বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

তারকা নয়, মেধাবী নৃৃত্যশিল্পীদের নিয়ে নৃত্যানুষ্ঠান করছি

শাস্ত্রীয় নাচের জনপ্রিয় নৃত্যশিল্পী ও নৃত্যপরিচালক ওয়াদার্ রিহাব। মঞ্চে নৃত্যপরিবেশন ও নিজের নাচের স্কুল ‘ধৃতি নতর্নালয়’ নিয়ে তার ব্যস্ততা। ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারেও মণিপুরী নাচ শেখান। আসছে ঈদে এনটিভির বিশেষ নৃত্যানুষ্ঠান কোরিওগ্রাফি করেছেন তিনি। এই নৃত্যানুষ্ঠান ও সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা হলো তার সঙ্গেÑ
নতুনধারা
  ২০ আগস্ট ২০১৮, ০০:০০
ওয়াদার্ রিহাব

টেলিভিশনে ঈদের নৃত্যানুষ্ঠান...

আমার নৃত্য পরিচালনায় এনটিভিতে ঈদের বিশেষ এই নৃত্যানুষ্ঠানের নাম ‘নৃত্যযোগ’। কোন তারকা নয়, শুধু মেধাবী নৃৃত্যশিল্পীদের নিয়ে সাজানো হয়েছে এই আয়োজন। হাসান ইউসুফ খানের প্রযোজনায় এনটিভিতে ঈদের দ্বিতীয় দিন রাত ৯টায় ‘নৃত্যযোগ’ অনুষ্ঠানটি প্রচার হবে।

‘নৃত্যযোগ’-এ থাকছে...

‘নৃত্যযোগ’ অনুষ্ঠানটিতে মোট ছয়টি নাচ দেখা যাবে। ছয়টি নাচে বিশ্বের ছয়টি জনপ্রিয় নৃত্যধারাকে উপস্থাপন করছি। এর মধ্যে রয়েছে মণিপুরী ও কনটেম্পরারি নাচের ফিউশন, কত্থক ও ট্যাপ নাচের ফিউশন, হিপহপ, কালারীপায়াট্টু ও তানৌরা নাচের ফিউশন, জ্যাজ ও ফ্লেমিনকো নাচের ফিউশন এবং এলইডি লাইট ডান্স। এর মধ্যে আমি মণিপুরী ও কনটেম্পরারি নাচের ফিউশন ও এলইডি লাইট ডান্স দুটি করেছি। এ ছাড়া নৃত্যপরিবেশন করেছেন আহমেদি তাহনুন তানু, মাহবুব হোসেন, ইমরান হাসান ইশতিয়াক, মৌমিতা জয়া ও রংপুর এক্সপ্রেস ড্যান্স ক্রিউ।

মডেল-অভিনেত্রীদের নিয়ে নাচ...

টেলিভিশনে ঈদের বিশেষ নৃত্যানুষ্ঠানে নাম সবর্স্ব মডেল, অভিনেত্রীদের অংশগ্রহণই বেশি দেখা যায়। এবারও বেশির ভাগ টেলিভিশনের নৃত্যানুষ্ঠানে সেই ধারা বজায় রয়েছে। কিন্তু যারা নাচগুলো করছেন, তাদের বেশির ভাগই আসলে নৃত্যশিল্পী নয়। তারা যে নাচ করে সেটিও আমাদের দেশের নাচ নয়। এই নাচগুলোই যেহেতু বিভিন্ন টিভি চ্যানেলে দেখানো হয়, সেহেতু সারাদেশের দশর্ক এগুলোকেই আমাদের নাচ বলে ধরে নেন। ফলে অনেকের কাছেই আমাদের এ কথা শুনতে হয়- আমাদের দেশের নৃত্যচচার্ নাকি ভালো হচ্ছে না!

হাওয়া বদল...

আমরা যারা গুরুদের কাছে দীঘির্দন ধরে শাস্ত্রীয় নাচের চচার্ করেছি তাদের প্রতিভা দেশের সবর্স্তরের মানুষের কাছে পেঁৗছানোর সুযোগ পাচ্ছি না। মঞ্চে কিছু সংখ্যক দশের্কর সামনে নৃত্যপরিবেশন করেই আমাদের তুষ্ট থাকতে হয়। এজন্য আমি অনেকদিন ধরে টেলিভিশন চ্যানেলের দৃষ্টি আকষর্ণ করেছি। সবাই আমাদের পাশে না দাড়ালেও এনটিভি অবেশেষে এমন একটি উদ্যোগ নেয়ায় তাদের প্রতি কৃতজ্ঞ। বিশেষ করে ঈদের অনুষ্ঠানের প্রতি দশের্কর আলাদা আগ্রহ থাকে। এ অনুষ্ঠানে সত্যিকার অথের্ যারা ভালো নৃত্যশিল্পী তাদেরকে সুযোগ দিয়েছি। আশা করছি কোন মডেল, অভিনেত্রীর নাচের চেয়ে ভালো কিছু নাচ দেখতে পাবেন দশর্ক।

অন্যান্য ব্যস্ততা...

নিয়মিত দেশে ও দেশের বাইরে স্টেজ শো করছি। সবের্শষ তুরস্কে নাচের ট্যুর করেছি। সামনে আরও কয়েকটি দেশে নাচতে যাওয়ার কথা চলছে। এ ছাড়া আমার নিজের নাচের স্কুল ‘ধৃতি নতর্নালয়’ নিয়ে ব্যস্ত রয়েছি। এখানে ছোট ছোট ছেলেমেয়েরা শাস্ত্রী নাচ শিখছে। এর বাইরে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারেও মণিপুরী নাচ শেখাচ্ছি কয়েক বছর ধরে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8622 and publish = 1 order by id desc limit 3' at line 1