মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
সাক্ষাৎকার

ফিরোজা বেগমের সান্নিধ্য পেয়েছি, এটা সৌভাগ্য

আজ নজরুলসংগীতের সুর-তাপসী ফিরোজা বেগমের চতুথর্ প্রয়াণ দিবস। ২০১৪ সালের এই দিনে চিরবিদায় নেন তিনি। ৬৫ বছরেরও বেশি সময় ধরে সংগীত সাধনায় সক্রিয় ছিলেন। যারাই তার কাছে গেছেন, তার ব্যক্তিত্বের বিভায় মুগ্ধ হয়েছেন। যেমন কণ্ঠ ছিল, মানুষ হিসেবেও ছিলেন অনুকরণীয় ব্যক্তিত্ব। এই শিল্পী ও সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা বলেছেন প্রখ্যাত নজরুল সংগীতশিল্পী ইয়াসমিন মুশতারিÑ
নতুনধারা
  ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
ফিরোজা বেগম

মনের আরশিতে ফিরোজা বেগম ...

ফিরোজা বেগম কত বড় মাপের শিল্পী ছিলেন তা বলা বহুল্য। সবার মতো আমিও তার গায়কীর অসম্ভব ভক্ত, তিনি আমার অনুপ্রেরণা। তবে মানুষ হিসেবে তিনি কেমন ছিলেন সেটা অনেকেই জানেন না। তার ওই দিকটি নিয়েই আজ কিছু কথা বলতে চাই। এটা আমার সৌভাগ্য যে তার মতো মহান শিল্পীর সান্নিধ্য আমি পেয়েছিলাম। অনেকগুলো গান তিনি আমাকে শিখিয়েছেন। কোনো গান গাইতে গিয়ে আটকে গেলেই তার শরণপন্ন হতাম। শত ব্যস্ততার মাঝেও তিনি আমাকে কখনো না করেননি। হাসিমুখে গান শিখিয়ে দিতেন। আমাকে মাতৃস্নেহ দিয়েছেন যা ভুলবার নয়। তার সান্নিধ্যে যারাই এসেছেন তারাই জানেন, তিনি কতটা মায়াময় একজন মা ছিলেন। সংগীতজীবনের মতো পারিবারিকজীবনেও ছিলেন সচেতন।

তার অবদান...

৪০-এর দশক থেকে নজরুলসংগীত রেকডর্ হয়ে আসলেও পরিচিতিটা ফিরোজা বেগমের গায়কীর মাধ্যমেই। মানুষের কাছে নজরুলের গান গ্রহণযোগ্য করে তোলার পেছনে তার অবদান অনেক। আমার মনে হয় যে নজরুল সংগীতকে তিনি ভিন্ন একটি পযাের্য় নিয়ে গিয়েছেন। সেটা কণ্ঠ দিয়ে হোক কিংবা পরিবেশনার বৈচিত্র্য দিয়েই হোক। ফিরোজা বেগম একক, অনন্য ও অদ্বিতীয়া।

আক্ষেপ ...

একটা আক্ষেপের কথা না বলে পারছি না। ফিরোজা বেগমের মতো শিল্পীর জন্ম বা মৃত্যুবাষির্কীতে পারিবারিকভাবে তাকে স্মরণ করা হলেও রাষ্ট্রীয় বা প্রাতিষ্ঠানিকভাবে তেমন কোনো উদ্যোগ থাকে না। শুধু ফিরোজা বেগম নন, আমার বাবা প্রখ্যাত কবি তালিম হোসেনসহ অনেক গুণীজন আমাদের শিল্প, সংস্কৃতি তথা দেশকে সমৃদ্ধ করে গেছেন। তাদের প্রস্থানের সঙ্গে সঙ্গেই আমরা তাদের ভুলতে শুরু করেছি। এ ব্যাপারে কতৃর্পক্ষের যথাযথ ব্যবস্থা নেয়া উচিত বলে আমি মনে করি।

জন্মদিনে...

গতকাল ছিল আমার জন্মদিন। পরিবার ও আমার অল্প কয়েকজন শিক্ষাথীর্ নিয়ে দারুণ আনন্দে কেটেছে জন্মদিনের প্রথম প্রহর। তবে সকালেই শুরু হয়ে যায় ব্যস্ততা। চ্যানেল আইয়ের সকালের আয়োজনে সরাসরি গানের অনুষ্ঠান করেছি। এরপর দুপুরে একটি রেকডির্ংয়ে অংশ নিয়েছি।

নজরুল জয়ন্তীর আয়োজনে...

যদিও নজরুল জয়ন্তী কিছুদিন আগে চলে গেছে, তবুও আমাদের নজরুল সংগীতশিল্পী পরিষদ গতকাল ও গত পরশু ছায়ানটে দুই দিনব্যাপী অনুষ্ঠানের মধ্য দিয়ে তাকে স্মরণ করেছে। গতকাল সন্ধ্যায় সেই অনুষ্ঠানে আমি সংগীত পরিবেশন করেছি।

সাম্প্রতিক কাজ ...

সম্প্রতি জনপ্রিয় দেশের গান ‘ধনধান্যে পুষ্পেভরা’ গেয়েছি আমি, রেজওয়ানা চৌধুরী বন্যা, সৈয়দ আব্দুল হাদী ও খুরশিদ আলম। গানটি বিভিন্ন সময়ে বিটিভিতে প্রচার হচ্ছে। এ ছাড়া দেশ-বিদেশে নিয়মিত স্টেজ শো, বাসায় গান শেখানো, বিভিন্ন অনুষ্ঠানের বিচার কাজ, বিভিন্ন টিভি অনুষ্ঠানে অংশ নিচ্ছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11364 and publish = 1 order by id desc limit 3' at line 1