বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
দেশকে অস্থিতিশীল করার টার্গেট

ষড়যন্ত্র ঠেকাতে সতর্ক সরকার

সংঘবদ্ধ ষড়যন্ত্রকারীরা আকস্মিক তৎপর হয়ে উঠেছে। তারা বহির্বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের পারস্পরিক সম্পর্কে ফাটল ধরাতেও ফন্দি আঁটছে
সাখাওয়াত হোসেন
  ০৯ আগস্ট ২০২০, ০০:০০

বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণ ও আনুষঙ্গিক সহায়তা দেওয়ার ক্ষেত্রে ছোটখাটো অনিয়ম-দুর্নীতি এবং পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহার মৃতু্যসহ বিভিন্ন ইসু্যতে সাধারণ মানুষকে উসকে দিয়ে দেশকে অস্থিতিশীল করার টার্গেট নিয়ে সংঘবদ্ধ ষড়যন্ত্রকারীরা আকস্মিক তৎপর হয়ে উঠেছে। তারা বহির্বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের পারস্পরিক সম্পর্কে ফাটল ধরাতেও নানা ফন্দি আঁটছে। এদের সঙ্গে বহিরাগত অপশক্তির আঁতাত থাকার সম্ভাবনা রয়েছে। দেশের একাধিক গোয়েন্দা সংস্থা এমন তথ্য দেওয়ায় সরকার সর্বোচ্চ সতর্ক অবস্থান নিয়েছে। ষড়যন্ত্রকারীদের ব্যাপারের্ যাব-পুলিশসহ অন্যান্য গোয়েন্দা সংস্থাকে জিরো টলারেন্স দেখাতে বলা হয়েছে। ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টুইটারসহ অন্যান্য যোগাযোগমাধ্যমে তীক্ষ্ন নজর রাখা হচ্ছে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া কিংবা কোনো অনলাইন সংবাদমাধ্যম এসব ইসু্যতে কোনো ধরনের উসকানিমূলক তৎপরতা চালানোর চেষ্টা করছে কি না- সংশ্লিষ্ট প্রশাসন তা নিয়মিত পর্যবেক্ষণ করছে। ষড়যন্ত্রকারীদের ফন্দিতে বহির্বিশ্বের কোনো দেশের সুসম্পর্কে যাতে চির না ধরে এজন্য সরকারের শীর্ষ পর্যায় থেকে কূটনীতিকদের সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, করোনা ও বন্যার নাজুক পরিস্থিতিতে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা রাজনৈতিক দল যাতে কোনো ষড়যন্ত্রের ফাঁদ তৈরি করে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ঘোলাটে করে তুলতে না পারে এজন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ নেতারা এরই মধ্যে দলীয় নেতাকর্মীদেরও সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দলীয় জনপ্রতিনিধিদেরও এ ব্যাপারে সুদূরপ্রসারী দৃষ্টি রাখার তাগিদ দেওয়া হয়েছে। দলে অনুপ্রবেশকারী হাইব্রিড নেতারা যাতে কোনো ইসু্যতে স্যাবটাজ করতে না পারে সে ব্যাপারেও দলীয় হাইকমান্ড সবাইকে সতর্ক করেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, ষড়যন্ত্রকারী চক্র সারা বছর তৎপর থাকলেও আগস্ট মাসে তারা আরও বেপরোয়া হয়ে ওঠে। বিগত সময়ও এ মাসে একাধিক ষড়যন্ত্রের ঘটনা ঘটেছে। এর উপর দীর্ঘমেয়াদি করোনা ও বন্যার কারণে বর্তমানে দেশের সার্বিক পরিস্থিতি যথেষ্ট নাজুক। তাই ষড়যন্ত্রকারী চক্র এ সময়ে যাতে কোনো ধরনের অপতৎপরতা চালিয়ে দেশে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করতে না পারে এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অ্যালার্ট করা হয়েছে। বিশেষ করে কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হওয়ার ঘটনা নিয়ে যাতে কোনো কুচক্রী মহল ষড়যন্ত্রের ফাঁদ তৈরি করতে না পারে সে ব্যাপারে গোয়েন্দারা সর্বোচ্চ সতর্ক রয়েছে।

এ প্রসঙ্গে পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেন, এ ইসু্যতে অনেকে উসকানিমূলক কথা বলার চেষ্টা করছেন। তারা উসকানি দিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ সতর্ক রয়েছে। তাই তাদের উদ্দেশ্য সফল হবে না।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের এডিসি পদমর্যাদার একজন কর্মকর্তা জানান, ষড়যন্ত্রকারী চক্র সামাজিক যোগাযোগমাধ্যমে যাতে কোনো ধরনের অপপ্রচার চালাতে না পারে এজন্য সাইবার সিকিউরিটি ইউনিটের নজরদারি কয়েকগুণ বাড়ানো হয়েছে। এছাড়া এ চক্র ষড়যন্ত্রের জাল বিছাতে নতুন কোনো অ্যাপস ব্যবহার করছে কি না- তা নিয়মিত খতিয়ে দেখা হচ্ছে। ফেসবুক ও টুইটারসহ সামাজিক যোগাযোগের প্রতিটি মাধ্যমে নজরদারি বাড়ানোর জন্য পৃথক টিম করা হয়েছে। তারা ৪ শিফটে দায়িত্ব পালন করছে।

এদিকে, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, দেশকে অস্থিতিশীল করে তোলার ষড়যন্ত্র দমনে তারাও সর্বোচ্চ তৎপর রয়েছেন। তাদের মাঠপর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন সোর্সের মাধ্যমে স্থানীয় তথ্য নিয়মিত সংগ্রহ করছে। কোথাও কোনো গোষ্ঠী কিংবা চক্রের দেশবিরোধী ষড়যন্ত্রে মেতে ওঠার আলামত পেলে মাঠসদস্যরা তা দ্রম্নত ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করছেন। প্রশাসনের শীর্ষ পর্যায় থেকে এ ব্যাপারে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অন্যদিকে, দেশকে অস্থিতিশীল করে তোলার ষড়যন্ত্র দমনে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি) নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। ঢাকা মহানগর থেকে শুরু করে দেশের প্রতিটি জেলা-উপজেলা, এমনকি প্রত্যন্ত অঞ্চলেও ষড়যন্ত্রকারীরা যাতে কোনো ইসু্য নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে এজন্য তারা এ সংশ্লিষ্ট আগাম তথ্য সংগ্রহে তৎপর রয়েছে। তাদের সাইবার সিকিউরিটি ইউনিটও এ ব্যাপারে জোর তৎপরতা চালাচ্ছে।

র্

যাবের ইন্টেলিজেন্স উইংয়ের একটি দায়িত্বশীল সূত্র জানায়, ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হওয়ার পর থেকে একাধিক ষড়যন্ত্রকারী চক্র নতুন করে তৎপর হয়ে উঠেছে। তারা ফেসবুক, টুইটার ও ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানিমূলক পোস্ট ও ভিডিও আপলোড করেছে। আবার অনেকে এ নিয়ে স্থানীয়ভাবে পানি ঘোলা করার চেষ্টা করছে। এদের চিহ্নিত করে তাদের গতিবিধি নজরদারিতে রাখা হচ্ছে।

গোয়েন্দারা জানান, এর আগে করোনা মহামারির শুরুতে ত্রাণ নিয়ে কিছু অনিয়মের ঘটনার পর একই ষড়যন্ত্রকারী চক্র সে ইসু্যতে নানাভাবে সাধারণ মানুষকে উসকানি দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালিয়েছে। করোনা মহামারিতে লকডাউন, নমুনা পরীক্ষা ও চিকিৎসাসেবা নিয়েও একাধিক ষড়যন্ত্রের জাল বিছানোর চেষ্টা করা হয়েছে। এদের কারও কারও রাজনৈতিক পরিচয় থাকলেও এ গন্ডির বাইরেও অনেকে রয়েছে বলে গোয়েন্দারা তথ্য পেয়েছে।

এদিকে, নতুন করে নানা ষড়যন্ত্রে মেতে ওঠা কুচক্রীদের তালিকায় আওয়ামী লীগের বেশকিছু হাইব্রিড নেতাও রয়েছে বলে খোদ দলীয় নেতারা অভিযোগ তুলেছেন। তারা জানান, দলে অনুপ্রবেশকারী এসব নেতা প্রকাশ্যে দলের পক্ষে কাজ করলেও তারা গোপনে নানা স্যাবটাজ করার চেষ্টা করছে। করোনা মহামারির শুরুতে আকস্মিক কর্মহীন হয়ে পড়া দরিদ্র মানুষকে আর্থিক সহায়তা দেওয়ার তালিকা তৈরির ক্ষেত্রে নানা অনিয়ম-দুর্নীতি করে স্বার্থান্বেষী কিছু নেতা সরকারকে বিপাকে ফেলার চেষ্টা করেছে। সম্প্রতি বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ শুরুর পর ওই চক্র ফের তৎপর হয়ে উঠেছে। তবে বিগত অভিজ্ঞতা মাথায় রেখে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নীতি-নির্ধারকরা তাদের ব্যাপারে সজাগ থাকার জন্য স্থানীয় ত্যাগী নেতাদের আগেভাগেই সতর্ক করেছেন।

গত ৩ আগস্ট এক ভিডিও বার্তায় সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, দেশের সংকটময় মুহূর্তে এক শ্রেণির মতলববাজ গুজব ছড়িয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে। জনগণ যাতে অপপ্রচারে বিভ্রান্ত না হয় সেজন্য দলের নেতাকর্মীদের সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

এ প্রসঙ্গে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের একজন নেতা জানান, দলের শীর্ষ পর্যায় থেকে এ নির্দেশনা পাওয়ার পর তিনি তার প্রতিটি থানা ও ওয়ার্ড ইউনিটকে এ ব্যাপারে সতর্ক করেছেন। তারা এ ব্যাপারে সঠিকভাবে দায়িত্ব পালন করছেন কি না তা-ও নিয়মিত মনিটর করা হচ্ছে। এছাড়া দলের যেসব হাইব্রিড নেতার বিরুদ্ধে ইতোপূর্বে নানা ষড়যন্ত্রমূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে তাদের গতিবিধি তারা গভীরভাবে পর্যবেক্ষণ করছেন।

এদিকে, কূটনৈতিক সূত্রগুলো জানায়, বাংলাদেশের সঙ্গে বহির্বিশ্বের অন্যান্য দেশের সুসম্পর্ক ক্ষতিগ্রস্ত করতে একাধিক ষড়যন্ত্রকারী চক্র মরিয়া হয়ে উঠেছে। এরই ধারাবাহিকতায় অতি সম্প্রতি একটি ভুঁইফোঁড় নিউজ পোর্টালে ফটোশপের মাধ্যমে জালিয়াতি করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি প্রকাশ করেছে। একই সংবাদমাধ্যমে 'রেজিম চেঞ্জ অ্যালার্ট ইন বাংলাদেশ' শিরোনামে একটি নিবন্ধ লেখা হয়েছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে নাকি ক্ষমতার পালাবদলের প্রতিধ্বনি শোনা যাচ্ছে। কারণ হিসেবে ওই নিবন্ধে চীনের সঙ্গে বাংলাদেশের ক্রমবর্ধমান ঘনিষ্ঠতায় দক্ষিণ এশিয়া অঞ্চলের একটি বৃহৎ শক্তি নাকি অত্যন্ত ক্ষুব্ধ, আর তারাই এই পালাবদল ঘটাতে চায় বলে উলেস্নখ করা হয়েছে।

কূটনীতিকরা বলছেন, এই পোর্টালে এমন বহু নেতিবাচক ভুয়া স্টোরি বেরিয়েছে। এছাড়া দেশের বিতর্কিত কিছু ব্যক্তির খবরও সেখানে নিয়মিত প্রকাশ করা হচ্ছে। যেগুলো পড়লেই বোঝা যায় কোনো একটি বিশেষ গোষ্ঠী নানা ষড়যন্ত্রের মাধ্যমে স্বার্থ হাসিল করতেই সেগুলো লিখিয়েছে। সংশ্লিষ্টদের দাবি, যারা চায় না বাংলাদেশ-ভারত সম্পর্ক দৃঢ় ও অটুট থাকুক ওই ষড়যন্ত্রকারী গোষ্ঠী এর নেপথ্যে সক্রিয় রয়েছে।

বিষয়টি স্বীকার করে ঢাকায় নিযুক্ত বিদায়ী ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ বলেন, ভারত ও বাংলাদেশের সম্পর্কের অবনতি করতে বিভ্রান্তিকর প্রচারণা চালানো হচ্ছে। তবে বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত। তাই এ ধরনের ষড়যন্ত্রে দুই দেশের সম্পর্কে কোনো চির ধরবে না বলে দাবি করেন তিনি।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, শুধু ভারতই নয়, আরও বেশকিছু দেশের সঙ্গে সুসম্পর্ক বিনষ্টে কুচক্রীমহল নানা ষড়যন্ত্রের ফাঁদ পাতার চেষ্টা করছে। তবে বাংলাদেশ সরকার এ ব্যাপারে সর্বোচ্চ সতর্ক রয়েছে। ফলে তাদের এ অভিসন্ধি সফল হওয়ার কোনো সুযোগ নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108203 and publish = 1 order by id desc limit 3' at line 1