বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বছর শুরুতে জমজমাট সংগীতাঙ্গন

মাসুদুর রহমান
  ১৩ জানুয়ারি ২০২০, ০০:০০

বছর শেষ হতে না হতেই নতুন বছরে নতুন গানে জমে উঠছে সংগীতাঙ্গন। গানে গানে শিল্পীদের চলছে তুমুল ব্যস্ততা। গেল বছর সংগীতাঙ্গন তেমন ভালো না যাওয়ায় শিল্পীদের পাশাপাশি এ বছর নিয়ে পরিকল্পনা সাজিয়েছে গানের কোম্পানিগুলোও। চলতি বছরের শুরুতেই প্রকাশ হয়েছে বেশ কয়েকজন শিল্পীর গান। বছরের প্রথম দিনেই সংগীতের যুবরাজ আসিফ আকবর তার ভক্ত-শ্রোতাদের নতুন গান উপহার দিয়েছেন। থার্টি ফার্স্ট নাইট ১২টা ১০ মিনিটে প্রকাশ হয় তার 'লাল টিপ' গানের মিউজিক ভিডিওটি। মিউজিক ভিডিওটি প্রকাশ হয়েছে ম্যাক্স ব্যাগ এন্টারটেইনমেন্ট ইউটিউব চ্যানেলে। এই গানের ভিডিওতে হাজির হয়েছেন আসিফ আকবর নিজেই। একঝাঁক তরুণ-তরুণী নৃত্যশিল্পী নিয়ে মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন জনপ্রিয় সৌমিত্র ঘোষ ইমন। গানটির কোরিওগ্রাফি করেছেন হাবিব রহমান। নতুন বছরের দ্বিতীয় দিনে তিনি প্রথমবারের মতো ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন 'দুঃখ যদি দিতে চাও' শিরোনামে গানের মিউজিক ভিডিওর জন্য। গানটি লিখেছেন ও সুর-সংগীত করেছেন তরুণ মুন্সী। মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তৌহিদুর রহমান রুবেল। এতে আসিফের সঙ্গে মডেল হয়েছেন সালহা খানম নাদিয়া।

২০২০ সালের প্রথম দিনই মনির খান প্রকাশ করলেন নতুন গান 'অঞ্জনা ২০২০'। 'তোর শরীরে মীর জাফরের রক্ত, তোর পিতা-মাতা সীমারেরও ভক্ত, রাজাকারের মতো যে তুই করলি বেইমানি' এমনই কথার গানটি লেখার পাশাপাশি সুর ও সংগীতায়োজন করেছেন মিল্টন খন্দকার। অঞ্জনাকে নিয়ে মনির খানের গাওয়া ৪৩তম এ গানটি প্রকাশ হয়েছে এমকে মিউজিক ২৪-এর ব্যানারে। প্রকাশিত হয়েছে পুলিশ কর্মকর্তা ইফতেখাইরুল ইসলামের নতুন গান 'কি হতে কি হলো'। সংগীতা মিউজিকের পরিবেশনায় গানটি লিখেছেন স্নেহাশীষ ঘোষ। রেজওয়ান শেখের সুর ও সংগীতে ভিডিওর গল্প সাজিয়েছেন রাজু আহম্মাদ।

কাজী শুভ শ্রোতাদের জন্য উপহার দিয়েছেন 'কলঙ্ক'। হানিফ খানের কথা ও সুরে গানটির সংগীতায়োজন করেছেন রাফি মোহাম্মদ। গানটি প্রকাশ করেছে ধ্রম্নব মিউজিক স্টেশন (ডিএমএস)। সেলিম আহম্মেদের গল্পে গানটির ভিডিও নির্মাণ করেছেন জনপ্রিয় নির্মাতা মাহিন আওলাদ। সিডি চয়েসের ব্যানারে ইমরানের 'কি জ্বালা দিলা তুমি' ও লেজারভিশনের ব্যানারে প্রকাশ হয়েছে ইমরানের 'হয়েছি শুধু তোমার' গানের ভিডিও। ইথুন বাবুর কথা, সুর ও সংগীতে নাজ মিউজিক সেন্টার থেকে প্রকাশ হয়েছে এফ এ সুমনের গান 'তুমি আছ মনে প্রাণে'। ঈগল মিউজিক স্টেশনের ব্যানারে এসেছে শামস ভাইয়ের নতুন গান 'কোথায় যাবি'। বছরের দ্বিতীয় সপ্তাহে নতুন গান নিয়ে হাজির হলেন সালমা। প্রকাশ হয়েছে তার নতুন গান 'পাঁজর'। জান্নাতুল ফেরদৌস মিলার লেখা গানটির সুর করেছেন জিয়াউদ্দিন আলম। গানটির সংগীতায়োজন করেছেন রেজওয়ান শেখ। মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সাইফুল ইসলাম রোমান। গানটি প্রকাশ হয়েছে এমআর বেস্ট মিডিয়ার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে। চলতি মাসেই আসিফ আকবের আরও বেশকিছু গান প্রকাশের কথা রয়েছে। অন্যদিকে চলতি প্রজন্মের বেশ ক'জন শিল্পীর গানই এ মাসে প্রকাশ পাবে।

নতুন একটি দেশের গান নিয়ে হাজির হচ্ছেন চ্যানেল আই-সেরাকণ্ঠ প্রতিযোগিতার প্রথম আসরের বিজয়ী ঝিলিক। গানটির শিরোনাম 'এ মাটির ভালোবাসায়'। শেখ নজরুলের কথায় এ গানটির সুর করেছেন শোয়েব শিবলী। এর সংগীতায়োজন করেছেন বিনোদ রায়। এ গানটির ভিডিও নির্মাণ করেছেন সেজাত খান। এইচএম ভয়েস থেকে গানটি প্রকাশ পাবে শিগগিরই। সম্প্রতি এ গানটির ভিডিওর শুটিংয়েও অংশ নিয়েছেন ঝিলিক। এরই মধ্যে নতুন বছরে প্রকাশের জন্য প্রায় এক ডজন গান তৈরি হয়ে আছে ক্লোজআপ ওয়ান তারকা সাজিয়া সুলতানা পুতুলের। এগুলো বছরের নির্দিষ্ট সময়ে বিভিন্ন জায়গা থেকে প্রকাশ পাবে। এর মধ্যে কিছু ভিডিও আকারে আবার কিছু প্রকাশ হবে অডিও আকারে।

অপরদিকে আসছে ভালোবাসা দিবস উপলক্ষে একগুচ্ছ গান ও সেগুলোর ভিডিও প্রকাশের পূর্ণ প্রস্তুতি নিচ্ছেন তারকারা। গীতিকার, সুরকার, সংগীত পরিচালক ও শিল্পীরা ভালোবাসা দিবসের গান নিয়েই মূলত এখন ব্যস্ত সময় পার করছেন। তালিকায় আছেন ফাহমিদা নবী, আঁখি আলমগীর, আসিফ আকবর, তাহসান, হাবিব ওয়াহিদ, ন্যান্সি, কনা, হৃদয় খান, মিনার, কোনাল, ইমরান, সালমা, লিজা, কর্ণিয়া, ঐশী, বেলাল খানসহ অনেকেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84083 and publish = 1 order by id desc limit 3' at line 1