বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

দাবদাহে বৃষ্টির স্বস্তি, লঘুচাপ পরিণত নিম্নচাপে

যাযাদি রিপোটর্
  ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আশ্বিনের শুরুতে টানা কয়েক দিন মৃদু তাপপ্রবাহের পর গভীর রাতের বৃষ্টি রাজধানীর জনজীবনে কিছুটা স্বস্তি এনেছে; অন্যদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ায় বন্দরে জারি করা হয়েছে সতকর্তা।

আবহওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, পূবর্ মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি বৃহস্পতিবার সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, মোংলা থেকে ৫৮০ কিলেমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

ওই সময় নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সবোর্চ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৫০

কিলোমিটার পযর্ন্ত বাড়ছিল।

নিম্নচাপের প্রভাবে সাগর মাঝারি ধরনের উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতকর্ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা, ট্রলারকে পরবতীর্ নিদের্শ না দেয়া পযর্ন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার পরামশর্ দেয়া হয়েছে।

নিম্নচাপটি আরও ঘনীভ‚ত হয়ে পশ্চিম- উত্তরপশ্চিম দিকে, অথার্ৎ ভারতের ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হতে পারে। তবে এ নিম্নচাপের ঘূণির্ঝড়ে পরিণত হওয়ার তেমন কোনো আশঙ্কা ভারতের আবহাওয়াবিদরা দেখছেন না।

আশ্বিনের শুরুতে এমনিতে দিনের তাপমাত্রা কমতে শুরু করলেও গত কয়েক দিন ধরে সারা দেশে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহের কারণে জনজীবনে হঁাসফঁাস আবস্থা চলছিল।

বুধবার দেশের সবোর্চ্চ তাপমাত্রা রেকডর্ হয়েছিল ভোলায় ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সবোর্চ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার মধ্যরাতের পর বিভিন্ন স্থানে বৃষ্টির দেখা মেলায় সেই দমবন্ধ পরিস্থিতির লাঘব হতে শুরু করেছে। বৃহস্পতিবার দিন ও রাতের তাপমাত্রা আরও কিছুটা কমে আসতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দিনের পূবার্ভাসে বলা হয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য স্থানে আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13604 and publish = 1 order by id desc limit 3' at line 1