বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
সারাদেশে আজ পতাকা মিছিল

এবার রাবিতে মারধর কোটা আন্দোলনকারীদের

ছাত্রলীগের হামলা এবং নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে পতাকা ও বিক্ষোভ মিছিল করার ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষাথীর্রা
রাজশাহী অফিস
  ০২ জুলাই ২০১৮, ০০:০০
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রোববার সকালে কোটা সংস্কার আন্দোলনকারীরা মানববন্ধনের জন্য জড়ো হওয়ার চেষ্টা করলে ছাত্রলীগকমীর্রা দেশীয় অস্ত্র হাতে তাদের ধাওয়া দেয় ও মারধর করে Ñযাযাদি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করতে গিয়ে মারধরের শিকার হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারীরা। রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধনের প্রস্তুতির মধ্যে এ হামলার জন্য আন্দেলনকারীরা ছাত্রলীগকে দায়ী করলেও সরকার সমথর্ক ছাত্র সংগঠনটি তা অস্বীকার করেছে।

কোটা সংস্কার আন্দোলনকারীরা বলছেন, পূবের্ঘাষিত কমর্সূচির অংশ হিসেবে সকালে তারা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ব্যানার নিয়ে দঁাড়িয়ে মানববন্ধনের প্রস্তুতি নিচ্ছিলেন। ওই সময় ৪০-৫০ জন ছাত্রলীগ নেতাকমীর্ সেখানে উপস্থিত হয়ে ধাওয়া দিলে আন্দোলনকারীরা গ্রন্থাগারের ভেতরে ঢুকে পড়েন।

গ্রন্থাগার চত্বরের সামনে কয়েকজনকে ধাওয়া দিয়ে চড়-থাপ্পড় মারা হয় এ সময়। আন্দোলনকারীরা বেলা ১১টার দিকে আবার মানববন্ধনের জন্য জড়ো হওয়ার চেষ্টা করলে ফের তাদের ধাওয়া দেয়া হয়।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম-আহŸায়ক রাশেদুল ইসলাম মুবিন বলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে তাদের ধাওয়া করা হয়। তাদের পঁাচ-ছয়জন আন্দোলনকারী তাদের মারধরের শিকার হয়েছেন। আহতদের মধ্যে দুজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভতির্ করা হয়েছে।

তবে মারধরের কথা অস্বীকার করে গোলাম কিবরিয়া বলেন, তারা ক্যাম্পাসে ‘অস্থিতিশীল পরিস্থিতি’ সৃষ্টিকারীদের প্রতিহত করার চেষ্টা করেছেন। সামনে নিবার্চনকে কেন্দ্র করে কিছু মহল এটাকে কাজে লাগাচ্ছে এবং এখানে জামায়াত-বিএনপির অনুপ্রবেশকারীরা ঢুকেছে। ফলে এটা আর সেই আন্দোলন নেই।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগ দুপক্ষের সঙ্গেই তারা কথা বলেছেন। ক্যাম্পাসে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি যাতে সৃষ্টি না হয়, সেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

শাবি ছাত্রলীগের বাধা

শাবি প্রতিনিধি জানান, কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’-এর নেতাদের ওপর হামলার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পূবের্ঘাষিত মানববন্ধনে বাধা দেয়ার অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগ বিরুদ্ধে। অন্যদিকে কোটা সংস্কার আন্দোলনের শাবির আহŸায়ক মো. নাসির উদ্দিনকেও শাহপরান হলে আটকে রাখে ছাত্রলীগ নেতাকমীর্রা।

জানা যায়, শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ ওঠে। এরই প্রেক্ষিতে শাবিতে রোববার বেলা ১১টার দিকে মানববন্ধন হওয়ার কথা থাকলেও ছাত্রলীগের বাধার কারণে তা অনুষ্ঠিত হয়নি।

কোটা সংস্কার আন্দোলনের শাবির যুগ্ম আহŸায়ক এন এইচ খন্দকার নোমান বলেন, তাদের শান্তিপূণর্ আন্দোলন চলাকালীন আহŸায়ক মো. নাসির উদ্দিনকে তুলে নিয়ে যাওয়া হয় এবং তাদের হুমকি দেয়ার কারণে তারা মানববন্ধন করতে পারেননি। তারা কোটা বাতিল নয়, যৌক্তিক সংস্কার চেয়েছিলেন। আশা করেন, প্রধানমন্ত্রী খুব দ্রæত ছাত্র সমাজের দাবি মেনে নিয়ে প্রজ্ঞাপন জারি করবেন।

শাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রুহুল আমিন বলেন, কোটা সংস্কার আন্দোলনকারীদের মানববন্ধনে তাদের পক্ষ থেকে বাধা দেয়া হয়নি। তাদের কমর্সূচি না করার জন্য অনুরোধ করেছেন, তারা তাদের কথা রেখে চলে গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে