শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নিবার্চনকালীন সরকারে কারা থাকছেন?

যাযাদি রিপোটর্
  ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

এগিয়ে আসছে একাদশ জাতীয় সংসদ নিবার্চন। একই সঙ্গে শুরু হয়েছে নিবার্চনকালীন সরকার নিয়ে আলোচনা। ওই সরকারে বতর্মান মন্ত্রিসভার সদস্যদের মধ্য থেকে কে কে থাকছেন আর কে কে বাদ পড়ছেন এনিয়েও চলছে নানা গুঞ্জন।

নিবার্চন কমিশনের ঘোষণা অনুযায়ী, চলতি বছরের ডিসেম্বরের শেষ দিকে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নিবার্চন। অক্টোবরে নিবার্চনের তফসিল ঘোষণার আগেই গঠিত হবে নিবার্চনকালীন সরকার।

সংশ্লিষ্টরা বলছেন, নিবার্চনকালীন সরকারের আকার ছোট হয়ে বতর্মান মন্ত্রিসভার অধেের্ক নেমে আসবে। এই সরকারে যারা থাকবেন তাদের অধিকাংশই বতর্মান মন্ত্রিসভার সদস্য।

এর বাইরে জাতীয় পাটির্র দু-একজনকে মন্ত্রিসভায় অন্তভুর্ক্ত করা হতে পারে। তবে সংবিধান অনুযায়ী, তারা অবশ্যই জাতীয় সংসদের নিবাির্চত প্রতিনিধি হবেন।

এদিকে বতর্মান মন্ত্রিসভার অধিকাংশ সদস্যই নিবার্চনকালীন সরকারে থাকতে পারবেন না। সরকার ও আওয়ামী লীগের নীতিনিধার্রণী পযাের্য়র নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, মধ্য অক্টোবরে নিবার্চনকালীন সরকার গঠিত হবে। এই সরকারের মন্ত্রিসভার সদস্য সংখ্যা ২৫ থেকে ৩০ জনের বেশি হবে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও এ রকম ইঙ্গিতই দিয়েছেন।

গত মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এটা নিশ্চিত নিবার্চনকালীন সরকারে কোনো টেকনোক্র্যাট মন্ত্রী থাকছেন না। এই সরকারের আকার ছোট হবে। মন্ত্রিসভার সদস্য সংখ্যা গতবারের নিবার্চনকালীন সরকারের মতই থাকবে। তবে জাতীয় পাটির্ থেকে ২-৩ জন বাড়ানোর আবদার করা করা হয়েছে।

বতর্মান মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, প্রধানমন্ত্রীর বিশেষ দূত, উপদেষ্টাসহ মোট সদস্য সংখ্যা ৫৯ জন। অথার্ৎ বতর্মান মন্ত্রিসভার অধেের্কর বেশি নিবার্চনকালীন সরকারে বাদ পড়বেন।

গত নিবার্চনের আগে যে নিবার্চনকালীন সরকার হয় তাতে মন্ত্রিসভার সদস্য ছিলেন ২৯ জন এবং প্রত্যেকেই ছিলেন জাতীয় সংসদের নিবাির্চত প্রতিনিধি।

তখন ওই মন্ত্রিসভায় ছয়জন মন্ত্রী এবং দুইজন প্রতিমন্ত্রীকে নতুন অন্তভুর্ক্ত করা হয়। তৎকালীন সরকারের ৫৮ সদস্যের মন্ত্রিসভাকে ছোট করে অধেের্ক নামিয়ে আনা হয়।

সূত্র বলছে, নিবার্চনকালীন সরকারে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে জায়গা পেতে পারেন অথর্মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খঁান কামাল, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, গৃহায়ন ও গণপূতর্মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পরিবেশ ও বনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, জাতীয় পাটির্র মহাসচিব রুহুল আমিন হাওলাদার, জাতীয় পাটির্র সভাপতিমÐলীর সদস্য কাজী ফিরোজ রশিদ ও জিয়াউদ্দিন আহমেদ বাবলু, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন সিকদার, শ্রম ও কমর্সংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের মধ্যে থাকতে পারেন এইচটি ইমাম, গওহর রিজভী এবং মশিউর রহমানের নাম।

সরকারের ঘনিষ্ঠ সূত্র জানায়, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ত্রাণ ও দুযোর্গ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কমর্সংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, পাট ও বস্ত্রমন্ত্রী ইমাজউদ্দিন প্রামাণিক, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রাহমান ফিজার, বেসামরিক বিমান পরিবহন ও পযর্টনমন্ত্রী একেএম শাহজাহান কামাল, রেলমন্ত্রী মুজিবুল হক, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মিজার্ আজম, অথর্ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, পাবর্ত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উসৈশিং, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জমান আহমেদ, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী নিবার্চনকালীন মন্ত্রিসভা স্থান নাও পেতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12187 and publish = 1 order by id desc limit 3' at line 1