logo
সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২০ নভেম্বর ২০১৯, ০০:০০  

সা ক্ষা ৎ কা র

ফেব্রম্নয়ারি থেকে চলচ্চিত্রের শুটিংয়ে যাচ্ছি

মঞ্চ ও টেলিভিশন নাটকের অভিনেত্রী হৃদি হক। অভিনয়ের পাশাপাশি মঞ্চে নির্দেশনাও দিচ্ছেন নিয়মিত। শিল্পকলা একাডেমিতে আয়োজিত আইডিএলসি নাট্যোৎসবে আজ প্রদর্শিত হবে তার নির্দেশিত আলোচিত নাটক 'গওহর বাদশা ও বানেছা পরী'। নাটকে অভিনয় ও নির্দেশনা নিয়ে কথা হলো তার সঙ্গে...

ফেব্রম্নয়ারি থেকে চলচ্চিত্রের শুটিংয়ে যাচ্ছি
হৃদি হক
মঞ্চে 'গওহর বাদশা ও বানেছা পরী'...

নাগরিক নাট্যাঙ্গনের ২০তম প্রযোজনা 'গওহর বাদশা ও বানেছা পরী'। দক্ষিণাঞ্চলের লোকগাথা অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা আমার। পাশাপাশি বানেছা পরী চরিত্রে অভিনয়ও করেছি। উজিরের চক্রান্তে গিলামাইট বনে গহর বাদশার দুর্দশা ও বানেছা পরীর সঙ্গে তার প্রেমের আখ্যান নিয়ে এগিয়েছে নাটকটির গল্প। মঞ্চে আসার পর থেকেই এ নাটকটি সাড়া জাগিয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত পাঁচদিনব্যাপী আইডিএলসি নাট্যোৎসবের দ্বিতীয় দিন আজ সন্ধ্যা ৭টায় নাটকটির ৫২তম মঞ্চায়ন হবে। আগামী ৭ ডিসেম্বর এর আরেকটি শো হবে সিআরপিতে।

নতুন নাটকে নির্দেশনা...

'আকাশে ফুইতেছে ফুল-লেটো কাহন' নামে নতুন একটি নাটকের নির্দেশনা দিয়েছি। এটি নাগরিক নাট্যাঙ্গনের ২৬তম প্রযোজনা। প্রায় বিলুপ্ত হওয়া লেটো গানের গল্প উঠে এসেছে এতে। নাটকটি রচনা করেছেন ড. রতন সিদ্দিকী। এ নাটকের প্রথম প্রদর্শনী হবে আগামী ১ ডিসেম্বর।

চলচ্চিত্র পরিচালনায়...

সরকারি অনুদানের '১৯৭১ সেইসব দিন' চলচ্চিত্রের নির্দেশনা দিতে যাচ্ছি। আগামী ফেব্রম্নয়ারি মাস থেকে এর শুটিং শুরু হবে। নাটকে নির্দেশনা দিলেও চলচ্চিত্রে এই প্রথম। তাই এটি আমার জন্য অনেক বড় একটা চ্যালেঞ্জ। মুক্তিযুদ্ধের গল্প হওয়ায় ছবিটি নিয়ে আমাকে অনেক ভাবতে হচ্ছে। একদিকে যেমন ভালো দিক, তেমনই চ্যালেঞ্জিংও।

'নিরা' হয়ে টিভি নাটকে...

আমি আসলে মঞ্চনাটক নিয়েই ব্যস্ত আছি। টেলিভিশন নাটকে খুবই কম কাজ করা হয়। দীর্ঘদিন পর টিকিটের প্রযোজনায় নতুন একটি ধারাবাহিকে অভিনয় করেছি। সম্প্রতি এটি এনটিভিতে প্রচার শুরু হয়েছে। এতে আমার চরিত্রের নাম 'নিরা'। যে মেয়ে বিয়ের পর স্বামীর সঙ্গে দেশের বাইরে চলে যান। সেখানে গিয়ে ভালো থাকলেও দেশে ফিরে আসার প্রতি আকাঙ্ক্ষা থাকে। কিন্তু দেশের চেয়ে সেখানে ভালো থাকায় আসতেও পারেন না। খুব ভালো লাগার একটি গল্প। সারা বছর মঞ্চে কাজ করলেও ভালো গল্পের চিত্রনাট্য, নির্দেশনা ও সময় পেলে টিভি নাটকে কাজ করতে কোনো আপত্তি নেই।

দুই মাধ্যমের নাটক যেমন...

আমাদের দেশে শিল্পের যে মাধ্যমগুলো আছে তার মধ্যে থিয়েটার ভীষণভাবে এগিয়ে আছে। আমাদের মঞ্চনাটক অনেক সমৃদ্ধ। দর্শকও গ্রহণ করছে। দেশে ও দেশের বাইরে আমাদের মঞ্চ নাটকগুলো সুনাম অর্জন করে চলেছে। তবে কিছু সমস্যাও রয়েছে। এখানে পৃষ্ঠপোষকতার অভাব, ঢাকা ও ঢাকার বাইরে উপযুক্ত মিলনায়তন নেই। পারিশ্রমিক নেই। অন্যদিকে টিভি নাটক কোনো অবস্থাতেই ভালো নেই। প্রপার বাজেট নেই, মার্কেটিং নেই। একেবারে দোদুল্যমান অবস্থায় আছে আমাদের টিভি নাটক। এসব সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের ভাবতে হবে। সবাইকে এগিয়ে আসতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে