শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ইতিহাসের পাতা

আলবার্ট আইনস্টাইন

শিক্ষা জগৎ ডেস্ক য়
  ১১ জুন ২০১৯, ০০:০০
ঊ = সপ২-এর জনক আলবার্ট আইনস্টাইন

আলবার্ট আইনস্টাইন একজন তাত্ত্বিক-পদার্থবিজ্ঞানী (ঃযবড়ৎবঃরপধষ ঢ়যুংরপরংঃ)। আইনস্টাইন ১৮৭৯ সালের ১৪ মার্চ জার্মানির উল্‌ম শহরে জন্মগ্রহণ করেন। বাবার নাম হার্মেন আইনস্টাইন এবং মায়ের নাম পলিন কোচ। আইনস্টাইন আপেক্ষিকতার তত্ত্ব এবং বিশেষত ভর-শক্তি সমতুল্যতার সূত্র (ঊ = সপ২) আবিষ্কারের জন্য বিখ্যাত। ১৯০৫ সালে আইনস্টাইন অহহধষবহ ফবৎ চযুংরশ নামক জার্মান বিজ্ঞান সাময়িকীতে চারটি গবেষণাপত্র প্রকাশ করেন। জার্মানির নেতৃত্বে বিজ্ঞান সাময়িকীতে প্রকাশিত এই গবেষণাপত্রগুলোকে ইতিহাসে অ্যানুস মিরাবিলিস গবেষণাপত্রসমূহ নামে স্মরণীয় করে রাখা হয়েছে। আধুনিক পদার্থবিজ্ঞান প্রতিষ্ঠার ক্ষেত্রে এই গবেষণাপত্রগুলো উলেস্নখযোগ্যভাবে অবদান রেখেছে, আর সময় এবং পদার্থ সম্পর্কিত দৃষ্টিভঙ্গির পরিবর্তন করেছে।

আইনস্টাইন পদার্থবিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে গবেষণা করেছেন এবং নতুন উদ্ভাবন ও আবিষ্কারে অবদান অনেক বেশি। তিনি তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান এবং বিশেষত আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কিত গবেষণার জন্য ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তার অন্যান্য অবদানের মধ্যে রয়েছে আপেক্ষিকতাভিত্তিক বিশ্বতত্ত্ব, কৈশিক ক্রিয়া, পরিসাংখ্যিক বলবিজ্ঞানের চিরায়িত সমস্যাগুলো ও কোয়ান্টাম তত্ত্বে তাদের প্রয়োগ, অণুর ব্রাউনীয় গতির একটি ব্যাখ্যা, আণবিক ক্রান্তিকের সম্ভাব্যতা, এক-আণবিক গ্যাসের কোয়ান্টাম তত্ত্ব, নিম্ন বিকরণ ঘনত্বে আলোর তাপীয় ধর্ম (যা ফোটন তত্ত্বে ভিত্তি রচনা করেছিল), বিকিরণের একটি তত্ত্ব যার মধ্যে উদ্দীপিত নিঃসরণের বিষয়টিও ছিল, একটি একীভূত ক্ষেত্র তত্ত্বের প্রথম ধারণা এবং পদার্থবিজ্ঞানের জ্যামিতিকীকরণ।

বাঙালি পদার্থবিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু এবং আলবার্ট আইনস্টাইন যৌথভাবে আবিষ্কার করেন পূর্ণ সংখ্যার স্পিন বিশিষ্ট মৌলিক কণার পরিসাংখ্যিক বণ্টন। যাকে বসু-আইনস্টাইন পরিসংখ্যান তত্ত্ব বলে। আইনস্টাইনের ৫০টিরও অধিক বৈজ্ঞানিক গবেষণাপত্র এবং ১৫০টির মতো বিজ্ঞান-বহির্ভূত পুস্তক রয়েছে। ১৯৯৯ সালে টাইম সাময়িকী আইনস্টাইনকে 'শতাব্দীর সেরা ব্যক্তি' হিসেবে ঘোষণা করে। মৃতু্যর আগ পর্যন্ত তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব অ্যাডভান্সড স্টাডির সঙ্গে যুক্ত ছিলেন।

আলবার্ট আইনস্টাইন ১৯৫৫ সালে চিকিৎসাধীন অবস্থায় ৭৬ বছর বয়সে আমেরিকার প্রিন্সটন হাসপাতালে মৃতু্যবরণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<52957 and publish = 1 order by id desc limit 3' at line 1