বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রতিবন্ধী কোটা রাখতে সংসদীয় কমিটির সুপারিশ

যাযাদি রিপোটর্
  ২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

প্রতিবন্ধী আইন অনুযায়ী সরকারি চাকরিতে এক শতাংশ কোটা সংরক্ষিত রাখার ব্যবস্থা নিশ্চিত করার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পকির্ত সংসদীয় কমিটি।

সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে কোনো ধরনের কোটা না রেখে মেধার ভিত্তিতে নিয়োগের নিয়ম চালু করতে প্রধানমন্ত্রীর কাছে সরকারি কমিটির সুপারিশ যাওয়ার একদিনের মধ্যে সংসদীয় কমিটির এই সুপারিশ এলো।

বতর্মানে সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ পদ সংরক্ষিত। এ ছাড়াও রয়েছে নানা কোটা।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষাথীের্দর আন্দোলনের প্রেক্ষাপটে সরকার একটি কমিটি গঠন করে; ওই কমিটি মঙ্গলবার প্রতিবেদন দেয়।

বুধবার সংসদীয় কমিটির বৈঠকের পর সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রতিবন্ধী আইনে প্রদত্ত সুবিধার প্রতিফলন ঘটাতে ১ শতাংশ কোটা সংরক্ষণ ব্যবস্থা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে কাযর্করী উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখার সুপারিশ করা হয়।’

বৈঠক শেষে কমিটির সদস্য ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ‘আইন সংশোধন না করে কোটা বাতিল করা যাবে না। প্রতিবন্ধী সুরক্ষা আইন সংশোধন না করে কোটা বাতিল করলে আইনের সঙ্গে সংঘাত হবে।’

সরকারি চাকরিতে নিয়োগে এখন ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত; প্রতিবন্ধী ছাড়াও মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ কোটা রয়েছে।

মুক্তিযোদ্ধার সন্তানদের কোটা রাখতেও উচ্চ আদালতের আদেশ রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোপূবের্ বলেছেন, এই কোটা বাতিল হবে না।

সংসদীয় কমিটির বৈঠকে গাজীপুরে অবস্থিত নারী, শিশু ও কিশোরীদের নিরাপদ আবাসন কেন্দ্রের (সেইফ হোম) নিরাপত্তাব্যবস্থা আরও জোরদার করার পাশাপাশি মন্ত্রণালয়ের পক্ষ থেকে নজর রাখার সুপারিশ করা হয়।

সম্প্রতি ওই কেন্দ্রে থাকা কয়েক কিশোর-কিশোরী পালিয়ে গিয়েছিলেন।

সংসদীয় কমিটি দেশের প্রায় ১১ হাজার হিজড়াকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে তাদের শিশুদের উপযুক্ত শিক্ষা প্রদান, যুবা হিজড়াদের প্রশিক্ষণের ব্যবস্থা, প্রশিক্ষণোত্তর আথির্ক সহায়তা প্রদান, প্রবীণ হিজড়াদের বিশেষ ভাতা প্রদানের ব্যবস্থা করা এবং পৈতৃক সম্পত্তির ন্যায্য হিস্যা পাওয়ার পথকে সুগম করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতি বৈঠকে কমিটির সদস্য ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, মনোরঞ্জন শীল গোপাল এমপি, মো. হাবিবে মিল্লাত, শেখ হাফিজুর রহমান, আব্দুল মতিন, লুৎফা তাহের এবং সৈয়দা সায়রা মহসীন অংশ নেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13423 and publish = 1 order by id desc limit 3' at line 1