logo
শনিবার ২৩ মার্চ, ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

  অনলাইন ডেস্ক    ১৬ মার্চ ২০১৯, ০০:০০  

তাদের জমকালো প্রত্যাবর্তন ী

সংগীতাঙ্গনের অনেক কণ্ঠশিল্পী রয়েছেন যাদের শুরুটা হয়েছিল বেশ জাঁকজমকভাবেই। অনেকটা উড়ে এসে জুড়ে বসার মতো প্রথম গান কিংবা অ্যালবাম দিয়েই রীতিমতো পরিচিতি পেয়ে যান অডিওবাজারে। তাদের মধ্যে অন্যতম মিলা ইসলাম, কণ্ঠশিল্পী আরেফিন রুমি ও কৃঞ্চকলি। কিন্তু ব্যক্তিগত কিছু কারণে হঠাৎ আগমনের মতই হঠাৎ করেই গান থেকে দূরে সরে চলে যান তারা। জ্বলতে জ্বলতেই যেন নিভে যায় তাদের গানের ক্যারিয়ার। কবে ফেরা হবে- তা নিয়েও ছিল অনিশ্চয়তা। তবে নতুন খবর হলো সম্প্রতি জমকালো আবহেই আবার গানে ফিরলেন তারা। লিখেছেন- মাসুদুর রহমান

তাদের জমকালো প্রত্যাবর্তন ী
মিলা

বিয়ে, বিয়ে বিচ্ছেদ এবং মামলা- মোকদ্দমার ঝক্কি-ঝামেলা কাটিয়ে দীর্ঘ বিরতির পর আগের মতো নিজস্ব স্টাইলেই প্রত্যাবর্তন করলেন পপ গায়িকা মিলা। টানা ২ বছর পর গান নিয়ে মঞ্চে ফিরেছেন রূপবানখ্যাত এই গায়িকা। গত ৪ মার্চ থেকে তার প্রত্যাবর্তন হয় গানে। ওই দিন গাজীপুর জেলা স্টেডিয়াম সুরের মূর্ছনায় মাতিয়ে দেন মিলা। দর্শকদের জানিয়ে দেন, পপ গানের রূপবান এখনো আছেন সমান ছন্দে, নাচ আর গানে। বরিশালের কনসার্টে তিনি গানের পাশাপাশি চমকে দেন ড্রামস বাজিয়ে।

মিলার কাছ থেকে জানা গেল, মার্চ ও এপ্রিল মাসজুড়ে রয়েছে মিলার দারুণ ব্যস্ততা। গান নিয়ে ঘুরছেন দেশের বিভিন্ন প্রান্ত। ৪ মার্চের পর মিলা কনসার্ট করেন খুলনায়। এরপর ১১ মার্চ বরিশালের বেলস পার্কে, গতকাল শুক্রবার কনসার্ট করেন চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে। হাতে রয়েছে আরও বেশ কিছু কনসার্ট। ১৯ মার্চ কনসার্ট করবেন কুমিলস্না টাউন হল মাঠে, ২৩ মার্চ ময়মনসিংহের জয়নুল আবেদীন পার্কে, ২৯ মার্চ রাজশাহী জেলা স্টেডিয়াম মাঠে, ২ এপ্রিল রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় মাঠে।

আরেফিন রুমি

হঠাৎ করে রীতিমতো উধাও হয়ে যাওয়া সংগীতশিল্পী আরেফিন রুমি লাপাত্তা ছিলেন প্রায় দুই বছর। অভিমান করে আর গান গাইবেন না বলেও জানিয়ে দিয়েছিলেন এক সময়ের জনপ্রিয় এ গায়ক। অবশেষে অভিমানের সেই নির্বাসন ভেঙে আবার ফিরেছেন গানে। গত ২০ জানুয়ারিতে চমক নিয়েই ফিরেন আরেফিন রুমি। বিটিভির ম্যাগাজিন অনুষ্ঠান 'পরিবর্তন'-এ নতুন একটি গান করতে দেখা যায় তাকে। 'আমি আশিক হতে চাই' শিরোনামের গানটি লিখেছেন জাহিদ আকবর। আর গানটির সুর-সংগীত করেছেন শিল্পী নিজেই।

রুমি এখন গান নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। কয়েকদিন আগেই অস্ট্রেলিয়া সফর করে এসেছেন। প্রবাসীদের আমন্ত্রণে সেখানে শোতে অংশ নিয়েছেন। আর দেশে ফিরেই ব্যস্ত হয়ে পড়েছেন নতুন গান নিয়ে। নিজের ইউটিউব চ্যানেলে বেশ কিছু গান প্রকাশ করেছেন এ শিল্পী। ১০ দিনে ১০টি গান প্রকাশ করেছেন তিনি। সেগুলোর কথা, সুর, সংগীত শিল্পীর নিজের। কোনো বাংলাদেশি শিল্পীর ১০ দিনে ১০ গান প্রকাশের ঘটনা এটিই প্রথম। ৫ মার্চ 'শুধু তোমাকে চাই' দিয়ে শুরু করেন রুমি। এরপর যথাক্রমে 'কে যে সে', 'ঋণী', 'টুকরা টুকরা টুকরা', 'এলোমেলো', 'জানো কি', 'এই যে শোনো', 'তুমি কার আমি কার', 'কথা দাও' এবং সর্বশেষ গতকাল প্রকাশ করেন 'ও দয়াল নবী'।

রুমি বলেন, 'মাঝে টানা ১৭ দিন অস্ট্রেলিয়ায় ছিলাম। শোর বাইরে সময় কেটেছে সেখানকার বিভিন্ন সমুদ্রসৈকতে, খোলা জায়গায়। তখনই ভাবনাটি মাথায় আসে। দেশে ফিরে কাজ শুরু করি। লেখা-সুর-সংগীতায়োজন করে প্রতিদিন একটি গান প্রকাশ সহজ নয়। তার পরও কাজটি করেছি নিজের সঙ্গে নিজের চ্যালেঞ্জ থেকে।'

তিনি আরও বলেন, 'নতুনভাবে ফিরে আসতে চাই। এটা তারই প্রস্তুতি বলতে পারেন। সবাই যখন ভিডিও গান প্রকাশে ব্যস্ত, আমি তখন অডিওতেই আস্থা রাখছি। ভালো গান হলে শ্রোতারা নিশ্চয়ই গ্রহণ করবে।'

কৃঞ্চকলি

দেশের জনপ্রিয় আরেক কণ্ঠশিল্পী কৃঞ্চকলি। ব্যতিক্রমী ঘরানার গান দিয়ে দর্শকের ভালোবাসা পেয়েছিলেন। কিন্তু অনেকদিন ধরেই তার দেখা নেই। পারিবারিক একটি দুর্ঘটনার কারণে লম্বা সময় তিনি গান থেকে দূরে থাকন। সম্প্রতি তিনিও সরব হয়েছেন গানে। গত নারী দিবস উপলক্ষে একাধিক অনুষ্ঠানে কৃঞ্চকলি গান করেন। নতুন একটি অ্যালবামেরও কাজ করছেন। এ ছাড়া বিভিন্ন কর্পোরেট অনুষ্ঠানেও গান করছেন বলে জানান তিনি। গানে ফেরা নিয়ে এই শিল্পী বলেন, গান থেকে লম্বা একটা সময় বিরতিতে ছিলাম। ধীরে ধীরে আবার গানে মনযোগী হচ্ছি। বিভিন্ন কর্পোরেট শোর পাশাপাশি টেলিভিশনে গান করছি। এ ছাড়া বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে নতুন অ্যালবামের জন্য প্রস্তুতি নিচ্ছি। অ্যালবামে নতুন পুরনো মিলে ৮-৯টি গান থাকবে। গানগুলো ইউটিউবেও প্রকাশ করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে