বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চারটি বাতার্ নিয়ে লন্ডন থেকে ফিরেছেন ফখরুল

যাযাদি রিপোটর্
  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
আপডেট  : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:২৫
মিজার্ ফখরুল ইসলাম আলমগীর

লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছ থেকে চারটি বাতার্ নিয়ে দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীর। এ চারটি বাতার্ হচ্ছেÑ দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করে নিবার্চনে যাওয়ার জন্য শেষ মুহূতর্ পযর্ন্ত চেষ্টা করা, সবোর্চ্চ যৌক্তিক ছাড় দিয়ে জাতীয় ঐক্য গড়া, ক‚টনৈতিক তৎপরতা আরও বেগবান করা এবং অহিংস আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা। বতর্মান রাজনৈতিক পরিস্থিতিতে করণীয় ঠিক করতে গত শনিবার তারেক রহমানের সঙ্গে লন্ডনে বৈঠক করেন মিজার্ ফখরুল ইসলাম আলমগীর। রোববার সন্ধ্যায় লন্ডন থেকে ঢাকায় পৌঁছে মিজার্ ফখরুল সোমবার সন্ধ্যা পযর্ন্ত বিশ্রামে ছিলেন। এ সময় তার ফোনও বন্ধ ছিল। তাই মিজার্ ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। তবে তার ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, বৈঠকে যুক্তরাষ্ট্রে ক‚টনৈতিক পযাের্য়র বৈঠক, খালেদা জিয়ার মুক্তিও নিরপেক্ষ সরকারের অধীনে নিবার্চনে দাবি আদায়ের আন্দোলন, জাতীয় ঐক্য গঠনের চেষ্টা ও নিবার্চনে দলের প্রস্তুতির বিষয়ে তারেক রহমানকে অবহিত করেন ফখরুল। জবাবে আগামী জাতীয় সংসদ নিবার্চনে অংশ নেয়ার পাশাপাশি সরকারবিরোধী আন্দোলনের প্রস্তুতি রাখার জন্য মহাসচিবকে নিদের্শ দেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। জানা গেছে, নিবার্চনকে সামনে রেখে জাতিসংঘ, মাকির্ন পররাষ্ট্র দপ্তর ও গুরুত্বপূণর্ থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের সঙ্গে মিজার্ ফখরুলের বৈঠক ও দলের নানামুখী ক‚টনৈতিক তৎপরতায় সন্তুষ্ট তারেক রহমান। এই তৎপরতা আরও বেগবান করে আন্তজাির্তক জনমত নিজেদের পক্ষে আনার চেষ্টা অব্যাহত রাখার পক্ষে ভারপ্রাপ্ত চেয়ারম্যান। সেজন্য সংশ্লিষ্ট নেতাদের কাজ করার ওপরও গুরুত্বারোপ করেন তিনি। খেঁাজ নিয়ে জানা গেছে, খালেদা জিয়ার মুক্তি ছাড়া নিবার্চনে যেতে আগ্রহী নন বিএনপির শীষর্ দুই নেতা। নিবার্চনের আগ মুহ‚তর্ পযর্ন্ত খালেদা জিয়াকে ছাড়া নিবার্চনে না যাওয়ার প্রকাশ্যে অবস্থানে থাকারও সিদ্ধান্ত তাদের। তবে শেষ পযর্ন্ত দলীয় প্রধানের মুক্তি না হলে দল ও জাতীয় স্বাথের্র বিবেচনায় সিদ্ধান্তে পরিবতর্ন আনার ভাবনাও আছে। জানা গেছে, দুই শীষর্ নেতার আলোচনাকালে ঢাকায় ২০ দলীয় জোটসহ উদারপন্থি দলগুলোর সঙ্গে ঐক্যের অগ্রগতি জানতে চান তারেক রহমান। যত দূর সম্ভব সমন্বয় করে তিনি ঐক্য গড়ার তাগিদ দেন। যৌক্তিক সব রকম ছাড়ের ব্যাপারে বিএনপিকে সবোর্চ্চ আন্তরিকতা দেখানোরও পরামশর্ তার। এরপরও ঐক্য না হলে জনগণ যাতে বুঝতে পারে কাদের জন্য জাতীয় ঐক্য গঠন সম্ভব হয়নি তা জানাতে হবে। জানা গেছে, নিবার্চনের জন্য সব ধরনের প্রস্তুতি নিতে মহাসচিবকে নিদের্শনা দিয়েছেন তারেক রহমান। প্রাথীর্ মনোনয়ন, প্রচার, কেন্দ্র নিজেদের নিয়ন্ত্রণে রাখতে করণীয়সহ বিভিন্ন বিষয়ে নিজের পরিকল্পনার কথাও জানিয়েছেন তারেক রহমান। এসব বিষয়ে ঢাকায় আলোচনা করে সিদ্ধান্ত নেয়ার কথাও বলছেন। খেঁাজ নিয়ে জানা গেছে, নিরপেক্ষ সরকারের অধীনে নিবার্চনের দাবি আদায়ে সহিংস কোনো কমর্সূচিতে যেতে চান না তারেক রহমান। তাই এবার সহিংস, ধ্বংসাত্মক বা জ্বালাও-পোড়াও আন্দোলন করবে না বিএনপি। জনসম্পৃক্ত অহিংস আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের ছক তৈরি করা হচ্ছে।

জাতিসংঘ বলেছে, দেখবে: ফখরুল

এদিকে নির্বাচনের আগে বাংলাদেশের বর্তমান অবস্থা তুলে ধরে জাতিসংঘের সুদৃষ্টি পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছেন বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার দলের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, ‘জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বলেছি। তারা এ ব্যাপারে কিছু জানতে চেয়েছে, সেগুলো আমরা জানিয়েছি।’

আওয়ামী লীগের শাসনে দেশে ‘গণতন্ত্র নেই’ বলে দাবি বিএনপির। তাদের নেত্রী খালেদা জিয়াকে সরকার ‘অন্যায়ভাবে’ কারারুদ্ধ করে রেখেছে বলেও দাবি তাদের।

জাতিসংঘের মনোভাব কেমন দেখেছেন- প্রশ্ন করা হলে ফখরুল বলেন, ‘আলোচনা করেছি, সমস্ত বলেছি। ওনারা বিষয়গুলো দেখবেন বলেছেন।’

লন্ডনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, ‘আলোচনা হয়েছে দেশের পরিস্থিতি সম্পর্কে।’

ইউরোপে প্রতিনিধি দল পাঠাচ্ছে বিএনপি

এদিকে যুক্তরাষ্ট্রের পর এবার ইউরোপে প্রতিনিধি দল পাঠাবে বিএনপি। বাংলাদেশের নির্বাচন ইস্যু আন্তর্জাতিক পর্যায়ে আলোচনায় আনতে মাস খানেকের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেলস এবং যুক্তরাজ্য সফরে যাবেন বিএনপির উচ্চ পর্যায়ের একটি দল। এছাড়া মার্কিন পররাষ্ট্র দপ্তরের সঙ্গে ফলোআপ বৈঠক করতে আবারও যুক্তরাষ্ট্র যাবেন দলের নেতারা। বিএনপি নেতারা জানান, এতদিন বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন তারা। এখন সেই বৈঠকগুলো আরও উপরের পর্যায়ে হবে। ইতোমধ্যে নেতারা যুক্তরাষ্ট্র সফর করেছেন। এবার ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য সফরে যাবেন। স্থায়ী কমিটির এক সদস্যের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সেখানে যাওয়ার কথা রয়েছে। বিএনপির সহ আন্তর্জাতিক সম্পাদক দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘনিষ্ঠ হুমায়ুন কবির এ বৈঠক নিয়ে কাজ করছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে