শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
সাক্ষাৎকার

মিউজিক ভিডিওর চেয়ে ইউটিউবের গুরুত্ব বেড়েছে

তরুণ প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী জাকিয়া সুলতানা কর্নিয়া। গানের ভুবনে খুব বেশিদিন না হলেও ইতোমধ্যে হৃদয় ছোঁয়া সুরেলা কণ্ঠ দিয়ে দর্শক-শ্রোতার মন জয় করে নিয়েছেন। কনসার্টে দারুণ ব্যস্ত সময় কাটছে তার। গান ও সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা হয় তার সঙ্গে।
মাসুদুর রহমান
  ০৩ জানুয়ারি ২০২০, ০০:০০
জাকিয়া সুলতানা কর্নিয়া

গানে গানে কনসার্ট ...

নভেম্বর থেকে ফেব্রম্নয়ারি- এই চার মাস স্টেজ প্রোগ্রামের মৌসুম। এ সময় প্রচুর কনসার্ট করতে হয়। গত ডিসেম্বরে অনেকগুলো কনসার্ট করেছি। সর্বশেষ করেছি ২৯ ডিসেম্বর টাঙ্গাইলে। গতকাল রাতে সুপ্রিম কোর্টে কনসার্ট করেছি। শুক্রবার গাজীপুর, শনিবার সাভার, এরপর সিরাজগঞ্জ ও রাজশাহী। আরও কয়েকটি কনসার্টের স্থান ও বার ঠিক মনে করে বলতে পারছি না। সামনে আরও প্রোগ্রামের প্রস্তাব আসবে।

গানের বছর ...

গত এক বছরে অনেক কনসার্ট করেছি। কক্সবাজারেই পাঁচটি প্রোগ্রাম করেছি। এ ছাড়া পটুয়াখালী, বরিশাল, রাজবাড়ী, মাগুরা, রাজশাহী ও যশোরসহ দেশের বিভিন্ন জেলায় কনসার্ট করেছি। এ ছাড়া করপোরেট অনুষ্ঠানগুলোর পাশাপাশি টিভি অনুষ্ঠানও করেছি। ১১টি নতুন গান করেছি। এর মধ্যে ৫-৬টির মিউজিক ভিডিও প্রকাশ হয়েছে। সব মিলিয়ে আমার গানের বছরটি মন্দ যায়নি। তবে টিভি অনুষ্ঠান একটু কম হয়েছে। কারণ, কনসার্টের জন্য আমাকে অনেক টিভি প্রোগ্রাম বাদ দিতে হয়েছে। বলে রাখা ভালো, আজ যমুনা টেলিভিশনে রাত ১১টায় 'ছুটির রাতে' গানের অনুষ্ঠানে দর্শকরা আমার গান উপভোগ করতে পারবেন।

যেমন ছিল গানের ২০১৯ ...

আমার কাছে মনে হয়েছে ২০১৯ সালের চেয়ে ২০১৮ সাল গানের জন্য ভালো ছিল। গত বছরে মিউজিক ভিডিও কম হয়েছে। এর আগের বছর ভালো বাজেটের অনেক মিউজিক ভিডিও হয়েছিল। কিন্তু ২০১৯ সালে মিউজিক ভিডিওর চেয়ে ইউটিউবের গুরুত্ব বেড়েছে। মানুষ এখন অডিও ছেড়ে দিচ্ছে। অনেক শিল্পীই নিজস্ব ইউটিউব নিয়ে কাজ করেছেন। অন্যদিকে চলচ্চিত্রের জন্যও আহামরি গান হয়নি। আবার নতুন নতুন কিছু ভালো কাজও হয়েছে।

নিজস্ব ইউটিউব ...

জাকিয়া সুলতানা কর্নিয়া নামে ২০১৭ সালের শেষে একটি ইউটিউব চ্যানেল শুরু করেছিলাম। বাছাই করা বিভিন্ন প্রোগ্রামের গানগুলো প্রকাশ করেছি। বুস্টিং ছাড়াই এতদিন ধরে চলছে। এ জন্য অনেকেই বিষয়টি জানেন না। একদম নেচারাল চ্যানেল। মূলত আমার গানগুলো সংরক্ষণ করে রাখার জন্য ইউটিউব চ্যানেলটি করেছি। সামনে মিউজিক ভিডিও, কাভারসহ বেশ কিছু ভালো কাজ করার পরিকল্পনা রয়েছে।

নতুন বছরে ...

নতুন বছরে বেশ কিছু মৌলিক গান করার ইচ্ছা রয়েছে। গান ও টেকনোলজিতে একটু নতুনত্ব আনতে চাই। এ ছাড়া ভিডিওর বিষয়টিও গুরুত্ব পাবে। যাই কিছু করি, ভালো কিছু করার ইচ্ছা আছে। গুণগত মান দিয়ে টিকে থাকতে চাই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<82625 and publish = 1 order by id desc limit 3' at line 1