logo
  • Wed, 21 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

সাক্ষাৎকার

এখন আর ছুটতে ইচ্ছা করে না

চিরসবুজ সংগীতশিল্পী ও সংগীত পরিচালক কুমার বিশ্বজিৎ। দীঘর্ সংগীত ক্যারিয়ারে উপহার দিয়েছেন অসংখ্য কালজয়ী গান। এখনো তিনি অবিরত ছুটে চলেছেন নতুন কিছু সৃষ্টির নেশায়। গান নিয়েই তার নিত্যদিনের ব্যস্ততা। সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা হয় তার সঙ্গেÑ

এখন আর ছুটতে ইচ্ছা করে না
কুমার বিশ্বজিৎ
ছয় মাস পর প্লেব্যাকে...

ছয় মাস বিরতির পর আবারও প্লেব্যাকে করেছি। ছবির নাম ‘বেলা অবেলা’। ‘মেঘলা দিনে নিমন্ত্রণে, তোমার সাথে নিও’ শিরোনামের গানটির কথা লিখেছেনে তাজু কামরুল। সুর ও সংগীত পরিচালনা করেছেন আহমেদ হুমায়ূন। অনেকদিন পর একটি সুন্দর কথার গানে কণ্ঠ দিলাম। সুর-সংগীতও মনের মতো হয়েছে। আশা করছি, গানটি শ্রোতাদের কাছে সাড়া জাগাবে। পদার্য় গানটিতে ঠেঁাট মেলাবেন চিত্রনায়ক ইমন।

চলচ্চিত্রের গান...

এখন খুব বেশি চলচ্চিত্রের গান করছি না। সবের্শষ সংগীত পরিচালনা করেছি প্রসূন রহমানের ঢাকা ড্রিমস ছবিতে। ছবিটি এখনো মুক্তি পায়নি। এ ছবিতে বারী সিদ্দিকী ও মমতাজকে দিয়ে দুটি গান গাইয়েছি। আর একটি গানে আমি কণ্ঠ দিয়েছি। আশা করছি, গানগুলো দারুণ সাড়া ফেলবে।

নতুন মিউজিক ভিডিও...

বাংলাঢোলের ব্যানারে এ মাসের শেষের দিকে আমার গাওয়া ‘আমি বলতে তোমায় পারিনি’ শিরোনামে একটি গানের মিউজিক ভিডিও তৈরি হচ্ছে। গানটির কথা, সুর ও সংগীত করেছেন তরুণ মুন্সী। ভিডিওর শুটিং হবে আগামী সপ্তাহে। তবে ভিডিওটিতে আমি থাকছি না। অন্য কোনো মডেল দিয়ে ভিডিওটি ধারণ করা হবে।

আরও নতুন গান...

এখন তো অ্যালবামের রীতি উঠে গেছে। তাই একটি করে গানের ভিডিও নিমার্ণ করে ইউটিউবে প্রকাশ করছি। এরই মধ্যে চারটি নতুন গান তৈরি করেছি। বিশেষ বিশেষ দিবসে গানগুলো প্রকাশ করব। ভালোবাসা দিবসে আহমেদ হুমায়ূনের সুরে একটি গান প্রকাশ পাবে এটা চ‚ড়ান্ত। বাকি গানগুলো প্রকাশের তারিখ নিদির্ষ্ট করে বলতে পারছি না।

ঈদের গানে সাড়া...

গত ঈদে প্রকাশ পেয়েছে আমার গাওয়া ‘বৃষ্টির গান’। এরই মধ্যে বেশ ভালো সাড়া পাচ্ছি গানটির জন্য। এ ছাড়া আমার কণ্ঠে গাওয়া গানগুলো নিয়ে পযার্য়ক্রমে মিউজিক ভিডিও নিমার্ণ হবে। এর বাইরে ঈদে বিটিভি, একুশে টিভি ও বৈশাখী টিভিতে গানের অনুষ্ঠান করেছি।

চ্যানেল আই মিউজিক অ্যাওয়াডের্...

আসছে ২১ সেপ্টেম্বর হবিগঞ্জের দ্য প্যালেস লাক্সারি রিসোটের্ অনুষ্ঠিত হবে চ্যানেল আই মিউজিক অ্যাওয়াডর্। এই অনুষ্ঠানে গান করবে এবারের চ্যানেল আই সেরা কণ্ঠ প্রতিযোগী জনি। রিন্টুর লেখা গানটির সুর ও সংগীতায়োজন করেছি আমি। এবার আজীবন সম্মাননা পাচ্ছেন খ্যাতিমান শিল্পী সুবীর নন্দী।

স্টেজ শো...

সংগীতাঙ্গনে ৩৭ বছর অতিক্রম করেছি। এক সময় গান নিয়ে প্রচুর ছুটেছি। এখন আর ছুটতে ইচ্ছা করে না। তাই ঢাকার মধ্যেই বেশিরভাগ স্টেজ শো করা হয়। তবে জেলা শহরে বিশেষ কোনো শো থাকলে করা হয়। দেশ ছাড়াও নিয়মিত দেশের বাইরেও শো করছি। আসছে নভেম্বরের ২৪ থেকে ডিসেম্বরের ২ তারিখ পযর্ন্ত মোট চারটি শো করব অস্ট্রেলিয়ায়। ডিসেম্বরের শেষের দিকেই আবার ওমানে শো করতে যাওয়ার কথা রয়েছে।

মিউজিক ভিডিও নিয়ে ভাবনা...

এখন মিউজিক ভিডিও এক ধরনের ট্রেন্ড হয়ে দঁাড়িয়েছে। তাই আমিও মিউজিক ভিডিও করছি। আমার মনে হয়, মিউজিক ভিডিও হলো গান প্রচারের একটি মাধ্যম মাত্র। তা যেন মূল গানকে ছাড়িয়ে না যায়। কিন্তু আজকাল দেখছি, অনেকের ক্ষেত্রে গানের খরচের চেয়ে ভিডিওর খরচ অনেক বেশি হয়ে যাচ্ছে। এতে করে গানটি একবার মানুষ দেখছে ঠিকই, কিন্তু গানের কথা বা শিল্পীর গায়কি মনে রাখছে না। অন্যদিকে এটা মিউজিক ইন্ডাস্ট্রির জন্যও ক্ষতিকর। কারণ গানের মানুষের চেয়ে ভিডিও মেকার আর মডেলরা বেশি অথর্ নিয়ে যাচ্ছে এখান থেকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে