logo
বুধবার ১৬ জানুয়ারি, ২০১৯, ৩ মাঘ ১৪২৫

  অনলাইন ডেস্ক    ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০  

সাক্ষাৎকার

বতর্মানের শিল্পীদের শেখার আগ্রহ কম

গানের ভুবনে বতর্মানে খুব কমই দেখা মেলে কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনীর। সম্প্রতি নতুন কিছু উদ্যোগ নিয়েছেন তিনি। বতর্মান সময়ের ব্যস্ততা ও গান নিয়ে তার সঙ্গে কথা হয়...

বতর্মানের শিল্পীদের শেখার আগ্রহ কম
ডলি সায়ন্তনী
আসিফের সঙ্গে...

সম্প্রতি আসিফের সঙ্গে দ্বৈতকণ্ঠে একটি গান করেছি। ‘মন হয়ে যায় ভালো’ শিরোনামের গানটির কথা লিখেছেন গীতিকার প্রদীপ সাহা। সুর করেছেন অভি আকাশ। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। এটি আগামী ২৪ জানুয়ারি ‘সাউন্ডেক’ থেকে গানটি প্রকাশ পাবে। এর ভিডিওটি নিমার্ণ করেছেন সৈকত নাসির। এর আগেও আসিফের সঙ্গে গান করেছি। আমরা প্রথম গান করেছিলাম ২০০৮ সালে ‘যায় দিন যায়’ শিরোনামের অ্যালবামে। ভালোবাসা দিবস উপলক্ষে অ্যালবামটি বাজারে এনেছিলেন প্রযোজনা প্রতিষ্ঠান সঙ্গীতা।

মিউজিক ভিডিও...

এক সময় গান প্রকাশ হতো অ্যালবামে। বছরে একটি কিংবা দুটি ক্যাসেট নিয়ে সারা বছর ব্যস্ত থাকতে হতো। তখন একটি গানের ক্যাসেট বাজারে আসা মানে একজন কণ্ঠশিল্পীর জন্য অনেক কিছু। কম্পানিগুলোও সারা বছর ব্যস্ত থাকতেন। সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে অনেক কিছু। পরিবেশের পাশাপাশি বদলে গেছে গান প্রকাশের ধরন এবং মাধ্যম। ৮/১০টি গান নিয়ে এখন অ্যালবাম প্রকাশ হয় না। একক গান প্রকাশ পায় ইউটিউবে।

যেমন হচ্ছে গান...

ভালোলাগার মতো গান খুব কম হচ্ছে । গান নিয়ে তেমন একটা ভাবা হচ্ছে না। খুব দ্রæত গান প্রকাশ পাচ্ছে। কিন্তু আমরা গানের পিছনে সময় ব্যয় করেছি। গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পীরা প্রতি নিয়ত গান নিয়ে বসেছি। গানের কথা ও সুর নিয়ে বিচার-বিশ্লেষণের পর শিল্পীর কণ্ঠে উঠতো। সবার প্রচেষ্টায় একটি সুন্দর গান তৈরি হতো। সে জন্যই তখনকার গানগুলো এতো জনপ্রিয় হয়ে কালজয়ী হয়ে আছে। এখন কোনো গান লেখার পর তাতে হাত বসিয়ে পরিবতের্নর প্রশ্নই ওঠে না। যেটা লেখা হয়েছে সেটাই ঠিক মনে করা হয়। বতর্মানের শিল্পীদের শেখার আগ্রহ কম। সেক্রিফাইজের মানসিকতা কম। কমাশির্য়াল চিন্তাটাই বেশি। এ জন্য আমাদের সংশ্লিষ্ট মহলকে সচেতন হতে হবে।

গানে ব্যস্ততা...

এখন গান নিয়ে আগের মতো ব্যস্ত সময় কাটে না। খুব কম কাজ করা হয়। এ ছাড়া সাংসারিক কাজেও ব্যস্ত থাকতে হয়। তবে ভালো কিছু করার পরিকল্পনা করেছি। আমার গাওয়া জনপ্রিয় ১০টি গান নতুন সংগীতায়োজনে ভিডিওতে প্রকাশের উদ্যোগ নিয়েছি। গানগুলো নতুন আয়োজনে উপভোগ করবেন শ্রোতারা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে