শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইউটিউবের জন্য নীতিমালা প্রয়োজন

ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির। অভিনয়ের পাশাপাশি পরিচালনাও করেন। অভিনয়, পরিচালনা ও সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে...
নতুনধারা
  ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০
মীর সাব্বির

ব্যস্ততার সময়...

অভিনয় ও পরিচালনা দুটোতেই আমার ব্যস্ততা। আকাশ রঞ্জনের রচনা ও ফরিদুল হাসানের পরিচালনায় বৈশাখী টিভির প্রচারচলতি ধারাবাহিক 'কমেডি-৪২০', আকাশ রঞ্জনের পরিচালনায় 'ভাই ভাই ভায়রা ভাই' শিরোনামের ধারাবাহিকে অভিনয় করছি। এ ছাড়াও সময় পেলে খন্ড নাটকে কাজ করা হয়। সম্প্রতি কায়সার আহমেদের পরিচালনায় 'বোঝা' শিরোনামের একটি টেলিছবিতে কাজ করেছি।

বইয়ে 'নোয়াশাল'...

আমার পরিচালনায় আরটিভিতে 'নোয়াশাল' ধারাবাহিক নাটকটি প্রচার হচ্ছে। সব শ্রেণির দর্শকের কাছে এটি দারুণ জনপ্রিয়। এই ধারাবাহিকটি নিয়ে বিশেষ একটি পরিকল্পনাও রয়েছে। 'নোয়াশাল' ধারাবাহিকটির এক হাজার পর্ব প্রচার হলে একটি বই প্রকাশ করা হবে। এই বইয়ে থাকবে নোয়াশালের সব শিল্পীর বর্ণনা, নাটকের বিভিন্ন দৃশ্যের ছবি ও এই ধারাবাহিকটির শুটিংয়ের অভিজ্ঞতা।

কমেডি নাটক...

কমেডি ঘরানার যেসব নাটক নির্মাণ হচ্ছে তা দর্শকদের চাহিদা অনুযায়ী হচ্ছে। দর্শক কী চাচ্ছেন তার ওপর নির্ভর করেই এসব নাটক নির্মাণ হচ্ছে। কমেডি নাটক এক রকমের নয়, নানা রকমের ভাগ আছে এতে। যেমন: কান্নার মধ্যে কমেডি আছে, রাগারাগির মধ্যে কমেডি আছে, উচ্চৈঃস্বরে কথা বলার মধ্যে কমেডি আছে, সিচুয়েশনাল কমেডি আছে। আসলে কমেডির নানা স্তর রয়েছে। আমি বরাবরই দর্শকের কথা ভেবে অভিনয় করছি।

যেমন চলে টিভি নাটক...

টিভি চ্যানেলের জন্য এখন প্রচুর নাটক তৈরি হচ্ছে। এ ছাড়া ইউটিউবেও এখন অনেক নাটক প্রচার হয়। সব মিলিয়ে অসংখ্য নাটক প্রচার হচ্ছে। দর্শকরাও তা দেখছে। অনেক নাটকের মধ্যে ভালো-মন্দ দুটোই আছে। সবতো আর ভালো হবে না। নাটকে এখন অনেক নতুনেরা এগিয়ে আসছে। তারা ভালোও করছে।

ইউটিউব...

সত্যি বলতে কি, ইউটিউব কনটেন্ট নিয়ে আমি শঙ্কিত। রুচিহীন অনেক ভিডিও ইউটিউবে দেখা যায়। আমাদের সংস্কৃতির সঙ্গে কখনো এগুলো যায় না। ইউটিউবের জন্য একটি নীতিমালা তৈরি করা প্রয়োজন। ইউটিউব উন্মুক্ত বাজার। তাই বলে যার যা খুশি তা ছাড়বে এমন হতে পারে না। এভাবে মানহীন কনটেন্ট প্রকাশ হতে থাকলে আমাদের সংস্কৃতি হুমকির মুখে পড়বে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37719 and publish = 1 order by id desc limit 3' at line 1