বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে নিয়ে তারকাদের ভাবনা

আজ জাতীয় শোক দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবাষির্কী। শোকের এই দিনে মুক্তিযুদ্ধের এই মহানায়ককে নিয়ে শ্রদ্ধাভরে স্মরণ করছেন তারকারাও। বঙ্গবন্ধুকে নিয়ে তারকাদের ভাবনায় যায়যায়দিনের আজকের আয়োজনÑ
নতুনধারা
  ১৫ আগস্ট ২০১৮, ০০:০০

বঙ্গবন্ধুর ঘাতকরা

অঁাস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছে

ড. ইনামুল হক; সাংস্কৃতিক ব্যক্তিত্ব

জাতীয় শোক দিবস পালনে এই দিনটিতে বিশেষ করে বিভিন্ন আলোচনা, দোয়া মাহফিল ও গরিব অনাহারিদের মধ্যে খাবার বিতরণ করা হচ্ছে। মূলত এসবের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করা হচ্ছে। তার স্মৃতি রমন্থন করা। এক কথায় বঙ্গবন্ধুর মতো একজন মহান নেতাকে ভক্তিভরে স্মরণ করা আমাদের জন্য অবশ্যই কতর্ব্য। আমরা তাকে অনেক ভালোবাসি। তরুণ প্রজন্মের কাছে তার মতো একজন মহান ব্যক্তির আদশর্ বাস্তবায়ন করা অত্যন্ত জরুরি। যারা তাকে, তার পরিবারকে নিমর্মভাবে হত্যা করেছে ইতিহাস কিন্তু তাদের ক্ষমা করেনি। বরং সবার কাছে ঘৃণিত হয়েছে। আমাদের দুভার্গ্য তার মতন একজন দেশপ্রেমিক শাসককে হারিয়েছি। তার চিন্তাচেতনা, দশর্ন, স্বপ্ন আমাদের জন্য কল্যাণকর ছিল। তার আদশর্ যুগ যুগ টিকে থাকবে। ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে তার নাম।

তিনি স্বপ্ন বাস্তবায়নের জন্য চেষ্টা করে গেছেন

খায়রুল আলম সবুজ; অভিনেতা

বঙ্গবন্ধুর কাছে বাংলাদেশ ছিল একটি স্বপ্নের দেশ। কাজ বাস্তবায়িত হলেই স্বপ্ন সফল হয়। তিনি এদেশকে নিয়ে স্বপ্ন দেখতেন, তার স্বপ্ন বাস্তবায়নের জন্য চেষ্টা করে গেছেন অবিরত। তার জন্যই আমরা আজ স্বাধীন দেশের নাগরিক হতে পেরেছি। তার চিন্তাচেতনা, বিশ্বাস, সাংস্কৃতিক মনবাসনা সব কিছুই আজ আমাদের জন্য গুরুত্ববহন করে। বিশেষ করে তরুণ প্রজন্মের জন্য। সত্যকে ভালোবাসলে নিজেকে ভালোবাসা হয়। আর সত্যকে ভালোবাসতে হলে নিজেকে সেইভাবে তৈরি হতে হয়। মানুষ জড় পদাথর্ নয়, সে ভালোমন্দ বুঝতে পারে। প্রকৃত মানুষ সত্যকেই গ্রহণ করে। বঙ্গবন্ধু আমাদের শিখিয়েছেন সত্যকে ভালোবাসতে। তাই বঙ্গবন্ধুর আদশর্, দশর্ন ও চিন্তাকে বুঝতে হবে।

সমগ্র জাতির জন্য তিনি

বন্যা মিজার্; অভিনেত্রী

বঙ্গবন্ধুকে নিয়ে কথা বলা সবার পক্ষে সম্ভব নয়। তার মতো একজন মহান ব্যক্তি, মহান নেতা সম্পকের্ কিছু বলা সত্যিই কঠিন। তবে তার আদশর্, চিন্তা ও দশর্ন আমাদের সবার জন্য, সমগ্র জাতির জন্য অত্যন্ত তিনি জরুরি। সিনিয়র থেকে শুরু করে তরুণ প্রজন্ম এমনকি ভবিষ্যৎ প্রজন্মের জন্য গুরুত্ব অপরিসীম। তার জন্যই আমরা স্বাধীন নাগরিক। তিনি সব সময় মহান হয়েই থাকবেন।

বঙ্গবন্ধু ধ্রæবতারার ন্যায় বাংলায় এসেছিলেন

বৃন্দাবন দাস; চিত্রনাট্যকার ও অভিনেতা

বঙ্গবন্ধুকে নিয়ে স্বাধীনতার বিরোধীশক্তি সব সময় সমালোচনা করে। কিন্তু তার মতো মহান নেতা, একজন দেশপ্রেমিক, ত্যাগী ও আদশর্বান ব্যক্তি ভারতীয় উপমহাদেশে নেই। তার ধারের কাছেও কেউ আসতে পারেনি। ভবিষ্যতেও আসবে কিনা সন্দেহ। বঙ্গবন্ধু ধ্রæবতারার ন্যায় বাংলায় এসেছিলেন, কিন্তু নিমর্মভাবে খুন হন। তিনি ছিলেন একজন বাতিঘর। একজন ব্যক্তিকে তিনি যেমন এগিয়ে যেতে শিখিয়েছেন তেমনই একটি দেশকে এগিয়ে নিতে, উন্নয়নশীল করতে দেখিয়েছেন। তিনি ছিলেন পথিকৃৎ। বঙ্গবন্ধুর আদশর্, চিন্তা, বোধশক্তি ছিল সবার ঊধ্বের্। তিনি অত্যন্ত বিচক্ষণ ছিলেন। তার জন্যই আমরা আজ স্বাধীন দেশে বসবাস করছি। শুধু রাজনৈতিকভাবে তাকে মূল্যায়ন করা হয় না, তাকে নিরপেক্ষভাবেও মূল্যায়ন ও শ্রদ্ধা করা হয়। তার মৃত্যুর অনেক দিন পার হলেও আজও জাতি তাকে শ্রদ্ধাভরে স্মরণ করে। তবে একটি দিনে তাকে সম্মান করলে তার আদশর্ নিয়ে কথা বললে হবে না। তার সব গুণাবলি আমাদের মধ্যে তৈরি করতে হবে।

তিনি গণতন্ত্রের প্রবতর্ক

আহসান হাবিব নাসিম; অভিনেতা

বঙ্গবন্ধু ছাত্রজীবন থেকেই রাজনীতি করতেন। একজন অবিসংবাদিত নেতা ছিলেন। রাজপথে প্রতিবাদ করে কীভাবে নিজের অধিকার আদায় করতে হয় তা জানতেন। তিনি গণতন্ত্রের প্রবতর্ক। তার জীবনী পড়লে এ সময়ের তরুণরা মানসিকভাবে গঠন হবে বলে আমার বিশ্বাস। তার আদশর্ আমাদের সবার জন্য গুরুত্ব বলে আমার মনে হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<7977 and publish = 1 order by id desc limit 3' at line 1