logo
রোববার ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

  আরিফ আহমেদ সিদ্দিকী, পাবনা   ০১ জানুয়ারি ২০১৯, ০০:০০  

দল পাল্টালেও শোচনীয় পরাজয় আবু সাইয়িদের

দল পাল্টালেও শোচনীয়  পরাজয় আবু সাইয়িদের
আওয়ামী লীগের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকুর সাথে দশম জাতীয় সংসদ নিবার্চনে স্বতন্ত্র প্রাথীর্ হয়ে নিবার্চনে শোচনীয় পরাজয়ের গøানি মুছে না যেতেই আবারও একাদশ জাতীয় সংসদ নিবার্চনে বিপুল ভোটের ব্যবধানে হারতে হলো পাবনা-১ (সঁাথিয়া-বেড়ার আংশিক) আসনের গণফোরাম সদস্য, ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রাথীর্ অধ্যাপক আবু সাইয়িদকে।

সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নিবার্চনে এ আসন থেকে ১২০টি ভোট কেন্দ্রের ফলাফলে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রাথীর্ অ্যাডভোকেট শামসুল হক টুকু ২ লাখ ৮২ হাজার ৯৯২ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী গণফোরাম সদস্য, ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রাথীর্ অধ্যাপক আবু সাইয়িদ পেয়েছেন ১৫ হাজার ৩৯১ ভোট।

তথ্যমতে অধ্যাপক আবু সাইয়িদ ১৯৯৬ থেকে ২০০১ সাল পযর্ন্ত আওয়ামী লীগ সরকারের তথ্যপ্রতিমন্ত্রী ছিলেন। ১/১১’র পর কেন্দ্রীয় রাজনীতি থেকে ছিটকে পড়েন দলের তথ্য ও গবেষণা সম্পাদক অধ্যাপক আবু সাইয়িদ। এরপর থেকে তিনি সংস্কারপন্থী কাতারে চলে যান। আর তার নিবার্চনী এলাকায় এককভাবে দলীয় প্রভাব বিস্তার করেন জেলা আওয়ামী লীগের সাবেক সম্পাদক, সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি। একাদশ নিবার্চন ঘিরে তিনি এলাকায় আওয়ামী লীগের দলীয় প্রচার প্রচারণা চালালেও নৌকা প্রতীকের দলীয় মনোনয়ন থেকে আবারও ছিটকে পড়েন।

জানা যায়, দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে ক্ষোভেই তিনি আওয়ামী লীগের রাজনীতি থেকে সটকে পড়েন। যোগ দেন ড. কামাল হোসেনের গণফোরামে। গণফোরামের কণর্ধার ড. কামাল হোসেন জোট বঁাধেন বিএনপি-জামায়াতের সাথে। তৈরি করেন ঐক্যফ্রন্ট। আর ওই ঐক্যফ্রন্টের প্রাথীর্ দাবি করে বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে পাবনা-১ ভিআইপি খ্যাত এই আসনে নিবার্চনী মাঠে নামেন অধ্যাপক আবু সাইয়িদ। আনুষ্ঠানিক ভাবে নিবার্চনী প্রচার-প্রচারণায় নামার প্রথমেই দুবৃের্ত্তর হামলার শিকার হন তিনি। এই হামলায় ঐক্যফ্রন্টের প্রাথীর্ আবু সাইয়িদ শামসুল হক টুকুর ওপর ওপর দায় চাপালেও আওয়ামী লীগের পক্ষ থেকে সাংবাদ সম্মেলন করে জানানো হয়, আওয়ামী লীগ বা অঙ্গ সংগঠন নয়, তার ওপর হামলা করেছে নিবন্ধন বাতিল হওয়ায় যুদ্ধাপরাধী সমথির্ত জামায়াতে ইসলামীর জামায়াত-শিবিরের একটি বৃহৎ অংশ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে