বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আমরাই পারি পরিষ্কার-পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে

নতুনধারা
  ৩০ নভেম্বর ২০১৯, ০০:০০

আমার একটি স্বপ্ন, একটি পরিষ্কার-পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার। কিন্তু আমার একার পক্ষে হয়তো কাজটি করা আদৌ সম্ভব নয়। তখনই সম্ভব হবে, যখনই আমার শব্দটি থেকে আমাদের হবে। আর হঁ্যা, একটি পরিষ্কার-পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার জন্য আমাদের সম্মিলিত প্রচেষ্টার পাশাপাশি সচেতনতা প্রয়োজন। সেই সঙ্গে আমাদের ইচ্ছাশক্তি বাড়াতে হবে। আমরা যদি নিজেদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারি, তাহলে দেশকে কেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারব না? আসলে আমাদের শরীর পরিষ্কার রাখার পাশাপাশি মনকে পরিষ্কার ও সুন্দর করতে হবে। সম্প্রতি পরিচ্ছন্ন বাংলাদেশ ক্যাম্পেইনের থিম সং হিসেবে চিরকুট ব্যান্ড গাইছে, মন সুন্দর যার, সে রাখে দেশ পরিষ্কার। আসলেই গানটি আমাদের পরিষ্কার-পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে সহায়ক ভূমিকা রাখবে বলে এর প্রশংসা করলাম। দেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে এমন প্রচারণা ও সচেতনতা বৃদ্ধি করা একটি সময়োপযোগী উদ্যোগ।

আমরা সবাই জানি, আমাদের দেশের শহরগুলোতে সিটি করপোরেশন নামক সরকারি সংস্থা রয়েছে। এই সিটি করপোরেশনের বিভিন্ন কাজের মধ্যে একটি কাজ হলো নগরীর ময়লা-আবর্জনা পরিষ্কার করা। আমরা ধরে নিলাম, সিটি করপোরেশন কর্তৃপক্ষ তাদের দায়-দায়িত্ব সঠিকভাবে পালন করছেন। তারপরও শহরে যত্রতত্র ময়লা-আবর্জনার স্তূপের কারণে ঠিকভাবে পথচলা আমাদের জন্য কঠিন হয়ে পড়েছে কেন? কেন শহরগুলোর এই বেহাল অবস্থা? সিটি করপোরেশন যদি প্রতি সকালে রাস্তার ময়লা পরিষ্কার করে, যদি রাস্তার বিভিন্ন স্থানে বসানো ডাস্টবিন থেকে ময়লা পরিষ্কার করে নিয়ে যায়, তাহলে কেন আমরা প্রতিনিয়ত আমাদের রাস্তাঘাট, আমাদের চারপাশ অপরিষ্কার-অপরিছন্ন দেখছি? আসলে এ অপরিচ্ছনতার জন্য মূলত আমরা দায়ী। এক দিকে কর্তৃপক্ষ পরিষ্কার করছে, অপর দিকে আমরা লাগাতার নোংরা করছি। পরিচ্ছন্নকর্মীরা আমাদের সঙ্গে কোনো কিছুতেই পেরে উঠছে না। এ বিষয়ে সিটি করপোরেশনকে দোষ দেয়া নির্থক।

