logo
  • Sat, 17 Nov, 2018

  যাযাদি ডেস্ক   ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০  

মধ্যবতীর্ নিবার্চনে ধাক্কা ট্রাম্পের প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের

মধ্যবতীর্ নিবার্চনে ধাক্কা ট্রাম্পের প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের
যুক্তরাষ্ট্রের মিনেসোটা থেকে ডেমোক্রেটিক পাটির্র প্রাথীর্ হিসেবে প্রতিনিধি পরিষদে নিবাির্চত হয়েছেন গৃহযুদ্ধের কারণে সোমালিয়া থেকে শরণাথীর্ হয়ে আসা ইলহান ওমর। বিজয়ের পর আঙুল উঁচিয়ে সমথর্কদের অভিবাদন জানান তিনি -ইন্টারনেট
এভাবেও ফিরে আসা যায়। প্রেসিডেন্ট নিবার্চনের দু’বছরের মাথায় দেখিয়ে দিল ডেমোক্র্যাটরা। মঙ্গলবার আমেরিকায় মধ্যবতীর্ নিবার্চন ছিল। নিবার্চনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে তারা। ফিরে পেয়েছে মাকির্ন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বা হাউস অব রিপ্রেজেন্টেটিভসের দখল।

ওই দিন ভোট হয়েছে প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনে। এখন পযর্ন্ত ৪১১ আসনের ফলাফল প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে ২১৮টি আসনে জয়লাভ করেছে ডেমোক্র্যাট প্রাথীর্রা। ৫০.১ শতাংশ ভোট পেয়েছে তারা। এতদিন রিপাবলিকানদের দখলে থাকা ২৩টি আসনের মধ্যে ১৪টি আসনও তাদের দখলে গিয়েছে। রিপাবলিকানরা জয়ী হয়েছে ১৯৩টি আসনে। তাদের প্রাপ্ত ভোট ৪৪.৪ শতাংশ। বাকি রয়েছে ২৪টি আসনের গণনা। এর সবকটি আসনে জিতলেও প্রতিনিধি পরিষদের দখল তাদের ফিরে পাওয়ার আর আশা নেই।

২০১৬ সালের প্রেসিডেন্ট নিবার্চনে বিপুল ভোটে জয়ী হয়েছিল রিপাবলিকানরা। তাই মধ্যবতীর্ নিবার্চনের ফলাফল ডেমোক্র্যাটদের কাছে যথেষ্ট গুরুত্বপূণর্ ছিল। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর এবার আয়কর রিটানর্ জমাসহ ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একাধিক অভিযোগের তদন্ত শুরু করাতে পারে তারা। তদন্তের নিদের্শ দিতে পারে প্রেসিডেন্ট নিবার্চনে রুশ হস্তক্ষেপ নিয়েও। মেক্সিকো সীমান্তে দেওয়াল গঁাথার পরিকল্পনাও ভেস্তে যেতে পারে ট্রাম্পের। অভিযোগ প্রমাণিত হলে তার অপসারণের দাবিও তুলতে পারেন ডেমোক্র্যাটরা।

অবশ্য মাকির্ন সিনেট রিপাবলিকানদের দখলে রয়ে গিয়েছে। ১০০টির মধ্যে এখনও পযর্ন্ত ৯৫টি আসনের ফলাফল ঘোষিত হয়েছে। যার মধ্যে ৫১টিতে জয়ী হয়েছে তারা। ৪২টিতে জয়ী হয়েছেন ডেমোক্র্যাটরা। ২টি গিয়েছে নিদর্ল প্রাথীের্দর দখলে। তবে আগামী প্রেসিডেন্ট নিবার্চনে এই জয় কাজে আসবে না বলে ধারণা রাজনৈতিক বিশেষজ্ঞদের।

এনবিসি নিউজ সম্ভাব্য ফলের পূবার্ভাসে ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদে ২২৯টি আসনে জয়ী হবে বলে বলা হয়েছে। রিপাবলিকানরা পাবে ২০৬টি আসন। যুক্তরাষ্ট্রের অন্যান্য গণমাধ্যমের পূবার্ভাসেও ডেমোক্র্যাটরা রিপাবলিকানের অধীনে থাকা ২৩টি আসন ছিনিয়ে নিয়ে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করবে বলে জানিয়েছে।

মাকির্ন নিবার্চনে বাংলাদেশি

আবুল খান বিজয়ী

এদিকে যুক্তরাষ্ট্রের মধ্যবতীর্ নিবার্চনে নিউ হ্যামশায়ার অঙ্গরাজ্য থেকে পালাের্মন্ট মেম্বার হিসেবে পুনরায় জয়ী হয়েছেন প্রবাসী বাংলাদেশি আবুল খান।

রিপাবলিকান পাটির্ ডিস্ট্রিক্ট-টোয়েন্টি থেকে টানা তৃতীয় মেয়াদের জন্য ‘স্টেট রিপ্রেজেনটেটিভ’ হলেন বরিশালের ভাÐারিয়ার সন্তান আবুল খান।

আবুল খানই একমাত্র রিপাবলিকান, যিনি মাকির্ন প্রশাসনে উচ্চপযাের্য়র নিবাির্চত বাংলাদেশি।

মঙ্গলবার রাতে নিবার্চনে জয়ী হওয়ার পর আবুল খান বলেন, ‘সকলের দোয়া চাই মাকির্ন প্রশাসনের কেন্দ্রবিন্দুতে ওঠার জন্য। একইসাথে প্রিয় মাতৃভূমি বাংলাদেশের সাবির্ক কল্যাণে অবদান রাখতেও আমি বদ্ধপরিকর।’
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে