শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জবির অনলাইনে ক্লাসের সিদ্ধান্ত

শিক্ষা জগৎ ডেস্ক
  ০৫ জুলাই ২০২০, ০০:০০

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ আগামী এক সপ্তাহের মধ্যে অনলাইনে ক্লাস শুরু করবে। ৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ জুলাই উপাচার্য মীজানুর রহমানের সভাপতিত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস গ্রহণ করার বিষয়ে এক অনলাইন মিটিং অনুষ্ঠিত হয়। ওই সভায় অনলাইনের ক্লাসের বিষয়ে বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্তসমূহ হলো- আগামী ১ (এক) সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করবে। অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ইউটিউব/ফেসবুক পস্ন্যাটফর্মেও আপলোড করতে হবে যেন শিক্ষার্থীরা যে কোনো সময়ে তা দেখতে পারে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার পূর্বে যে সেমিস্টার চলমান ছিল সে সেমিস্টারের অসম্পন্ন থিওরিটিক্যাল ক্লাসসমূহ এবং ৪র্থ বর্ষ ও মাস্টার্সের শেষ সেমিস্টারের থিওরিটিক্যাল ক্লাসমূহ আগস্ট, ২০২০ এর মধ্যে সম্পন্ন করতে হবে। সেপ্টেম্বর, ২০২০ থেকে পরবর্তী সেমিস্টারের থিওরিটিক্যাল ক্লাস শুরু করতে হবে। প্রত্যেক বিভাগ ও ইনস্টিটিউট স্ব স্ব অ্যাকাডেমিক কমিটির মিটিংয়ের মাধ্যমে ক্লাস রুটিনসহ ক্লাস গ্রহণ সংক্রান্ত অন্যান্য বিষয় নির্ধারণ করবে এবং শিক্ষার্থীদের জানানোর ব্যবস্থা নেবেন। মিডটার্মে কোনো পরীক্ষা অনলাইনে নেয়া যাবে না। তবে এসাইনমেন্ট অনলাইনে নেয়া যাবে। অনার্স ৪র্থ বর্ষের ক্লাস সম্পন্ন হওয়ার পর মাস্টার্স ১ম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে।

শিক্ষার্থীদের থিসিস জমা ও ইন্টার্নশিপের বিষয়ে সংশ্লিষ্ট চেয়ারম্যান/পরিচালক মহোদয় অ্যাকাডেমিক কমিটির মাধ্যমে ব্যবস্থা নেবেন। ক্যাম্পাসে ক্লাস শুরু হলে জবভৎবংযসবহঃ ঈষধংং-এর জন্য ৩ (তিন) সপ্তাহ সময় দেয়া হবে এবং তখন ব্যবহারিক ক্লাশও গ্রহণ করা হবে। নেটওয়ার্কিং অ্যান্ড আইটি দপ্তর পস্ন্যাটফর্ম তৈরি করাসহ অনলাইনে ক্লাস গ্রহণ সংক্রান্ত কারিগরি/আইটি সংক্রান্ত সহায়তা প্রদান করবে। অনলাইন ক্লাস গ্রহণের সুবিধার্থে প্রত্যেক শিক্ষার্থীর কাছে ইন্টারনেট সুবিধা পৌঁছানোর জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় যে সব পদক্ষেপ গ্রহণ করেছে তা দ্রম্নত বাস্তবায়নের জন্য সভায় আহ্বান জানানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<104817 and publish = 1 order by id desc limit 3' at line 1