logo
বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

  বিনোদন রিপোটর্   ৩১ অক্টোবর ২০১৮, ০০:০০  

ঢাকা মাতালেন পাবর্তী বাউল

ঢাকা মাতালেন পাবর্তী বাউল
পাবর্তী বাউল
বাউল গান গেয়ে আসর মাতিয়ে তুললেন উপমহাদেশের প্রখ্যাত বাউলশিল্পী পাবর্তী বাউল। দুই ঘণ্টার পরিবেশনায় শিল্পী নানা ঘরানার গানে দশর্ক-শ্রোতাদের মুগ্ধ করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ভারতের পশ্চিমবঙ্গের এই শিল্পী গত সোমবার রাতে একাডেমির জাতীয় নাট্যশালায় এই পরিবেশনায় অংশ নেন। রাত সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টা পযর্ন্ত শিল্পী একটানা বাউল সংগীত পরিবেশন করেন। এই পরিবেশনার শিরোনাম ছিল ‘কীরূপ দেখি নয়ন মুদি।’

বাউল গানের ভিন্নধমীর্ এই শিল্পী অনুষ্ঠান শুরুর আগে দশর্কদের উদ্দেশে বলেন, বাউলদের মূলমন্ত্র হচ্ছে মানুষ। বাউলরা মরমী গানের ভেতর দিয়ে সন্ধান করেন স্বাধীন সত্তা। সে সত্তা হচ্ছে মানুষেরই অন্তর। মানুষেরই জীবনধারা। মানুষের অন্তরশক্তিই বাউল গান।

বাংলাদেশের সংগীত সাধক পাঞ্জু শাহের লেখা বাউল গান ‘দয়াল দরদী শাই কাঙ্গাল এলো দ্বারে’ দিয়ে তিনি পরিবেশনা শুরু করেন পাবতীর্ বাউল। এর পর তার গাওয়া দশটি জনপ্রিয় বাউল গান গেয়ে শোনান। অন্য গানগুলো হচ্ছেÑ যে জন পথ হেরে, মায়া চুম্বক কলটি পাতা আছে ভাই, আমি মরছি সেই ভশে, হাওয়ার ভশে চলছে মানুষ, চযার্গীতির গান ‘পূণর্ সম্পূণার্’, যার মন ভালো না সে পীরিতের মমর্ কি জানে, কিছু দিন মনে মনে ঘরের কোণে, শাহ আবদুল করিমের গান ‘কেন পিরিতি শিখাইলারে বন্ধু ছাইড়া যাইবা যদি ও নিগূঢ় প্রেম কথাটি আমি শুধাই কার কাছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে