logo
রবিবার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৬

  শিক্ষা জগৎ ডেস্ক য়   ০৮ এপ্রিল ২০২০, ০০:০০  

করোনা সংকটে টেলিমেডিসিন সেবা দেবে ঢাবি

করোনা সংকটে টেলিমেডিসিন সেবা দেবে ঢাবি
করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে চিকিৎসাসেবা নিশ্চিত ও সহজ করতে টেলিমেডিসিন সেবা চালু করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগ শিগগিরই এই কার্যক্রম শুরু করবে।

৬ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ ও অধ্যাপক ডা. শাহরিয়ার নবী উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘরে বসে সহজে চিকিৎসাসেবা প্রাপ্তির জন্য টেলিমেডিসিন কার্যক্রমের প্রয়োজনীয় তথ্য দু-একদিনের মধ্যেই সবাইকে জানানো হবে।

এ ছাড়া সাম্প্রতিক সময়ে জনমনে ফেসমাস্ক ব্যবহার সম্পর্কে লক্ষণীয় বিভ্রান্তি নিরসনের বিষয়েও সভায় আলোচনা হয় এবং দুটি পরামর্শ দেয়া হয়। সেগুলো হলো- যারা করোনাভাইরাসে আক্রান্ত নন অথবা কোনো উপসর্গ নেই তাদের সার্জিক্যাল অথবা মেডিকেল মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই। তারা দেশীয় পদ্ধতিতে কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার করবেন। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী যারা করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সেবা প্রদান করছেন অথবা যাদের করোনাভাইরাসের উপসর্গ রয়েছে অথবা যারা হাসপাতাল বা ক্লিনিকে দায়িত্ব পালন করছেন তারা মেডিকেল/সার্জিক্যাল মাস্ক

ব্যবহার করবেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে