logo
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৭ নভেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

সম্পাদনায় 'অভিযাত্রিক'

বিনোদন ডেস্ক

ছয় দশক আগে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের সৃষ্ট চরিত্র 'অপু'কে রূপালি জগতে পরিচয় করিয়ে দিয়েছিলেন সত্যজিৎ রায়। বিখ্যাত ওই ঔপন্যাসিকের 'পথের পাঁচালি' ও 'অপরাজিত' উপন্যাসকে তিনভাগে ভাগ করে ট্রিলজি নির্মাণ করেছিলেন সত্যজিৎ রায়।

এবার কলকাতার পরিচালক শুভ্রজিৎ মিত্র 'অপরাজিত' উপন্যাসের শেষ ১০০টি পাতার ওপর নির্ভর করে 'অভিযাত্রিক' নামে একটি ছবি নির্মাণ করেছেন। এতে অপু চরিত্রে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী। সত্যজিৎ রায়ের অপু চরিত্রে অভিনয় করেছিলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চ্যাটার্জি। ছবিতে অপুর স্ত্রী'র চরিত্রে অভিনয় করেছেন টেলিভিশনের জনপ্রিয় মুখ দিতিপ্রিয়া রায়। এছাড়া অ্যাডভেঞ্চারপ্রিয় শঙ্করের চরিত্রে আছেন সব্যসাচী চক্রবর্তী। ছবিতে অর্পিতা চট্টোপাধ্যায়কে দেখা যাবে লীলার চরিত্রে, রানুদির ভূমিকায় থাকছেন শ্রীলেখা মিত্র। পরিচালক জানিয়েছেন, ইতোমধ্যে ছবির কাজ শেষ হয়েছে। এবার প্রহর গুনছে মুক্তির। পশ্চিমবঙ্গের বারানসি, ডুয়ার্স, বোলপুর, টাকিতে ছবির দৃশ্যধারণের কাজ হয়েছে। শুভ্রজিৎ মিত্র বলেন, এই ছবির দৃশ্যধারণ করার সময় আমরা বাস্তব ও পরাবাস্তব বিষয়গুলো মাথায় রেখেছিলাম। আমার ছবিতে বেশ কিছু চমক রয়েছে। সত্যজিতের ট্রিলজিতে লীলার জায়গা হয়নি। কিন্তু প্রধান উপন্যাসে লীলা গুরুত্বপূর্ণ একটি চরিত্র। এছাড়া অপুর মাঝ বয়সের বন্ধু শঙ্করকেও দেখা যাবে। মূলত অপু ও তার ছেলে কাজলের মধ্যেকার সম্পর্কের নানা উত্থান-পতনের ওপর 'অভিযাত্রিক' ছবির গল্প এগিয়েছে। দৃশ্যধারণের পর এখন ছবির পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। সাদাকালো আবহে নির্মিত হয়েছে ছবিটি। এটি প্রযোজনা করেছেন গৌরঙ্গ জালান। সহ-প্রযোজক হিসেবে আছেন মধুর ভান্ডারকর।

প্রথম চলচ্চিত্রেই সাড়া পাচ্ছেন শারমিন আঁখি

বিনোদন রিপোর্ট

শুক্রবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে 'ইতি, তোমারই ঢাকা'। ঢাকা শহরের ১১টি গল্প নিয়ে ছবিটি নির্মাণ করেছেন ১১ জন নির্মাতা। এদের একজন হচ্ছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। তারই নির্দেশনায় ১১টির একটি 'জিন্নাহ ইজ ডেড'তে অভিনয় করেছেন শারিমন আঁখি। একজন মেথরের স্ত্রীর চরিত্রে অনবদ্য অভিনয় করে প্রশংসিত হচ্ছেন তিনি। ছবিটি মুক্তির প্রথমদিন থেকেই দারুণ সাড়া পাচ্ছেন আঁখি। তিনি বলেন, 'এমন একটি সিনেমার একজন হতে পারার মধ্যেও ভীষণ ভালোলাগা কাজ করছে। ১১জন নির্মাতার নির্মিত সিনেমা এটি। এই সিনেমার একজন হয়ে ইতিহাসেরও অংশ আমি। সিনেমাটি মুক্তির প্রথম দিন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম'সহ আরও অন্যান্য মাধ্যমে আমি বেশ সাড়া পাচ্ছি। যারা সিনেমাটি দেখতে হলমুখী হচ্ছেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।' চট্টগ্রামের অরিন্দম নাট্য সম্প্রদায়ের হয়ে তিনি মঞ্চ নাটকে নিয়মিত অভিনয় করছেন। এই দলের হয়ে তিনি 'কবি' ও 'দুতিয়ার চাঁন' নাটকে নিয়মিত কাজ করছেন। আগামী ১৩ ডিসেম্বর 'দুতিয়ার চাঁন' মঞ্চায়ন হবে। সেদিন এই নাটকের মঞ্চায়নে দেখা যাবে তাকে। মঞ্চে ব্যস্ত থাকলেও আঁখি টেলিভিশন নাটকে অভিনয় করছেন। ২০১১ সালে নারগিস আক্তারের নির্দেশনায় শারমিন আঁখি প্রথম ইমনের সঙ্গে নাটকে অভিনয় করেন। নাটকের নাম 'ভালোবাসা কী করে ভালো হয়'। এরপর থেকে তিনি নিয়মিত শিহাব শাহীন, ইমরাউল রাফাত, আশফাক নিপুণ, দেবাশীস বড়ুয়া দীপ, মিজানুর রহমান আরিয়ান'সহ আরও অনেকের নাটকেই অভিনয় করেছেন। এরইমধ্যে শেষ করেছেন নোমান রবিনের পরিচালনায় 'এ কোয়ার্টার মাইল কান্ট্রি' চলচ্চিত্রের কাজ। আফজাল হোসেইন মুন্নার পরিচালনায় শর্ট ফিল্ম 'শেভুলুশন', ধারাবাহিক নাটক রবীন্দ্রনাথের 'মধ্যবর্তিনী' এর কাজ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে