logo
রোববার ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫

  যাযাদি ডেস্ক   ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

শ্রিংলা যুক্তরাষ্ট্রে, ঢাকায় আসছেন রিভা গাঙ্গুলি

শ্রিংলা যুক্তরাষ্ট্রে, ঢাকায় আসছেন রিভা গাঙ্গুলি
হষর্বধর্ন শ্রিংলা রিভা গাঙ্গুলি দাস
ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হষর্বধর্ন শ্রিংলা যুক্তরাষ্ট্রে হাইকমিশনার হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন। আর ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে তার স্থলাভিষিক্ত হবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তজাির্তক সাংস্কৃতিক সম্পকর্ কাউন্সিলের দায়িত্বে থাকা রিভা গাঙ্গুলি দাস।

দিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকায় ভারতের হাইকমিশনার পদে রদবদল আগামী বছরের শুরুতে হতে পারে। বিশেষ করে বাংলাদেশের নিবার্চন পযর্ন্ত ঢাকায় দায়িত্ব পালন করবেন হষর্বধর্ন শ্রিংলা। ২০১৬ সালের জানুয়ারিতে ঢাকায় ভারতের হাইকমিশনার পদে যোগ দেন তিনি।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বুধবার বলা হয়েছে, বিশ্বের গুরুত্বপূণর্ বেশ কতগুলো রাজধানীতে কূটনৈতিক মিশনে রাষ্ট্রদূত পরিবতের্নর পরিকল্পনা করছে ভারত। দ্রæত এসব পরিবতর্ন করা হবে। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়ায় রাষ্ট্রদূত রদবদল করতে যাচ্ছে ভারত।

মিয়ানমারে বতর্মানে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। তাকে চীনের রাষ্ট্রদূত করা হতে পারে। চীনে ভারতের রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে। গৌতম বামবাওয়ালে ভুটানের থিম্পু থেকে ইসলামাবাদ ও বেইজিংয়ের দায়িত্ব পালন করেছেন। এর ফলে এই অঞ্চলে তিনি হ্যাটট্রিক পোস্টিং উপভোগ করছেন বলে বলা হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

নিউইয়কের্ অবস্থিত জাতিসংঘে ভারতের অন্যতম শীষর্ কূটনীতিক সৈয়দ আকবর উদ্দীন। তিনি সেখানকার দায়িত্বেই থাকবেন বলে ধারণা করা হচ্ছে। জাপানে থাকা ভারতের রাষ্ট্রদূত সুজন চিন্নয় শিগগিরই অবসরে যাচ্ছেন। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বতর্মানে ভারতের অতিরিক্ত সচিব সঞ্জয় ভামার্। এ বছরের অক্টোবরের শেষের দিকে জাপানের রাজধানী টোকিও সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই সফরের দেখভাল করা পযর্ন্ত দায়িত্বে থাকতে সুজন চিন্নয়ের প্রতি আহŸান জানানো হয়েছে।

থাইল্যান্ডে বতর্মানে ভারতের রাষ্ট্রদূত বাগবন্ত বিষ্ণু। তার জায়গায় সেখানে ভারতের রাষ্ট্রদূত হতে যাচ্ছেন সুচিত্রা দুরাই। সুচিত্রা বতর্মানে কেনিয়াতে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার যশ সিনহা কিছুদিন পরে অবসরে যাবেন। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সচিব (পূবর্) রুচি ঘনশ্যাম। বিক্রম মিশ্রি স্পেনে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে বতর্মানে দায়িত্ব পালন করছেন মিয়ানমারে। তার জায়গায় যাচ্ছেন সৌরভ কুমার। সৌরভ বতর্মানে ইরানে ভারতের রাষ্ট্রদূত। বিক্রম মিশ্রিকে চীনে ভারতের রাষ্ট্রদূত করা হলে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের পর তিনিই হবেন দ্বিতীয় রাষ্ট্রদূত, যিনি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপকভাবে পরিচিত ‘চায়না বøকে’র অংশ না হওয়া ব্যক্তি।

বতর্মানে ভারতের প্রটোকল-বিষয়ক প্রধান সঞ্জয় ভামাের্ক স্পেনে রাষ্ট্রদূত করে পাঠানো হতে পারে। সেখানে বতর্মানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন ভেঙ্কটেশ ভামার্। রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরনকে সরিয়ে সেখানে ভেঙ্কটেশ ভামাের্ক রাষ্ট্রদূত করা হতে পারে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে