logo
শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৬ জানুয়ারি ২০২০, ০০:০০  

সাক্ষাৎকার

কিছুই বলতে চাই না, বলেও লাভ নেই

আবিদা সুলতানা। আধুনিক গানের খ্যাতনামা কণ্ঠশিল্পী। চলচ্চিত্রের গানেও রয়েছে তার সুখ্যাতি। এ পর্যন্ত সাড়ে চারশ' চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন তিনি। তার গাওয়া বেশ কয়েকটি গান এখনো মানুষের মুখে মুখে। তিনি নজরুল ও রবীন্দ্র সংগীতেও সিদ্ধহস্ত। তার সঙ্গে কথা বলেছেন- রায়হান রহমান

কিছুই বলতে চাই না, বলেও লাভ নেই
আবিদা সুলতানা
এর মধ্যে আমি নেই

বর্তমানে সংগীতাঙ্গনের অবস্থা ভালো ও মন্দের মিশেল। এ নিয়ে বেশি কিছু বলতে চাই না। বলেও লাভ নেই। বিষয়টি সম্পর্কে সবাই কম-বেশি অবগত আছেন। এখনতো গান মানেই মিউজিক ভিডিও। সবাই তাই করছে। তবে এর মধ্যে আমি নেই। কারণ এতো টাকা খরচ করে মিউজিক ভিডিও বানানো আমার পক্ষে সম্ভব নয়।

সত্যিই পারছি না...

একটা সময় প্রডিউসাররা আমাদের দরজায় এসে ধরনা দিতো। সেখানে নিজেরা টাকা খরচ করে মিউজিক ভিডিও করার মানসিকতা আমার নেই। শুধু আমি কেন, আমাদের সময়কার কোনো শিল্পই নিজেদের টাকা দিয়ে মিউজিক ভিডিও করবেন না। আমরা সেভাবে তৈরিই হইনি। এরপরও নিজেকে টিকিয়ে রাখতে দুএকটা মিউজিক ভিডিও করেছি। কিন্তু আর নয়। আর এখন তো নিয়ম হয়ে গেছে, নিজে টাকা খরচ করে প্রডিউসারের কাছে যাও, গান বানাও। এভাবে সত্যিই পারছি না।

গানও কমিয়ে দিয়েছি...

আপাতত গানের বাইরে কোনো কাজ করছি না। চলচ্চিত্রে গান গাওয়াও কমিয়ে দিয়েছি। সেই ১৯৭৪ সাল থেকে চলচ্চিত্রে গান গেয়ে আসছি। এখন সেভাবে সময় ও সুযোগ হয় না। তাই কম করেই গাইছি। এরই মধ্যে ভালো গান পেলে দু-একটি কাজ করি। তবে বেশিরভাগ সময়ই স্টেজ শো করি। গত বছরও দেশের বাইরে বেশ কয়েকটি স্টেজ শো করেছি।

নতুনদের কাছেও শিখছি...

নতুনদের আমি খুব উৎসাহ দেই। এখন নতুন অনেক ছেলে মেয়েই ভালো গাইছে। আমি সময় পেলেই ওদের গান শুনি। ওদের থেকেও অনেক কিছু শেখার আছে। কারণ কোনো একটি উচ্চারণ একটি মেয়ে বা ছেলে এতো সুন্দর করলো, তখন আমি ভাবি; আমিও এই উচ্চারণটা এভাবেই করবো। আবার দেখা গেলো কোনো একটি গানে নতুন একটি ছেলে চমৎকার সুর দিয়েছে। আমি সে বিষয়টিও গ্রহণ করার চেষ্টা করি। সত্যি বলতে শেখারতো শেষ নেই। সেদিন টিভিতে দেখলাম, নতুন একটি মেয়ে এত সুন্দর করে গান গাইছে, অভিভূত হয়ে গেলাম। ওরাই তো আমাদের ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ। ঠিক এ কাজটি সুবীর দাও (সুবীর নন্দি) করত। কোথাও কোনো অনুষ্ঠানে গাইলে তিনি ফোন দিয়ে আমাদের বলতেন, ওটা ভালো হয়েছে কিংবা আরো ভালো হতে পারতো।

\হ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে