logo
রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ নভেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

সলিল চৌধুরী স্মরণে জলতরঙ্গের আয়োজন

বিনোদন রিপোর্ট

বাংলা গানের কালজয়ী সংগীত পরিচালক, গীতিকার, সুরকার এবং গল্পকার সলিল চৌধুরী স্মরণে সাংস্কৃতিক সংগঠন 'জলতরঙ্গ' এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। আজ সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সলিলের গান আর কবিতা দিয়ে জলতরঙ্গ সাজিয়েছে 'পৃথিবীর গাড়িটা থামাও' শীর্ষক গীতি-আলেখ্য। এতে পরিবেশিত হবে 'গৌরীশৃঙ্গ তুলেছে শির', 'পথে এবার নামো সাথি', 'সাত ভাই চম্পা জাগো রে', 'দুরন্ত ঘূর্ণির এই লেগেছে পাক', 'আমি ঝড়ের কাছে রেখে গেলাম'সহ বেশ কিছু গান। অনুষ্ঠানে সংগীত পরিচালনা করবেন জাকির হোসেন তপন ও তানভীরা আশরাফ শ্যামা। সব গান আর কবিতা জলতরঙ্গের শিল্পীরা পরিবেশন করবেন। আসরে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী তপন মাহমুদ, জীনাত রেহানা ও লিনু বিলস্নাহ্‌।

জলতরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের জন্ম ২০১৪ সালের অক্টোবরে। এরপর থেকে জলতরঙ্গ প্রতি বছর একটি করে বড় আকারের অনুষ্ঠান আর নিয়মিত মাসিক শ্রোতার আসর আয়োজন করে আসছে। এরই মধ্যে রুচিশীল আর প্রতিশ্রম্নতিশীল সংগঠন হিসেবে জলতরঙ্গ সংগীত মহলে সুনাম অর্জন করেছে। তারই অংশ হিসেবে সলিল চৌধুরী স্মরণে এ আয়োজন।

উলেস্নখ্য, সলিল চৌধুরীর জন্মদিন ছিল ২০ নভেম্বর। তবে জলতরঙ্গ তা উদ্‌যাপন করছে আজ।

উত্তম কুমারের তথ্যচিত্র প্রকাশে স্থগিতাদেশ

বিনোদন ডেস্ক

মহানায়ক উত্তম কুমারের জীবনের শেষ ৭ বছর নিয়ে বানানো তথ্যচিত্র 'যেতে নাহি দিব'র প্রকাশে অন্তর্র্বর্তী স্থগিতাদেশ দিল ভারতের আলিপুর আদালত। এই তথ্যচিত্রে উত্তম কুমারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে, এই বক্তব্য নিয়ে মহানায়কের পরিবারের তরফে নাতি গৌরব চ্যাটার্জি মামলা দায়ের করেছেন। আইনজীবী জয়ব্রত আইচ ও রাজুরাম সাউ জানিয়েছেন, সোমবার বিষয়টি নিয়ে তারা আলিপুরের চতুর্থ সিভিল জজ (সিনিয়র ডিভিশন) আদালতে যান। একটি মানহানির মামলা এবং ওই তথ্যচিত্র প্রকাশের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ চেয়ে মামলা করেন। আদালত ২ ডিসেম্বর পর্যন্ত অন্তর্র্বর্তী স্থগিতাদেশ মঞ্জুর করেছে। উলেস্নখ্য, সোমবার মহানায়ক উত্তম কুমারের পরিবারের সদস্যরা প্রথমে আলিপুরের কমার্শিয়াল আদালতে মামলা দায়ের করেন। কিন্তু আদালত 'এক্তিয়ার নেই'? বলে মামলা ফেরত দিয়ে দেয়। বুধবার অভিনেতার পরিবার ফের চতুর্থ সিভিল জজ (সিনিয়র ডিভিশন) আদালতে মামলা করে। এই ছবির পরিচালক প্রবীর রায় সংবাদমাধ্যমে জানিয়েছেন, ছবিতে এমন কোনো দৃশ্য বা বক্তব্য নেই যাতে উত্তম কুমারকে নিয়ে বিতর্ক হতে পারে। মামলা দায়েরের ঘটনায় তিনি মর্মাহত।

প্রেক্ষাগৃহে 'জানবাজ'

বিনোদন রিপোর্ট

সাপটা চুক্তিতে আজ প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে কলকাতার ছবি 'জানবাজ'। বনি সেনগুপ্ত ও কৌশনী মুখার্জি জুটির নতুন এ ছবির মুক্তির সার্বিক দায়িত্ব রয়েছে হার্টবিট প্রডাকশন হাউজ। বিনিময়ে ওপারে মুক্তি পাচ্ছে বাংলাদেশের ছবি হার্টবিট প্রযোজিত ছবি 'মনে রেখো'। ওয়াজেদ আলী সুমন পরিচালিত এ ছবি মুক্তি পেয়েছে গেল বছর ঈদে। হার্টবিট প্রডাকশনের কর্ণধার তাপসী ফারুক বলেন, ১১ নভেম্বর জানবাজ বাংলাদেশে মুক্তি জন্য সেন্সর ছাড়পত্রও লাভ করেছে। তাই মুক্তিতে কোনো বাধা নেই। দেশের অর্ধশতাধিক প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পাচ্ছে জানবাজ। তিনি বলেন, 'গত ২৫ অক্টোবর কলকাতায় মুক্তি পেয়েছিল ছবিটি। কলকাতার বেশিরভাগ মূলধারার ছবির নকলের কথা শোনা গেলেও 'জানবাজ' একেবারে মৌলিক গল্পের ছবি। একটি কয়লার খনিকে কেন্দ্র করেই ছবির গল্প।'

কলকাতার বর্তমান সিনেমার বাজার অনুযায়ী 'জানবাজ' ভালো ব্যবসা করেছে। আশা করছি, বাংলাদেশের দর্শকরাও জানবাজ দেখে বলতে পারবেন, পয়সা উসুলের সিনেমা দেখলাম। ইকো এন্টারটেইনমেন্টের প্রযোজনায় 'জানবাজ'-এর মাধ্যমে প্রথমবার নায়ক বনি তার বাবা অনুপ সেনগুপ্তের নির্দেশনায় প্রথমবার কাজ করলেন। আরও থাকছেন টোটা রায় চৌধুরী, শংকর চক্রবর্তী, সুদীপ প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে