শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
টিআইবির সংবাদ সম্মেলন

দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নিবার্চন সম্ভব

যাযাদি রিপোটর্
  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
সোমবার রাজধানীর ধানমÐিতে টিআইবির কাযার্লয়ে ‘রাজনৈতিক দলের নিবার্চনী ইশতেহার ও শুদ্ধাচার’ বিষয়ে এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন সংস্থার নিবার্হী পরিচালক ইফতেখারুজ্জামান Ñযাযাদি

দলীয় সরকারের অধীনে নিবার্চন নিয়ে রাজনৈতিক দল ও সব অংশীজনের মধ্যে আস্থাহীনতা রয়েছে। কিন্তু তার মানে এই নয় যে ‘নিবার্চন করা অসম্ভব’। নিবার্চন কমিশন, রাজনৈতিক দল ও অংশীজনরা সবাই যার যার ভ‚মিকা পালন করলে তা সম্ভব। এমন মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নিবার্হী পরিচালক ইফতেখারুজ্জামান।

সোমবার রাজধানীর ধানমÐিতে টিআইবির কাযার্লয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। ‘রাজনৈতিক দলের নিবার্চনী ইশতেহার ও শুদ্ধাচার’ বিষয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

রোববার জাতীয় প্রেসক্লাবে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) এক অনুষ্ঠানে বিশিষ্টজনরা বলেছেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নিবার্চন সম্ভব না। আর বতর্মান ক্ষমতাসীনরা ছাড়া বিরোধী দলগুলোও বলছে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নিবার্চন সম্ভব না। এজন্য বিএনপি, নবগঠিত জোট জাতীয় ঐক্য, বাম জোটগুলো নিরপেক্ষ সরকারের দাবিতে কমর্সূচিও পালন করছে।

ইফতেখারুজ্জামান বলেন, বতর্মান সরকারের আমলে যত নিবার্চন হয়েছে তার সবগুলোই যে বিতকির্ত ছিল তা বলা যাবে না। যে কয়েকটা নিবার্চন ভালো হয়েছে রাজনৈতিক দলগুলো চেয়েছে বলে তা সম্ভব হয়েছে। তিনি বলেন, নিদর্লীয় সরকারের বিষয়ে বতর্মানে সাংবিধানিক যে অবস্থান রয়েছে সেটা একটি বাস্তবতা। আবার দলীয় সরকারের অধীনে নিবার্চন নিয়ে আস্থাহীনতার বিষয়টিও একটি বাস্তবতা।

ইফতেখারুজ্জামান বলেন, নিবার্চন শুধু নিবার্চন কমিশন করে না। এতে বড় ভ‚মিকা রাজনৈতিক দলগুলোর। তাই রাজনৈতিক দলগুলোর সদিচ্ছাই সুষ্ঠু নিবার্চনের বড় নিয়ামক।

রাজনৈতিক দলগুলোর নিবার্চনী ইশতেহারে করা অঙ্গীকার প্রসঙ্গে টিআইবির নিবার্হী পরিচালক বলেন, অঙ্গীকারের সঙ্গে বাস্তবায়নের ফারাক অনেক। তারপরও বিশ্লেষণে কিছু ইতিবাচক বিষয় পাওয়া গেছে। গত ১০ বছরে সুশাসন ও শুদ্ধাচার সম্পকির্ত নীতি কাঠামো অনেক সুদৃঢ় হয়েছে। কিন্তু যেসব নীতি ও কৌশল প্রণয়ন করা হয়েছে সেটাতেও ঘাটতি আছে।

তিনি বলেন, গণতান্ত্রিক ব্যবস্থার সহায়ক ও দুনীির্ত প্রতিরোধে অনেক সংস্কার হলেও অনেক সংস্কার কাগজেই রয়ে গেছে। এ প্রসঙ্গে তিনি তথ্য অধিকার আইনের প্রসঙ্গ তুলে ধরে বলেন, এটি একটি যুগান্তকারী আইন হলেও এর পরিপন্থি অনেক আইন করা হচ্ছে।

এর আগে রাজনৈতিক দলগুলোর নিবার্চনী ইশতেহার ও শুদ্ধাচার-সংক্রান্ত কাযর্পত্র তুলে ধরেন টিআইবির গবেষক দল। তাতে স্বাধীনতা পরবতীর্ সময়ে রাজনৈতিক দলগুলোর নিবার্চনী ইশতেহারের নানা দিক তুলে ধরা হয়। পাশাপাশি ওইসব ইশতেহারের বাস্তবায়নের বিষয়টিও তুলে ধরা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13068 and publish = 1 order by id desc limit 3' at line 1