃদয়ে দোলা দেয়।

এক নদী রক্ত পেরিয়ে, একবার যেতে দে না আমার ছোট্ট সোনারগাঁয়, একতারা তুই দেশের কথা বলরে? এবার বল, আমায় যদি প্রশ্ন করে, যে ছিল দৃষ্টির সীমানায়- এমন অসংখ্য গানের শিল্পী ছিলেন শাহনাজ রহমতুলস্নাহ। একুশে পদকপ্রাপ্ত এই শিল্পী জন্মগ্রহণ করেছিলেন ১৯৫২ সালের ২ জানুয়ারি ঢাকায়। তার পিতার নাম এম ফজলুল হক ও মাতার নাম আসিয়া হক। শাহনাজের ভাই আনোয়ার পারভেজ সুরকার ও সঙ্গীত পরিচালক এবং আরেক ভাই জাফর ইকবাল ছিলেন চলচ্চিত্র অভিনেতা ও গায়ক। শিল্পী শাহনাজ রহমতুলস্নাহ গান শিখেছিলেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে। পাকিস্তান আমলে রেডিওতে এই শিল্পীর নাম বলা হতো শাহনাজ বেগম।

প্রসঙ্গত উলেস্নখ্য, মাত্র ১১ বছর বয়সে রেডিও এবং চলচ্চিত্রের গানে তার যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। ১৯৬৪ সালে টিভিতে তিনি প্রথম গান করেন। দীর্ঘ ৫০ বছর গান গেয়েছেন শাহনাজ রহমতুলস্নাহ। বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় শাহনাজ রহমতুলস্নাহর গাওয়া গানই চারটি। এগুলো হলো 'আবার তোরা মানুষ হ' ছবিতে খান আতাউর রহমানের কথা ও সুরে 'এক নদী রক্ত পেরিয়ে', গাজী মাজহারুল আনোয়ারের কথা ও আনোয়ার পারভেজের সুরে 'জয় বাংলা বাংলার জয়', 'একবার যেতে দে না আমার ছোট্ট সোনারগাঁয়' ও 'একতারা তুই দেশের কথা বলরে এবার বল'।

আমরা মনে করি, এই শিল্পী দেশের সঙ্গীতাঙ্গনকে যা দিয়েছেন তা বিস্মৃত হওয়ার নয়। তার গায়কিতেও যেভাবে দেশের প্রতি প্রেম ফুটে উঠেছে তা ভোলার নয়। আমরা মনে করি, শিল্পী শাহনাজ রহমতুলস্নাহের মৃতু্য যেমন বেদনার, একইসঙ্গে তার চলে যাওয়ায় যে ক্ষতি হলো তাও অপূরণীয়। উলেস্নখ্য যে, সংগীতে অবদানের জন্য একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বাচসাস পুরস্কারসহ বহু সম্মাননায় ভূষিত হয়েছেন এই প্রখ্যাত শিল্পী শাহনাজ রহমতুলস্নাহ।

সর্বোপরি আমরা বলতে চাই, শিল্পী শাহনাজ রহমতুলস্নাহ- যে জীবন গঠন করেছিলেন এবং দেশের সঙ্গীতাঙ্গনে তার যে অবদান, তা স্মরণীয় হয়ে থাকবে। তার গানের ভেতর দিয়ে প্রজন্মের পর প্রজন্ম উজ্জীবিত হবে। তার মৃতু্যর মধ্য দিয়ে দেশের সঙ্গীতাঙ্গনের ক্ষতি হলো এটা যেমন সত্য, তেমনি তিনি চলে গেলেও তার গান থেকে যাবে মানুষের হৃদয়ে। এই প্রখ্যাত শিল্পীর মৃতু্যতে আমরা শোকাহত। তার বিদেহী আত্মার প্রতি রইল আমাদের বিনম্র শ্রদ্ধা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<42481 and publish = 1 order by id desc limit 3' at line 1