শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ইতিহাসের পাতা

নতুনধারা
  ০৩ আগস্ট ২০১৯, ০০:০০
জে কে রাউলিং জোয়ানে রাউলিং একজন সফলতম ইংরেজ কল্পকাহিনী লেখিকা, ঔপন্যাসিক, চিত্রনাট্যকার ও প্রযোজক জন্ম: ৩১ জুলাই, ১৯৬৫খ্রি.

জে কে রাউলিং

শিক্ষা জগৎ ডেস্ক য়

জোয়ানে রাউলিং একজন সফলতম ইংরেজ কল্পকাহিনী লেখিকা, ঔপন্যাসিক, চিত্রনাট্যকার ও প্রযোজক। যিনি জে কে রাউলিং ছদ্মনামে লেখালেখি করেন। রাউলিং জনপ্রিয় কল্পকাহিনী হ্যারি পটার সিরিজের রচয়িতা, যা তাকে বিশ্বজুড়ে সম্মান ও জনপ্রিয়তা এনে দিয়েছে।

১৯৬৫ সালের ৩১ জুলাই ইংল্যান্ডের গেস্নাচেস্টারশেয়ারের ইয়েট শহরে জন্মগ্রহণ করেন জে কে রাউলিং। তার বাবার নাম পিটার এবং মায়ের নাম অ্যানি। তার বাবা ছিলেন বিমান প্রকৌশলী এবং মা ছিলেন গবেষণাগারের সায়েন্স টেকনিশিয়ান।

শিশু হিসেবে, রোলিং সেন্ট মাইকেলস প্রাথমিক বিদ্যালয়ে তার পড়ালেখার প্রথম হাতেখড়ি।

রাউলিংয়ের বাবা-মা দুজনই ছিলেন পেশাজীবী। তাই রাউলিং ও তার বোনকে একাকী সময় কাটাতে হতো। তাই তার বাবা-মা তাদের দুই বোনকে মজার মজার সব গল্পের বই কিনে দিতেন। সেই সময় থেকেই রাউলিং মজার মজার গল্প লিখতেন আর সেই গল্পগুলো লেখা শুরু করেছিলেন তার ছোট বোনকে পড়ে শোনানোর জন্য।

১৯৯০ সালে ম্যানচেস্টার থেকে লন্ডনে যেতে পাতাল ট্রেনে দীর্ঘ ৪ ঘণ্টা অতিবাহিত করার সময় জে কে রাউলিংয়ের মাথায় আসে 'হ্যারি পটার' গল্পের ধারণা। হ্যারি পটার সিরিজের প্রথম গল্পটি লেখা শেষ করার পর বইটি প্রকাশ করার জন্য প্রকাশকদের কাছে অনেক ঘুরতে হয়েছিল রাউলিংকে। প্রকাশকদের ধারণা ছিল বইটি তাদের ব্যবসায়িকভাবে ক্ষতির সম্মুখীন করবে। আটজন প্রকাশক ফিরিয়ে দেয়ার পর বস্নুমসবারি নামের একটি প্রকাশনী ১৯৯৭ সালের ২৬ জুন হ্যারি পটার সিরিজের প্রথম বই 'হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন' প্রকাশ করে। হ্যারি পটার সিরিজের সাতটি বই প্রকাশ হয় যথাক্রমে- হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন (১৯৯৭), হ্যারি পটার অ্যান্ড দ্য চেম্বার অফ সিক্রেটস (১৯৯৮), হ্যারি পটার অ্যান্ড দ্য প্রিজনার অফ আজকাবান (১৯৯৯), হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অফ ফায়ার (২০০০), হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অফ দ্য ফিনিক্স ( ২০০৩), হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ-বস্নাড প্রিন্স (২০০৫), হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস (২০০৭)।

এ সাহিত্যকর্মের জন্য তিনি একাধিক পুরস্কার জিতেছেন। সারা বিশ্বে হ্যারি পটার সিরিজের ৪০০ মিলিয়নেরও অধিক কপি বিক্রি হয়েছে। হ্যারি পটার ব্র্যান্ডের ভ্যালু এখন আমেরিকাতে ১৫ বিলিয়ন ডলার। সব বই মিলিয়ে ৪,১৯৫ পৃষ্ঠার এ সিরিজ ৬৫টি ভাষায় অনূদিত হয়েছে। এ সাত বই থেকে নির্মিত হয় ৮টি হলিউড সিনেমা।

রোলিং প্রাপ্তবয়স্ক পাঠকদের জন্যও বই লিখেছেন: ক্যাসুয়াল ভ্যাকেন্সি (২০১২) এবং রবার্ট গালব্রেথ-অপরাধমূলক কথার অধীনে কর্মোরান স্ট্রাইক সিরিজ, দ্যা কুকুস কলিং (২০১৩), দ্য সিল্কওয়ারম (২০১৪), ক্যারিয়ার অফ ইভিল (২০১৫), এবং লিথাল হোয়াইট (২০১৮)।

জে কে রাউলিং হ্যারি পটার সিরিজ ফিলোসফার্স স্টোন প্রকাশের পর থেকে অনেক পুরস্কার পেয়েছেন। এর মধ্যে উলেস্নখযোগ্য হচ্ছে চারটি হুইটেকার পস্নাটিনাম বুক এওয়ার্ডস (২০০১ সালে), তিনটি নেসলে স্মার্টিস বুক প্রাইজ (১৯৯৭-১৯৯৯), দুটি স্কটিশ আর্টস কাউন্সিল বুক এওয়ার্ডস (১৯৯৯ ও ২০০১), উদ্বোধনী হুইটব্রেড বর্ষসেরা শিশুতোষ গ্রন্থ পুরস্কার, (১৯৯৯), ডবিস্নউ এইচ স্মিথ বর্ষসেরা বই (২০০৬), ২০০১ সালে হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অব ফায়ার বইটির জন্য হিউগো পুরস্কার। অন্যান্য সম্মাননার মধ্যে রয়েছে ১৯৯৮ সালে গার্ডিয়ান চিলড্রেন'স এওয়ার্ড পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান, বিভিন্ন স্থানে স্মরণীয় বইয়ের তালিকায় স্থান, আমেরিকান লাইব্রেরি অ্যাসোসিয়েশন, নিউ ইয়র্ক টাইমস, শিকাগো পাবলিক লাইব্রেরি ও পাবলিশার্স উইকলি শ্রেষ্ঠ বইয়ের তালিকায় অবস্থান। ২০১১ সালে ব্রিটেনের ন্যাশনাল ম্যাগাজিন রাউলিংকে ব্রিটেনের সবচেয়ে প্রভাবশালী নারী হিসেবে নির্বাচিত করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<60941 and publish = 1 order by id desc limit 3' at line 1