মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

যাযাদি রিপোটর্
  ২২ অক্টোবর ২০১৮, ০০:০০

একাদশ সংসদ নিবার্চনের তফসিল ঘোষণার আগে ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবে নিবার্চন কমিশন।

রোববার রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, ‘সিইসি ও নিবার্চন কমিশনারদের সঙ্গে রাষ্ট্রপতির সাক্ষাতের সময়সূচি ১ নভেম্বর বিকাল ৪টায় নিধাির্রত রয়েছে।’

৩০ অক্টোবর থেকে সংসদ নিবার্চনের ক্ষণ গণনা শুরু হওয়ায় চলতি মাসের শেষ সপ্তাহেই রাষ্ট্রপতির সঙ্গে এ আনুষ্ঠানিকতা শেষ করতে চায় সাংবিধানিক সংস্থাটি। এ জন্য সাক্ষাতের সময় চেয়ে চিঠিও দেয় ইসি।

একজন নিবার্চন কমিশনার বলেন, ‘এটা একটা ফরমালিটিজ। তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ।’

সবের্শষ দশম সংসদ নিবার্চনের আগে তৎকালীন সিইসির নেতৃত্বে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ হয়। তার এক সপ্তাহের মাথায় ২৫ নভেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়।

রোববার কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, এখনও ভোটের তারিখ চূড়ান্ত হয়নি। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর আমরা আরেকটি কমিশন সভা করব। ওই সভাতেই তফসিল চূড়ান্ত হবে।

রাষ্ট্রপতির অনুমতি নিয়েই তফসিল ঘোষণা করা হবে।

৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে সংসদ নিবার্চনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ডিসেম্বরের মধ্যে ভোট করার প্রস্তুতি রয়েছে ইসির। সেক্ষেত্রে নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা হবে।

সংসদ নিবার্চন সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে চতুথর্ শ্রেণির বাষির্ক পরীক্ষার সূচিতে পরিবতর্ন এনেছে সরকার। আগামী ১১-১৮ ডিসেম্বর এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা ৬ ডিসেম্বরের মধ্যে শেষ করতে বলা হয়েছে।

গণশিক্ষা মন্ত্রণালয়ের ঊধ্বর্তন এক কমর্কতার্ বলেন, ‘মধ্য ডিসেম্বরের পর থেকে যে কোনো দিন জাতীয় নিবার্চন হওয়ার সম্ভাবনার কথা আমাদের বলা হয়েছে।’

নিবার্চনের সময় বিদ্যালয়গুলো ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার হওয়ার পাশাপাশি শিক্ষকরা ভোটগ্রহণ কমর্কতার্ হিসেবে কাজ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18836 and publish = 1 order by id desc limit 3' at line 1