মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

এত নতুনের ভিড়েও নতুনের সন্ধান!

বিনোদন রিপোর্ট
  ১০ জানুয়ারি ২০২০, ০০:০০

কঠিন এক দুঃসময় পার করছে দেশীয় চলচ্চিত্র। দর্শক, প্রেক্ষাগৃহ, গল্প, এমনকি মেধা সংকটে ভুগে ক্রমেই অস্তিত্ব সংকটের পথে এগিয়ে যাচ্ছে ঢাকাই ছবি। কাজ না থাকায় পুরোপুরি বেকার ঘুরে বেড়াচ্ছেন চলচ্চিত্র পরিবারের অসংখ্য অভিনয়শিল্পী ও কলাকুশলী। হতাশায় ভুগছেন অপু বিশ্বাস, শবনম বুবলি, বিদ্যা সিনহা মিম, মাহিয়া মাহী, আইরিন, পরীমনির মতো আলোচিত নায়িকারা। এরপরও চলচ্চিত্রে আগমন ঘটেছে অসংখ্য নতুন মুখের। মৌমিতা মৌ, সূচনা আজাদ, জাহারা মিতু, জান্নাতুল ঐশী, রোদেলা জান্নাতসহ প্রতিনিয়তই বাড়ছে নতুনের সংখ্যা।

নতুন খবর হচ্ছে, এত নায়িকার ভিড়েও আবারও নতুন মুখের সন্ধান করছে চলচ্চিত্র পরিবার। শিল্পী সংকট দূর করতে 'নতুন মুখের সন্ধানে' প্রতিযোগিতার গুরুত্ব অনুভব করে চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলো। এজন্য ২০১৮ সালে পরিচালক সমিতি প্রতিযোগিতার আয়োজন করে। কিন্তু নানা জটিলতায় বন্ধ হয়ে যায় এ কার্যক্রম। এক বছরের বিরতি দিয়ে ফের শুরু হচ্ছে 'নতুন মুখের সন্ধানে-২০২০'। সাতটি ক্যাটাগরিতে হবে 'নতুন মুখের সন্ধানে-২০২০'। ক্যাটাগরিগুলো হলো নায়ক, নায়িকা, পার্শ্বচরিত্রের অভিনেতা, অভিনেত্রী, খলনায়ক, কৌতুক অভিনেতা ও শিশুশিল্পী। এবারের আয়োজক বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক-পরিবেশক সমিতি। আয়োজকরা মনে করছেন, প্রতিযোগিতার এবারের আসর থেকে সত্যিকারের কিছু অভিনয় শিল্পী ওঠে আসবে, যারা দূর করতে পারবে চলচ্চিত্রের শিল্পী সংকট।

বিষয়টি নিয়ে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, শিগগিরই সংবাদ সম্মেলন করে এই কার্যক্রমের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। এরই মধ্যে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে পরিচালক সমিতির ৬ জন, প্রযোজক-পরিবেশক সমিতির ৬ জন এবং বিএফডিসির ১ জন সদস্য রয়েছেন। আট বিভাগীয় শহরে প্রাথমিক বাছাই শেষে ঢাকায় চূয়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। কারিগরি সহায়তা, গ্রম্নমিং ও মহড়ার জায়গা দিয়ে সহযোগিতা করবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন।

চলচ্চিত্রের বিরাজমান দুর্দশায় শিল্পী সংকট অন্যতম বলে মনে করছেন তারা। তবে বিষয়টি নিয়ে ভিন্নমতও প্রকাশ চলচ্চিত্রসংশ্লিষ্ট অনেকেই। কেউ কেউ বলছেন শিল্পী সংকট নয়, ভালো মানের ছবির অভাব। অভাব মেধা ও দক্ষতারও। ভালো ছবি নির্মাণ হয় না বলেই চলচ্চিত্রের সুদিন ফিরে আসবে। আবার অনেকেই মনে করছেন ভালো মানের শিল্পী নেই বলেই চলচ্চিত্রের অবস্থা ভালো যাচ্ছে না। অন্যদিকে কেউ কেউ মনে করছেন ভালো গল্পের ছবির পাশাপাশি শিল্পীরও অভাব রয়েছে।

এসব বিষয় নিয়ে চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, 'চলচ্চিত্রে শিল্পী যা আছেন তা যথেষ্ট নয়। আমাদের নানা ক্যাটাগরিতে শিল্পী সংকট রয়েছে। নায়ক-নায়িকা চলচ্চিত্রের একটা গুরুত্বপূর্ণ বিষয়। যদিও কিছু নায়ক-নায়িকা আছে কিন্তু তাদের ততা গ্রহণযোগ্যতা নেই। একটা নির্দিষ্ট সময়ের মধ্যে যদি কোন শিল্পী দর্শকদের মাঝে আস্থা তৈরি করতে না পারেন তাহলে তাদের দিয়ে আর ভালো কিছু আশা করা যায় না। তাদের ইমেজ নষ্ট হয়ে যায়। স্বাভাকিভাবেই তার ইমেজ নষ্ট হয়ে যায়। সে বেকার হয়ে পড়েন। দর্শকরা মনে করেন এদের দিয়ে কিছু হবে না। তাই দর্শকরা নতুন কাউকে চান। আর কোন নতুন যদি ভালো কিছু করতে পারেন,দর্শকদের ভালো লাগে তাহলে সে কিন্তু উঠে যায়। তার অবস্থান তৈরী হয়ে যায়। তবে আমরা নতুনদের নিয়েই শুধু কাজ করতে চাই না। পুরনোদের নিয়েও কাজ করেত চাই।'

প্রসঙ্গত, এর আগে ১৯৮৪, ১৯৮৮ ও ১৯৯০ সালে 'নতুন মুখের সন্ধানে' প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মান্না, দিতি, মিশা সওদাগর, অমিত হাসান, আমিন খানসহ আরো অনেক তারকাই উঠে এসেছিলেন এ প্রতিযোগিতা থেকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<83618 and publish = 1 order by id desc limit 3' at line 1