logo
রোববার ২১ জুলাই, ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

  বিনোদন রিপোর্ট   ১৯ জুন ২০১৯, ০০:০০  

নিষিদ্ধ হতে পারে 'পাসওয়ার্ড'

নিষিদ্ধ হতে পারে 'পাসওয়ার্ড'
'পাসওয়ার্ড' ছবিতে শাকিব খান ও বুবলি
নকলের অভিযোগে নিষিদ্ধ হতে পারে ঈদে মুক্তি পাওয়া শাকিব খান ও বুবলি অভিনীত বহুল আলোচিত 'পাসওয়ার্ড' ছবিটি। যদি এখনও বিষয়টি নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে দু'একদিনে মধ্যে ছবিটির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ইঙ্গিত দিয়েছে সেন্সরবোর্ড। জানা গেছে, কোরিয়ান ছবি 'দ্য টার্গেট' থেকে নকল করা হয়েছে 'পাসওয়ার্ড'- এমন একটি অভিযোগ তুলে ছবিটির প্রযোজক এবং পরিচালক মালেক আফসারীর বিরুদ্ধে সেন্সর বোর্ডের নীতিমালা অনুযায়ী পদক্ষেপ নেয়ার জন্য লিখিত আবেদন করেছেন চলচ্চিত্রকর্মী ও সমালোচক আনন্দ কুটুম। সোমবার তিনি 'দ্য টার্গেট' ছবিটির কপি এবং একটি চিঠি দিয়েছেন সেন্সর বোর্ডে। সেখানে ৮টি পয়েন্ট উলেস্নখ করে তিনি ছবিটি এবং পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন করেছেন।

'পাসওয়াডর্' ছবির কোথাও উলেস্নখ নেই যে এটি 'দ্য টার্গেট' ছবির কপিরাইট নিয়ে নির্মিত হয়েছে। ছবির কোথাও উলেস্নখ নেই যে এটি বিদেশি সিনেমার ছায়া অবলম্বনে নির্মিত। পুনঃসেন্সরের মাধ্যমে পরিষ্কার হওয়া যাবে যে 'পাসওয়ার্ড' ছবিটি নকল। লোকেশন ভিন্ন হলেও দুটো সিনেমার দৃশ্যধারণ করা হয়েছে একইভাবে। গল্প, দৃশ্য, শট, অ্যাকশন, নকলের পাশাপাশি প্রপসের ক্ষেত্রেও নকল করার প্রবণতা ছিল। কোরিয়ান সিনেমা দ্য টার্গেটের দৈর্ঘ্য ১ ঘণ্টা ৩৭ মিনিট, পাসওয়ার্ড ছবির দৈর্ঘ্য ২ ঘণ্টা ১৭ মিনিট। এ কারণে পাসওয়ার্ড ছবিটি নকল নয়- এমনটা দাবি করেন পরিচালক মালেক আফসারি।

এরইমধ্যে চিঠিটি সেন্সর বোর্ড গ্রহণ করেছে। এমন অবস্থায় সেন্সর বোর্ডের পদক্ষেপ কেমন হতে পারে? যদি সব প্রমাণ পাওয়া যায়, তাহলে ছবি ও পরিচালকের বিরুদ্ধে কতটুকুই বা করতে পারবে সেন্সর বোর্ড?

এ প্রসঙ্গে সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান নিজমূল কবীর সারা বাংলাকে বলেন, 'আমাদের পরবর্তী সভার এজেন্ডায় এই বিষয়টি অন্তর্ভুক্ত হলে আমরা অবশ্যই বিষয়টি নিয়ে আলোচনা করব। অনেক ধরনের পদক্ষেপ নেয়া যেতে পারে। তবে সবচেয়ে প্রচলিত নিয়ম হলো যেসব জায়গায় বা দৃশ্যে সমস্যা বা নকলের অভিযোগ রয়েছে সেসব দৃশ্য কেটে আবার সেন্সরে জমা দেয়া।'

\হসেন্সর বোর্ডের পরবর্তী সভার তারিখ এখনো চূড়ান্ত হয়নি। সেন্সর বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে থাকা তথ্য সচিব আবদুল মালেক পরবর্তী সভার তারিখ চূড়ান্ত করবেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে