logo
  • শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮

  যাযাদি ডেস্ক   ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভ‚মিকম্প

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। বুধবার সকালে কিশোরগঞ্জ, শেরপুর, রাজশাহী, সিলেট ও গাজীপুরে ভ‚মিকম্প অনুভ‚ত হয়। কিন্তু কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

কিশোরগঞ্জে সকাল ১০-৫০ মিনিটে ভ‚মিকম্প অনুভ‚ত হয়। তা বেশ কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। ভ‚মিকম্পের সময় কিশোরগঞ্জের ভৈরব এলাকায় ভবন নড়ে ওঠে। আতঙ্কিত লোকজন ভবন ছেড়ে সড়কে নেমে আসেন।

শেরপুর প্রতিনিধি জানান, সকাল ১০-৫২ মিনিট থেকে ৪০ সেকেন্ড স্থায়ী এই ভ‚মিকম্পে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির কোনো সংবাদ পাওয়া যায়নি। ভ‚মিকম্পের সময় আতঙ্কে শহরবাসী ঘর থেকে বের হয়ে রাস্তায় নেমে আসেন।

সিলেটে সকাল ১০-৫০ মিনিটে ভ‚মিকম্প অনুভ‚ত হয়। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। আবহাওয়া অধিদপ্তরের সিলেট কাযার্লয়ের আবহাওয়াবিদ গণেশ চন্দ্র দাস জানান, রিখটার স্কেলে এই ভ‚মিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩।

নীলফামারীর সৈয়দপুরে সকাল ১০-৫০ মিনিটে ৫০ সেকেন্ড স্থায়ী ওই ভ‚মিকম্প অনুভ‚ত হয়। এ সময় লোকজন বহুতল ভবন থেকে দ্রæত নিচে নেমে আসেন এবং শহরে আতঙ্ক সৃষ্টি হয়।

সৈয়দপুর আবহাওয়া অফিস জানায়, রিখটার স্কেলে ভ‚মিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩। এর উৎপত্তিস্থল হলো ভারতের আসাম রাজ্য।

ভ‚মিকম্পে সৈয়দপুরের সবর্ত্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। দীঘর্ সময় ভ‚মিকম্প এই প্রথম হওয়ায় লোকজন ছোটাছুটি করতে থাকে এবং বহুতল ভবন থেকে নামতে গিয়ে কয়েকজন আহত হন। উপজেলা প্রশাসন জানায়, ভ‚কম্পনে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

পঞ্চগড়ে সকাল ১০-৫২ মিনিটে মৃদু ভ‚মিকম্প অনুভ‚ত হয়। এ সময় বিভিন্ন ভবন, অফিস ও ঘরবাড়ি থেকে মানুষ বাইরে বেরিয়ে আসেন। ভ‚মিকম্পের স্থায়িত্ব ছিল প্রায় ৮ থেকে ১০ সেকেন্ড বলে জানা গেছে। তবে পঁাচটি উপজেলায় খেঁাজ নিয়ে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, ভ‚মিকম্পের উৎপত্তিস্থল ঢাকার ভ‚মিকম্প পযের্বক্ষণকেন্দ্র থেকে ২৯৩ কিলোমিটার উত্তরে, ভারতের আসামে।

গাজীপুর প্রতিনিধি জানান, বুধবার সকালে গাজীপুরে ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। ভ‚মিকম্পে গাজীপুরে বড় কোনো ধরনের অঘটন না ঘটলেও কোনো কোনো পোশাক কারখানায় শ্রমিকরা আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে নামতে গিয়ে বেশ কিছু শ্রমিক আহত হয়েছেন।

গাজীপুর সিটি করপোরেশনের সালনা এলাকায় প্রীতি গ্রæপের ডিএনএস প্যান প্যাসিফিক স্যুয়েটার লিমিটেড নামের পোশাক কারখানার অপারেটর মো. মঞ্জুর হোসেন সজল জানান, ভ‚মিকম্প টের পেয়ে শ্রমিকরা কাজ ফেলে রেখে নিচে নেমে যান। অন্যদের সঙ্গে হুড়াহুড়ি করে নামতে গিয়ে আহত হয়েছেন। তার মতো নারীশ্রমিকসহ আরও কমপক্ষে ৯ জন আহত হয়েছেন।

গাজীপুর সদর উপজেলা নিবার্হী কমর্কতার্ রেবেকা সুলতানা জানান, ভ‚মিকম্পের মাত্রা কম ছিল। কোথাও কোনো অঘটনের খবর জানা যায়নি।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) সংবাদদাতা জানান, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় বুধবার সকাল ১০-৫১ মিনিটে বড় ধরনের ভ‚মিকম্পের ঝঁাকুনি অনুভ‚ত হয়েছে। দ্বিতীয় দফায় প্রায় ২৫-৩০ সেকেন্ড করে স্থায়ী ভ‚মিকম্পে এলাকার মানুষজন আতঙ্কিত হয়ে বাসাবাড়ি ও ব্যবসায়প্রতিষ্ঠান থেকে বের হয়ে রাস্তায় বেড়িয়ে পড়েন। এখানে মানুষজন আতঙ্কিত হয়ে পড়লেও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এই উপজেলায় সরকারি-বেসরকারি পযাের্য় ভ‚কম্পন পরিমাপের যন্ত্র না থাকায় এর পরিমাণ জানা সম্ভব হয়নি।

কাউনিয়া (রংপুর) সংবাদদাতা জানান, রংপুরের কাউনিয়ায় বুধবার সকাল ১০-৫০ মিনিটের দিকে তীব্রমাত্রার ভ‚মিকম্প হয়েছে। বেশ কয়েক সেকেন্ড এটি স্থায়ী ছিল। আতঙ্কে উপজেলার বিভিন্ন অলি-গলিতে মানুষজন বাড়িঘর, বিল্ডিং ছেড়ে বাইরে বেরিয়ে আসেন। তবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

হারাগাছ মধ্যপাড়া গ্রামের মুক্তা বেগন জানান, প্রচÐ ভ‚মিকম্পে ঘরের আসবাবপত্রের থরথর তীব্র ঝঁাকুনির শব্দে তড়িঘড়ি করে ছোট ছোট ছেলেমেয়েকে নিয়ে ঘরের বাইরে আসেন। এ সময় গ্রামের লোকজন আতঙ্কে চিৎকার-চেঁচামেচি করতে থাকে।

বিড়ি কারখানার শ্রমিক সেফাউল করিমসহ অনেকে জানান, ভ‚মিকম্পের প্রচÐ ধাক্কায় বিল্ডিংগুলো নড়ে উঠে। বিল্ডিং ভেঙে পড়ার ভয়ে অনেক শ্রমিক হুড়াহুড়ি করে বিল্ডিং ছেড়ে বাইরে বেরিয়ে আসেন।

কাউনিয়া ফায়ার সাভির্স ইনচাজর্ অফিসার আছির উদ্দিন সরকার জানান, যে মাত্রায় ভ‚মিকম্প হয়েছে, এতে মানুষজনের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছিল। তবে প্রচÐ ভ‚মিকম্পে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বাগাতিপাড়া (নাটোর) সংবাদদাতা জানান, নাটোরের বাগাতিপাড়ায় মৃদু ভ‚মিকম্প অনূভ‚ত হয়েছে। বুধবার সকাল ১০-৫৩ মিনিটে উপজেলার সবর্ত্রই এই ভ‚মিকম্প অনূভ‚ত হয়। জানা গেছে, অনুভ‚ত এই ভ‚মিকম্পের ফলে সাধারণ মানুষের মধ্যে কিছুটা আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় বাড়িঘর থেকে বেরিয়ে অনেককে রাস্তায় বেরিয়ে আসতে দেখা গেছে। তবে ভ‚মিকম্পে উপজেলার কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে