শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঈদ নিয়ে মুখরিত সংগীতাঙ্গন

নতুনধারা
  ০৫ আগস্ট ২০১৯, ০০:০০
আরেফিন রুমী

বিনোদন রিপোট

র্

শুরু থেকেই সংশয় ছিল- এবারের ঈদ হয়তো তেমন একটা জমবে না। এমনকি বড় কোনো তারকাশিল্পীর গান থাকবে না। তবে সব সংশয় ছাপিয়ে শেষ সময়ে জমে উঠেছে ঈদের অডিও অঙ্গন। সে সঙ্গে প্রতিনিয়তই যোগ হচ্ছে জনপ্রিয় ও আলোচিত শিল্পীদের গান। ছোট-বড় মিলিয়ে রেকর্ডসংখ্যক গান ও মিউজিক ভিডিও প্রকাশিত হচ্ছে এবারের ঈদে। অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ থেকেই প্রকাশ পাচ্ছে দুই শতাধিক গান। একক, মিশ্র ও ব্যান্ড অ্যালবাম দিয়ে সাজানো হয়েছে বর্ণাঢ্য এই ঈদ আয়োজন। এছাড়া গত ঈদের চেয়ে এবার বেশি গান প্রকাশ হবে বলে জানিয়েছে সিডি চয়েস, ধ্রম্নব মিউজিক স্টেশন, লেজার ভিশন, সঙ্গীতা, ঈগল মিউজিক, সিএমভিসহ বিভিন্ন প্রতিষ্ঠান। বিভিন্ন অডিও কোম্পানি থেকে প্রায় ৫ শতাধিক গান প্রকাশ হবে। যেগুলো প্রকাশ হবে এর মধ্যে বেশিরভাগই হবে মিউজিক ভিডিও। তবে লিরিক ভিডিও প্রকাশ হবে, তবে সেটা স্বল্প পরিসরে। গত কয়েক বছরের মতো এ ঈদেও সবচেয়ে বেশি গান প্রকাশ হবে ইউটিউবে। এছাড়া বেশ কয়েকটি ডিজিটাল স্ট্রিমিংয়ে নতুন গান প্রকাশ হবে, সেটার পরিসর একেবারেই কম।

গানের বাজারের বর্তমান অবস্থা প্রসঙ্গে লেজার ভিশনের অন্যতম কর্ণধার মাজহারুল ইসলাম বলেন, 'গানের মধ্যে যা বিনিয়োগ করছি সেটাই তো ঠিকমতো উঠে আসছে না। গত ঈদে অবস্থা খুবই খারাপ ছিল। গানের বাজার এমনিতেই মন্দা, তার ওপর ছিল বিশ্বকাপ। তবে এ ঈদ নিয়ে আমরা আশাবাদী। সেভাবে প্রস্তুতিও নিচ্ছি।'

এই ঈদে কোন শিল্পীর ক'টি গান বাজারে আসবে তা এখনো বলা যাচ্ছে না। শিল্পী কিংবা প্রতিষ্ঠানগুলো এখনই সেটা প্রকাশ করছে না। তবে বিভিন্ন সূত্র থেকে জানা যায় দিলরুবা খান, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, এসডি রুবেল, আসিফ আকবর, আঁখি আলমগীর, তাহসান, ন্যান্সি, কনা, কোনাল, আরফিন রুমী, কাজী শুভ, ইমরান, মিনার, তানজীব সারোয়ার, ঐশী, শেখ সাদী, লিজাসহ অনেকেরই গান প্রকাশ হবে। এছাড়া বেশ কয়েকজন নবীন শিল্পীর গান আসবে বলেও শোনা গেছে। প্রকাশের আগেই ইতোমধ্যে আলোচনায় এসেছেন বেশ কয়েকজন শিল্পী। তাদের মধ্যে এগিয়ে আছেন কণ্ঠশিল্পী আসিফ আকবর। এবারো সর্বাধিক গান-ভিডিও নিয়ে হাজির হবেন তিনি। এরই মধ্যে ঈদে প্রকাশের জন্য কমপক্ষে এক থেকে দেড় ডজন গান তৈরি তার। প্রযোজনা প্রতিষ্ঠান আর্ব এন্টারটেইনমেন্ট ছাড়াও অন্য প্রযোজনা প্রতিষ্ঠান থেকেও আসবে আসিফের গান। তার নতুন চমক হচ্ছে মিউজিক্যাল চলচ্চিত্র 'গহীনের গান'। এই পূর্ণদৈর্ঘ্য মিউজিক্যাল চলচ্চিত্রটিতে থাকছে মোট ৯টি গান। গানগুলো গেয়েছেন আসিফ আকবর নিজেই। এটি নির্মাণ করছেন লেখক ও নির্মাতা সাদাত হোসাইন। এ প্রজন্মের সংগীত তারকা ইমরানের তিনটি নতুন গান এবারেরর ঈদে প্রকাশ হবে। এর মধ্যে সাউন্ডটেক থেকে প্রকাশ হবে তার নতুন গান 'বায়না'। এছাড়া লেজারভিশন থেকে 'হয়েছি শুধু তোমার' ও সংগীতার ব্যানারে প্রকাশ হবে 'ক্ষয়' শিরোনামের গান।

কণ্ঠশিল্পী পূজার দুটি গান প্রকাশ হবে ঈদে। এর মধ্যে আসিফ আকবরের সঙ্গে তার গাওয়া 'আমি তুমিময়' গানটির ভিডিও প্রকাশ হবে সিডি চয়েসের ব্যানারে। একই ব্যানার থেকে প্রকাশ হবে তার একক কণ্ঠের গানের ভিডিও। 'তোমার দেখা যদি পাই' শীর্ষক এ গানটিতে মডেল হয়েছেন চিত্রনায়িকা বিদ্যা সিনহা মীম। সিডি চয়েস থেকে প্রকাশ হবে চলতি প্রজন্মের আলোচিত কণ্ঠশিল্পী কর্ণিয়ার 'মন খারাপের দিন' শীর্ষক একটি গান। এদিকে হাবিব ওয়াহিদ এবারের ঈদে নিজের একটি গান প্রকাশ করবেন বলে জানিয়েছেন।

এখন অনেক শিল্পীরই নিজস্ব ইউটিউব চ্যানেল রয়েছে। সে কারণে অনেকেই ব্যক্তিগত উদ্যোগে নতুন গান প্রকাশ করবেন। নিজের টাকা খরচ করে মিউজিক ভিডিও নির্মাণেও আগ্রহী হয়ে উঠেছেন এসব শিল্পী। মনির খান তার নিজস্ব ইউটিউব চ্যানেল এমকে থেকে ঈদে গান প্রকাশ করবেন। কণ্ঠশিল্পী হাবিব ওয়াহিদ তার নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে ঈদ সম্প্রতি কিছু গান প্রকাশ করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<61248 and publish = 1 order by id desc limit 3' at line 1