বিশ্বের উন্নত দেশের দিকে নজর দিলে দেখা যাবে, সেসব দেশের রাস্তাগুলো কত সুন্দর। অর্থাৎ পরিষ্কার-পরিচ্ছন্ন। শুধু সৌন্দর্য বর্ধন করলেই যে রাস্তা সুন্দর হয় না, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হয়, এটি আমরা ঐ সব দেশের রাস্তার চিত্র থেকে শিক্ষা পাই। আমাদের দেশের রাস্তাগুলো বাইরের দেশের মতো না, এমন কিন্তু নয়। সেসব দেশের রাস্তায় মানুষ চলাচল করে, যানবাহন চলাচল করে, আমাদের দেশের রাস্তায়ও একই। শুধু পার্থক্য কি জানেন? আমাদের বদঅভ্যাস। আর এই বদঅভ্যাসই রাস্তা অপরিষ্কার হওয়ার জন্য দায়ী। যেমন, আমাদের দেশে মানুষ রাস্তায় চলতে চলতে বিড়ি-সিগারেট, মুড়ি-বাদাম, বিস্কুট-চকলেট বা অন্য কিছু খায়। আবার অনেকে রাস্তার পাশে বসে ঐসব খায়। মানুষ খাবে এটা স্বাভাবিক, কিন্তু খাওয়া শেষ হওয়া মাত্রই ঐ জিনিসের অবশিষ্টাংশ বা খোলস বা প্যাকেটগুলো বিন্দুমাত্র কালক্ষেপণ না করে রাস্তায় ফেলে দেয়। দেখুন, এই মানুষগুলো যদি একটু সচেতন হয়ে খাওয়া শেষ হওয়া মাত্রই উচ্ছিষ্ট অংশ যেখানে সেখানে ফেলে না দিয়ে একটু কষ্ট করে নির্দিষ্ট জায়গায় বা রাস্তার পাশে বসানো ঝুড়িতে ফেলত তাহলে বাংলাদেশ এত নোংরা ও অপরিচ্ছন্ন থাকত না। কিন্তু এই বিষয়ে আমাদের কোনো বোধদয় নেই। আমরা যে নিজেরাই দেশকে অপরিচ্ছন্ন করছি, এ নিয়ে একটুও কেউ ভাবছি না।

বাংলাদেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য প্রায় রাস্তার ধারে ডাস্টবিন বসানো রয়েছে। শহরের রাস্তাগুলোয় একটু পর পরই ময়লা ফেলার ঝুড়ি বসানো রয়েছে। এ দিক থেকে আমরা মোটেও ডাস্টবিন বা ময়লা ফেলনোর ঝুড়ির অভাব বোধ করছি না। প্রয়োজনে সরকার আরও ডাস্টবিন ও ঝুড়ি স্থাপন করবেন। কিন্তু আমরা অভাব বোধ করছি জনগণের সচেতনতার। সচেতনতার অভাবে প্রায়ই দেখা যায় মানুষ গৃহস্থালির ময়লা ডাস্টবিনে না ফেলে তার আশেপাশে ফেলছে। আর এ ময়লা চারিদিকে ছড়িয়ে পরিবেশ দূষণ করছে। আমরা এ নিয়ে একটুও ভাবছি না। অবাক করার মতো বিষয় হলো, একটু হাঁটার অলসতায় বাড়ির ছাদ থেকে ময়লা রাস্তায় ছুড়ে মারছি। যার কারণে দেশের আজ এই নোংরা অবস্থা। এই নোংরা পরিস্থিতি দূরীকরণে, পরিবেশকে পরিচ্ছন্ন রাখতে, মানুষকে সচেতন করতে আমাদের তরুণ সমাজকে রাস্তায় নামতে হবে। যারা কিনা নিজেরা সচেতন হয়ে প্রতিটা অসচেতন মানুষকে সচেতন করার দায়িত্ব কাঁধে তুলে নিবে। আমাদের তরুণ সমাজের লক্ষ্য হতে হবে, একটি পরিষ্কার-পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলা।

আমাদের দেশে অসংখ্য স্বেচ্ছাসেবকমূলক সংগঠন রয়েছে। তারা প্রতিনিয়ত দেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে কাজ করে যাচ্ছে। কিন্তু তাদের কতিপয় সদস্যের পক্ষে সমগ্র দেশকে পরিচ্ছন্ন করে তোলা সম্ভবপর হচ্ছে না। সব মানুষকে একযোগে সচেতন করতে পারছে না। এর জন্য সরকারের পৃষ্ঠপোষকতা বিশেষ প্রয়োজন বলে আমি মনে করি। স্বেচ্ছাসেবকেরা যখন রাস্তায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান নিয়ে নামবে তখন প্রশাসনকে একাত্মতা প্রকাশ করে এগিয়ে আসতে হবে। বেশি জনবল দ্বারা বেশি মানুষকে সচেতন করা গেলে প্রতিটি পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযান দ্রম্নত সফল হবে। স্বেচ্ছাসেবক বলি আর প্রশাসনই বলি প্রত্যেকের প্রতিদিন অভিযান চালিয়ে রাস্তার ময়লা পরিষ্কার করা সম্ভব নয়। কিন্তু নির্দিষ্ট কোনো এক দিন, এক সপ্তাহ সম্মিলিত হয়ে ও সমন্বিত উদ্যোগ নিয়ে মানুষকে সচেতন করাতে পারলে, যেখানে সেখানে ময়লা ফেলানোর অভ্যাস ত্যাগ করাতে পারলে সারা বছর দেশ পরিষ্কার থাকবে। মানুষের অন্তরে পরিচ্ছনতার শিক্ষা প্রবেশ করাতে পারলে তা আরও বেশি ফলদায়ক হবে। এক্ষেত্রে পোস্টার, ব্যানারে সচেতনতামূলক লেখা খুবই যুক্তিযুক্ত। পাঠ্যবইয়ে পরিচ্ছন্নতা বিষয়ক পাঠ সংযুক্তিকরণও সচেতনতা সৃষ্টির একটি অন্যতম কৌশল।

আমার মতো স্বপ্নময়ী তরুণ সমাজকে বলছি, এই দেশ আমাদের। এই প্রিয় দেশের জন্য ভাল কিছু করা আমাদের দায়িত্ব। আমরা যদি এই দেশের জন্য কিছু করতে পারি, তাহলে তা আমাদের গর্বের বিষয় হবে। কোনো সরকার কোনো কাজের না, কোন রাজনীতিবিদেরা দুর্নীতিগ্রস্ত ইত্যাদি আমাদের তরুণ সমাজের না ভাবলেও চলবে। তারাই যে দেশকে উন্নতির সোপানে এগিয়ে নিয়ে যাবে তা কিন্তু নয়। আমাদের অনুপ্রেরণামূলক কাজে বিপদগামীরা বাধা না দিলেই চলবে। আমরা তরুণ। আমাদের শরীরের রক্তে উদ্যমী গ্রোত বহমান। তাই আমরাই পারবো পরিষ্কার-পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে। আমাদের এখনই সম্মিলিত হয়ে, ছোট ছোট স্বেচ্ছাসেবকমূলক সংগঠন তৈরি করে নিজেদের এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতামূলক কার্যক্রম পরিচালনা করতে হবে। কোনো দল কখনও ময়লা-আবর্জনা পরিষ্কারের কাজ করবে, কোনো দল কখনও পথচারী থেকে শুরু করে রাস্তার আশপাশের দোকানপাট, শপিংমলে অবস্থানরত মানুষদের মধ্যে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে মৌখিকভাবে তাদের সচেতন করার প্রয়াস চালাবে। পাশাপাশি লিফলেট বিতরণ করবে। সবাইকে নিজেদের পরিচ্ছন্নতা অভিযান দিয়ে বোঝাতে হবে মানুষজন যেন যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলার অভ্যাসটি দূর করতে পারে। একটু কষ্ট করে যেন নির্দিষ্ট স্থানে ময়লা-আবর্জনা ফেলার চেষ্টা করে। তরুণ সমাজ কর্তৃক এই ধরনের নানা অভিযান ও উদ্যোগই একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার সহায়ক হতে পারে। আমাদের সবার স্বপ্নের পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে উঠতে পারে।

মোহাম্মদ অংকন

ঢাকা

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<77665 and publish = 1 order by id desc limit 3' at line 1