logo
সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৩ নভেম্বর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষপে

লোকরঙ্গ উৎসবে

‘গহনযাত্রা’

বিনোদন রিপোটর্

গত ৩০ অক্টোবর থেকে কলকাতায় শুরু হয়েছে নাট্যদল কসবা অঘ্যর্ আয়োজিত ‘লোকরঙ্গ ২০১৮’ উৎসব। এতে অংশ নিচ্ছে বাংলাদেশের পদাতিক নাট্য সংসদ। তাদের নাটক ‘গহনযাত্রা’ মঞ্চায়ন হবে উৎসবের শেষ দিন আগামীকাল রোববার কলকাতার একাডেমি অব ফাইন আটর্স মঞ্চে। বিষয়টি নিশ্চিত করেছে নাট্যদলটি। তারা জানায়, উৎসবে অংশ নিতে গতকাল শুক্রবার পদাতিক নাট্য সংসদ কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। ৪ নভেম্বর নাটকটি মঞ্চায়নের পরপরই তারা ফিরে আসবে ঢাকায়।

রুবাইয়াৎ আহমেদের রচনা ও সুদীপ চক্রবতীর্র নিদের্শনায় নাটকটিতে একক অভিনয় করেছেন শামছি আরা সায়েকা।

নাটকটির গল্প বলা হয়েছে এভাবে, এই ভূখÐের কোনো এক স্থানে জন্ম নেয় উগ্রপন্থার। সেই উগ্রপন্থার অনুসারীরা বিপরীত সব মতবাদ প্রত্যাখ্যান করে শুধু একটি মতবাদকেই প্রতিষ্ঠা করতে চায়। এজন্য তারা চালায় ধ্বংসলীলা, বইয়ে দেয় রক্তগঙ্গা, হত্যা করে অগণিত মানুষ, ধষির্ত হয় অসংখ্য নারী। ভিন্ন মতাদশের্র এক ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষদের তারা ধরে নিয়ে বন্দি করে রাখে। বন্দিদশা থেকে পালাতে চায় অনেকে। কিন্তু মারা পড়ে যায় তারা। শুধু বেঁচে যায় সালমা।

তৃতীয় সপ্তাহে ৫০

প্রেক্ষাগৃহে ‘দেবী’

বিনোদন রিপোটর্

হুমায়ূন আহমেদের উপন্যাস ‘দেবী’ অবলম্বনে নিমির্ত সিনেমার মধ্য দিয়ে মিসির আলী প্রথমবার বড় পদার্য় এসেছে। অনম বিশ্বাস পরিচালিত সিনেমাটি ১৯ অক্টোবর মুক্তি পেয়েছিল ২৮টি সিনেমা হলে। মুক্তির দ্বিতীয় সপ্তাহেও হল বেড়েছিল সিনেমাটির। গতকাল শুক্রবার থেকে ছবিটির তৃতীয় সপ্তাহে পা রাখল। নানা আলোচনা সমালোচনার মধ্য দিয়ে ‘দেবী’ সিনেমাটি দেখার প্রতি দশের্কর আগ্রহ বেড়েই চলেছে। তাই তৃতীয় সপ্তাহে এসে সারাদেশে ৫০টি সিনেমা চলছে ‘দেবী’। ঢাকায়-‘স্টার সিনেপ্লেক্স’, ‘বøকবাস্টার’, ‘বলাকা’, ‘শ্যামলী’, ‘মধুমিতা’ হলে এই সপ্তাহেও চলবে সিনেমাটি। ছবিটির প্রযোজক ও অভিনেত্রী জয়া আহসান বলেন, ‘প্রথম সপ্তাহে ২৮, দ্বিতীয়তে ৩৫-এর পর এবার ৫০টি হল পেল ‘দেবী’। আমি চাই এভাবেই ছবিটি ছড়িয়ে পড়ুক সারাদেশে।’

ঢাকার বাইরে সাভারের ‘সেনা’, চট্টগ্রামের ‘আলমাস’, বরিশালের ‘অভিরুচি’, ময়মনসিংহের ‘ছায়াবানী’, সান্তাহারের ‘পূবার্শা’, খুলনার ‘লিবাটির্’, যশোরের ‘মনিহার’, খুলনার ‘শঙ্খ’, দিনাজপুরের ‘মডানর্’, পাবনার ‘রূপকথা’, বগুড়ার ‘সোনিয়া’ ফরিদপুরের ‘বনলতা’, দয়ারামপুরের ‘গ্যারিসন’ জয়পুরহাটের ‘পৃথিবী’, কুলিয়ারচরের ‘রাজ’ রংপুরের ‘শাপলা’সহ মোট ৫০ হলে চলছে ‘দেবী’।

এই ছবিতে মিসির আলি চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী আর রানু চরিত্রে দেখা যাচ্ছে জয়া আহসানকে। আরও অভিনয় করেছেন অনিমেষ আইচ, ইরেশ যাকের, শবনম ফারিয়া প্রমুখ।

বিশেষ সম্মাননায়

‘আই অ্যাম রোহিঙ্গা’

বিনোদন রিপোটর্

বাংলাদেশি আলোকচিত্রী মোহাম্মদ রাকিবুল হাসানের ‘আই অ্যাম রোহিঙ্গা’ সিরিজের ছবিগুলো ‘ডিপার পারস্পেক্টিভ’ বিভাগে ইন্টারন্যাশনাল ফটোগ্রাফির ‘ডিসকভারি অব দ্য ইয়ার ২০১৮’ পুরস্কার জিতেছে। ছবিগুলোতে মিয়ানমারে নিযাির্তত হয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণাথীের্দর দুদর্শার চিত্র তুলে ধরেছে। ছবিগুলো ইতোমধ্যে আন্তজাির্তক অঙ্গনে আলোকচিত্রীদের নজর কেড়েছে। প্রামাণ্য আলোকচিত্রী ও ভিজ্যুয়াল শিল্পী মোহাম্মদ রাকিবুল হাসান বতর্মানে যুক্তরাজ্যের ফালমাউথ ইউনিভাসিির্টতে আলোকচিত্রের উপর এমএ করছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে