শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
সাক্ষাৎকার

গানের শিল্প মান থাকতে হবে

কণ্ঠশিল্পী লোপা হোসেইন। গানের পাশাপাশি সংবাদ উপস্থাপক হিসেবেও তার পরিচিতি রয়েছে। লেখালেখিও করেন। এবারের বইমেলায় আসছে তার নতুন কাব্যগ্রন্থ। সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে...
নতুনধারা
  ২৮ জানুয়ারি ২০২০, ০০:০০
আপডেট  : ২৮ জানুয়ারি ২০২০, ১১:৫৩
কণ্ঠশিল্পী লোপা হোসেইন

অমর একুশে গ্রন্থমেলায়...

এবারের একুশে বইমেলায় আমার তৃতীয় বই প্রকাশ হতে যাচ্ছে। 'আমার একটা তুমি চাই' শিরোনামের কাব্যগ্রন্থটি প্রকাশ করছে দেশ পাবলিকেশন্স। মেলার প্রথম সপ্তাহেই বইটি পাওয়া যাবে। একই প্রকাশনী সংস্থা থেকে প্রকাশ হবে আমার স্বামী সীরাজুম মুনিরের কাব্যগ্রন্থ 'নিষিক্ত'। এটা তার প্রথম বই। এর আগে ২০১৫ সালে 'যে অন্ধত্বের নাম ভালোবাসা' (কাব্যগ্রন্থ) এবং ২০১৬ সালে 'তোমার অপেক্ষায়' শিরোনামে উপন্যাস প্রকাশিত হয়।

বিরতির তিন বছর...

আমার ল্যাপটপ ক্রাশ হয়ে যাওয়ায় অনেক কবিতা হারিয়ে ফেলি। অনেক কষ্টে ফেসবুক ঘেঁটে কিছু কবিতা উদ্ধার করতে পারলেও বাকিগুলো সম্ভব হয়নি। এছাড়া, পড়াশোনা নিয়ে ব্যস্ত ছিলাম। দ্বিতীয় বারের মতো মাস্টার্স করলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। বিষয় ছিলো টেলিভিশন-ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি। প্রথমবার মাস্টার্স করেছিলাম মিউজিকের ওপর। তাই গত তিন বছর আমার কোনো বই প্রকাশিত হয়নি। এই তিন বছরে গানেও অনিয়মিত ছিলাম। সংবাদ পাঠ থেকেও বিরত থেকেছি।

গানে গানে...

গত ১৯ জানুয়ারি লেজার ভিশন থেকে প্রকাশিত হয়েছে 'ঝরা পাতার কাব্য' গানের মিউজিক ভিডিও। গানটি নেওয়া হয়েছে আমার তৃতীয় অ্যালবাম 'আত্মা সঙ্গী' থেকে। এ অ্যালবামের সবগুলো গানের কথা ও সুর করেছেন আমার স্বামী সীরাজুম মুনির। শিগগিরই 'আত্মা সঙ্গী' গানেরও মিউজিক ভিডিও প্রকাশ হবে। দ্বৈত কণ্ঠের এ গানটি গেয়েছিলাম আমি ও আসিফ আকবর। সম্প্রতি নতুন একটি মৌলিক গানে কণ্ঠ দিয়েছি। একেবারে ফোক পেটার্নের গান। এর আগে এমন গান করিনি। গানটির সুর করেছেন এএইচএম কামাল রাব্বি। এছাড়া টেলিভিশন অনুষ্ঠান চলছে।

ইউটিউব-মিউজিক ভিডিও...

অ্যালবামের মাধ্যমে গান প্রকাশের সময়টা এখন নেই। সময় এখন ইউটিউব-মিউজিক ভিডিওয়ের। এর ভালো-মন্দ দুটোই আছে। এর মাধ্যমে একটি গান খুব দ্রম্নত দর্শক-শ্রোতাদের কাছে পৌঁছে যায়। ভালো-মন্দের মন্তব্য জানা যায়। যেমন আমার 'ঝরা পাতার কাব্য' গানটি প্রকাশের পর প্রচুর ভিউ হয়েছে। অনেকে এপ্রিশিয়েট করেছেন। ভালো ভালো মন্তব্য পেয়েছি প্রচুর। এসব শিল্পীকে উৎসাহিত করে। তবে শুধু ভিউ দিয়ে গানের মান যাচাই করা যায় না। এখন ভিউ হওয়ার অনেক পথ আছে। মানুষের মুখে মুখে না থাকলে কোটি ভিউ হয়ে লাভ কী ? যেসব গান মানুষের হৃদয়ে পৌঁছাতে পারে না সেসব গানের ভিউয়ের কোনো মূল্য নেই। কোটি কোটি ভিউ হলেও গানের মান ভালো না হলে এক সময় মানুষ ওই গানটি ভুলে যাবে। কিন্তু একটি ভালো গান বেঁচে থাকবে বছরের পর বছর।

গানের পরিবেশ...

ভালো মানের গান কম হচ্ছে। এর কারণ এখন অনেক শিল্পী। তাদের প্রায় জনেই ইউটিউব ও কমার্শিয়াল গানে বেশি ঝুঁকছে। কমার্শিয়াল চিন্তা থাকতে পারে কিন্তু গানের শিল্পসম্মত মান থাকতে হবে। গানের মান ধরে রাখতে না পারলে গানের পরিবেশ ধীরে ধীরে মন্দের দিকে যাবে। কখনো কখনো গানে অশ্লীল কথা চলে আসার অভিযোগ উঠে। এটা আসলে মানসিকতা, বোধ শক্তি ও শিক্ষার উপর নির্ভর করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে