শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বৈশাখ নিয়ে মুখরিত অডিও অঙ্গন

একটা সময় বৈশাখ মানেই ছিল জনপ্রিয় শিল্পীদের অ্যালবামের হিড়িক। কারও কারও দু'তিনটা অ্যালবামও শোভা পেত অডিও বাজারে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এখন অনেকটাই পরিবর্তন হয়েছে।
মাসুদুর রহমান
  ১০ এপ্রিল ২০১৯, ০০:০০
ন্যান্সি

প্রায় ১০ বছরেরও বেশি সময় ধরে দেশীয় সঙ্গীতাঙ্গনে বিরাজ করছে অচলাবস্থা। চলমান পরিস্থিতিতে বিলুপ্তি হতে বসেছে খ্যাতিমান শিল্পীদের অ্যালবাম প্রকাশ। 'প্যাকেজ-চুক্তি'র বিনিময়ে নামমাত্র শিল্পীদের অ্যালবাম প্রকাশ করে টিকিয়ে আছে অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। লোকসানের ভয়ে সাবিনা ইয়াসমিনের মতো উজ্জ্বল তারকাদেরও অ্যালবাম প্রকাশ করতে নারাজ এসব প্রতিষ্ঠান।

একটা সময় বৈশাখ মানেই ছিল জনপ্রিয় শিল্পীদের অ্যালবামের হিড়িক। কারও কারও দু'তিনটা অ্যালবামও শোভা পেত অডিও বাজারে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এখন অনেকটাই পরিবর্তন হয়েছে। বদলে গেছে গান প্রকাশের ধারা। অ্যালবাম প্রকাশের চিন্তা পরিহার করে শিল্পীদের একটি গান প্রকাশ করেই ক্ষান্ত হতে হচ্ছে। তাও সেটা কালে-ভদ্রে। সারা বছর অডিও অঙ্গন ঢিমেতালে চললেও বিশেষ দিবসে অনেকটা সরগরম হয়ে ওঠে গানের ভুবনে। এরই ধারাবাহিকতায় আসছে পহেলা বৈশাখ উপলক্ষে সরব হয়ে উঠেছে সঙ্গীতাঙ্গন। সংগীতশিল্পী ও কলাকুশলীরা ব্যস্ত হয়ে পড়েছেন বৈশাখের নতুন গান নিয়ে।

বৈশাখ উপলক্ষে নতুন গান নিয়ে হাজির হচ্ছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। 'চলো গান তুলি বৈশাখী' শিরোনামের একটি গানে তিনি কণ্ঠ দিয়েছেন সম্প্রতি। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন ফুয়াদ। মমতাজের সঙ্গে এতে আরও কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজের সাবেক ভোকাল মিজানও। এটি বাংলালিংকের বৈশাখী আয়োজনের একটি গান। মমতাজ বলেন, কথা-সুর ও সংগীত মিলিয়ে বেশ ভালো হয়েছে গানটি। এতে বেশ বিনোদন রয়েছে। গানটি দর্শক-শ্রোতাদের মনে বৈশাখী আনন্দে ভিন্ন ভালোলাগা তৈরি করবে।

এবারের বৈশাখ উপলক্ষে 'মা' শিরোনামের নতুন একটি গান নিয়ে আসছেন কণ্ঠশিল্পী তপন চৌধুরী। এরই মধ্যে গানটিতে কণ্ঠও দিয়েছেন তিনি। গানটি লিখেছেন আশরাফুল হক তরুণের লেখা এ গানটির সুর করেছেন এসআই শহীদ এবং সংগীতায়োজনে মুশফিক লিটু। গানটি নিয়ে তপন চৌধুরী বলেন, 'এটি একটি মেলোডি ঘরানার গান। কথায় বেশ আবেগ রয়েছে। সুর-সংগীতায়োজনও সুন্দর হয়েছে। মায়ের প্রতি সবারই দুর্বলতা রয়েছে। মাকে নিয়ে আরও বেশি বেশি গান হোক। সব মায়ের প্রতি শ্রদ্ধা।'

প্রখ্যাত সুরকার-সংগীত পরিচালক আলাউদ্দীন আলীর সুরে বৈশাখে গান নিয়ে আসছেন তারই শিষ্য মোমিন বিশ্বাস। 'মেলায় যাই' শিরোনামের গানটির সঙ্গীতায়োজন করেছেন যৌথভাবে আলাউদ্দীন আলী ও গুণী ব্যান্ডসঙ্গীত তারকা ফুয়াদ নাসের বাবু। গানের কথা লিখেছেন সাইফুল আজম বাশার। মোমিন বিশ্বাস বলেন, 'গুরু অসুস্থ হওয়ার আগে গানটি আমাকে গাওয়ার প্রস্তাব করেন। গানটি শেষ করে মানসম্মত একটি লিরিক্যাল ভিডিওতে গানটি প্রকাশ করছি।'

বৈশাখের একটি নির্দিষ্ট তারিখে আলাউদ্দীন আলীর অফিসিয়াল ইউটিউব চ্যানেল 'আলাউদ্দীন আলী মিউজিক ট্রেজার' থেকে 'মেলায় যাই' প্রকাশ হবে।

পহেলা বৈশাখে নতুন একটি গান নিয়ে আসছেন কুমার বিশ্বজিৎ। বিপস্নব সাহার কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন উজ্জ্বল সিনহা। তারকাবহুল উপস্থিতিতে বর্ণাঢ্য আয়োজনে গানটির মিউজিক ভিডিও প্রকাশ হবে শিগগিরই। গানটির শিরোনাম 'নতুন দিনের নতুন রঙে'।

'বৈশাখী আনন্দ' শিরোনামের নতুন একটি গান নিয়ে আসছেন গায়ক ও সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তী। কবি মাহমুদ শাওনের কথায় গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন বর্ণ চক্রবর্তী নিজেই। আগামী ১২ এপ্রিল থেকে গানটি হিউজটিভির ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে। 'দোতরা' গান নিয়ে আসছেন বাঁধন সরকার পূজা। শ্রাবণ সাব্বিরের কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন বিবেক মজুমদার। ১১ এপ্রিল এটি প্রকাশ পাবে ধ্রম্নব মিউজিকের ইউটিউব চ্যানেলে। এছাড়া ক্লোজআপ তারকা সালমারও একটা গান প্রকাশ করবে ধ্রম্নব মিউজিক স্টেশন।

গত বৈশাখে 'এলো বৈশাখ' শিরোনামের একটি গান প্রকাশ করেছিলেন কণ্ঠশিল্পী এসডি রুবেল। এবারের বৈশাখও নতুন একটি প্রকাশ করবেন তিনি। গানটির কথা ও সুর মিল্টন খন্দকারের। বৈশাখ উপলক্ষে রবীন্দ্রসংগীতশিল্পী দেবলীনা সুর 'কি হাওয়ায় মাতালো' অ্যালবাম থেকে একটি গানের ভিডিও প্রকাশ করবেন।

বৈশাখে গান প্রকাশের কথা রয়েছে জনপ্রিয় সংগীত তারকা আসিফ আকবরের। এর বাইরে বড় আয়োজনে ইমরানের একটি গানও প্রকাশের কথা রয়েছে। এসব শিল্পীর বাইরে ন্যান্সি, কাজী শুভ, ইলিয়াস হোসেইনসহ আরও কিছু শিল্পীর গান প্রকাশের কথা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<44765 and publish = 1 order by id desc limit 3' at line 1