logo
শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৭ জুলাই ২০২০, ০০:০০  

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ব্রেনখেকো জীবাণুর সন্ধান!

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ব্রেনখেকো জীবাণুর সন্ধান!
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে মানুষের ব্রেনের ক্ষতি করে এমন অ্যামিবার (জীবাণুবিশেষ) সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তারা এই জীবাণু মানুষের ব্রেন খেয়ে ফেলে এবং প্রাণঘাতী হতে পারে বলে সতর্ক করেছেন।

ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তরের বরাত দিয়ে সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, ফ্লোরিডার ঐরষষংনড়ৎড়ঁময কাউন্টিতে নিগলেরিয়া ফাওলেরি (ঘধবমষবৎরধ ভড়ষিবৎর) জীবাণুতে সংক্রমিত একজন ব্যক্তি পাওয়া গেছে। এরপর বিজ্ঞানীরা এই জীবাণুকে মগজ বা ব্রেনখেকো অ্যামিবা বলে সতর্ক করছেন।

এই আনুবীক্ষণিক, এককোষী অ্যামিবার সংক্রমণ মগজের ক্ষতি করতে পারে এবং এগুলো সাধারণত প্রাণঘাতী হয়ে থাকে।

বিবিসি সংশ্লিষ্টদের বরাত দিয়ে বলছে, এই অ্যামিবা গরম পানিতে পাওয়া যায়। এই জীবাণুও নাকের

মধ্য দিয়ে শরীরে প্রবেশ করে এবং ব্রেনে আক্রমণ করে। রোগটি পৃথিবীতে খুবই বিরল। যুক্তরাষ্ট্রের দক্ষিণে এই মগজখেকো অ্যামিবার সংক্রমণ দেখা গেছে। ফ্লোরিডায় ১৯৬২ সাল থেকে এখন পর্যন্ত মাত্র ৩৭ জন রোগী পাওয়া গেছে।

গত ৩ জুলাই ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তর ঐরষষংনড়ৎড়ঁময কাউন্টির অধিবাসীদের এই অ্যামিবা নিয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

স্বাস্থ্য কর্মকর্তারা সেখানকার অধিবাসীদের লেক, নদী, পুকুর, খাল, ট্যাপ ওয়াটারসহ অন্যান্য মুক্ত উৎসের পানি নাকের সংস্পর্শে না নেওয়ার আহ্বান জানিয়েছেন।

এই অ্যামিবার সংক্রমণে জ্বর, বমি বমি ভাব, বমি, ঘাড় শক্ত হয়ে যাওয়া এবং মাথাব্যথা এই লক্ষণগুলো দেখা যায়। আক্রান্তদের অধিকাংশই এক সপ্তাহের মধ্যে মারা যান। এ ধরনের লক্ষণ দেখা দিলে স্থানীয় অধিবাসীদের চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছে ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তর।

ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তর এবং যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, এই রোগটি খুবই বিরল।

সিডিসি জানায়, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটিতে মাত্র ৩৪ জন এই রোগে আক্রান্ত হয়েছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে