logo
  • Sat, 17 Nov, 2018

  জাকির মোস্তাফিজ মিলু, ঠাকুরগঁাও   ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০  

একাদশ জাতীয় সংসদ নিবার্চন

ওয়াকার্সর্ পাটিের্ক ছাড় দিতে নারাজ আ’লীগ

ঠাকুরগঁাও-৩ (পীরগঞ্জ ও রানীশংকৈলের একাংশ)

ওয়াকার্সর্ পাটিের্ক ছাড় দিতে নারাজ আ’লীগ
আওয়ামী লীগ, বিএনপি, জাপা, ওয়াকার্সর্ পাটির্, ভিন্ন ধরনের চারটি দলই এখানে সংসদ নিবার্চনে দঁাড়িয়ে বিভিন্ন সময়ে জয়লাভ করেছে। মূলত এটি আওয়ামী লীগের সিট হলেও এখানে জাতীয় পাটির্, ওয়াকার্সর্ পাটির্, বিএনপি, সিপিবির রাজনৈতিক তৎপড়তা রয়েছে। অতীতে জামাতের তৎপড়তাও ছিল, যা এখন স্তিমিত প্রায়। এ ছাড়াও লিবারেল ডেমোক্রেটিক পাটির্, জাপা (মঞ্জু) এ সব দলের নাম শোনা যায় এখানে। বিএনপি এ আসনে ’৯৬-এর ১৫ ফেব্রæয়ারির বিতকির্ত নিবার্চন ছাড়া কখনই জয়লাভ করেনি, তবে তারা এখানে অনেক এগিয়েছে যা পৌর ও উপজেলা নিবার্চনে প্রকাশ পেয়েছে।

সারাদেশের মতো এখানে দ্বিদলীয় মেরুকরণ না থাকলেও মূলত তিন দলীয় মেরুকরণ আছে, আওয়ামী লীগ, জাপা (এরশাদ) ও বিএনপি। এর মধ্যে বিএনপি’র উত্থানটি নতুন, যা ক্রমশ বাড়ছে। আর দু’বার এখানে আওয়ামী লীগের সঙ্গে জোট করে ওয়াকার্সর্ পাটির্র প্রাথীর্রা এমপি হয়েছেন, বতর্মান এমপি অধ্যাপক ইয়াসিন আলীও ওয়াকার্সর্ পাটির্ মনোনীত। ভোটের সংখ্যায় তারা মেরুকরণের মধ্যে না থাকলেও জোট রাজনীতিতে এ আসনে মনোনয়নের সম্ভাবনায় ওয়াকার্সর্ পাটির্ও পিছিয়ে নেই।

আওয়ামী লীগের দাবি অনুযায়ী এবং বিগত কিছু পরিসংখ্যানে দেখা যায়, সংখ্যার হিসাবে এখানে আওয়ামী লীগের ভোটব্যাংক আছে। কিন্তু ’৮৬ সাল থেকে ২০১৪ সালের সংসদ নিবার্চনগুলোর মধ্যে অন্য দলের প্রাথীর্ এখানে ৬ বার আর আওয়ামী লীগের প্রাথীর্ জয়লাভ করেছে মাত্র দু’বার। এর কারণ এ সিটটি আওয়ামী লীগ বারবারই ১৪ দলীয় জোট ও মহাজোটের শরিকদেরকেই দিয়ে এসেছে। গত ১৮ বছর ধরে এখানে নৌকা মাকার্র কোনো প্রাথীর্ মনোনয়ন পাননি। আওয়ামী লীগের দাবি এবার এ আসনে নৌকা মাকার্ তথা আওয়ামী প্রাথীের্ক মনোনয়ন দিতে হবে। একাধিক সমাবেশ ও দলীয় কমির্সভা থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রাথীর্রা সোচ্চার হয়েছেন এই দাবিতে। তাদের যুক্তি গত ২৯ মাচর্ ঠাকুরগঁাওয়ের জনসভা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার জেলার ৩টি আসন জনসাধারণের কাছ থেকে নৌকা মাকার্য় ভোট চেয়েছেন।

একাদশ জাতীয় নিবার্চনকে সামনে রেখে ঠাকুরগঁাও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল আংশিক) আসনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পাটির্ (জাপা) ও ওয়াকার্সর্ পাটির্র মনোনয়ন প্রত্যাশীরা নিবার্চনী মাঠ চাঙ্গা করতে তৎপর হয়ে উঠেছেন। তবে আওয়ামী লীগের একাধিক মনোনয়ন প্রত্যাশী মাঠে সক্রিয় থাকলেও বিএনপি, জাতীয় পাটির্ এবং ওয়াকার্সর্ পাটির্র রয়েছে একজন করে প্রাথীর্।

পীরগঞ্জ উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়ন এবং রানীশংকৈল উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে এ আসন। এ আসনে ভোটার সংখ্যা পীরগঞ্জ উপজেলায় ৮৯ হাজার ৭৩৯ পুরুষ ও ৮৮ হাজার ৪৫০ জন মহিলা মিলে ১ লাখ ৭৮ হাজার ১৮৯ জন এবং রানীশংকৈল উপজেলায় ৬২ হাজার ৩১২ পুরুষ ও ৫৯ হাজার ৫১৬ মহিলা মিলে মোট ১ লাখ ২১ হাজার ৮২৮ জন।

এ আসনটি বতর্মানে ১৪ দলের শরিক দল ওয়াকার্সর্ পাটির্র দখলে থাকলেও আগামীতে আওয়ামী লীগের দখলে নিতে কাজ করছেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক এমপি ইমদাদুল হক, সংরক্ষিত মহিলা আসনের এমপি সেলিনা জাহান লিটা ও রানীশংকৈল উপজেলা আওয়ামী লীগ সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যন সইদুল হক।

ওয়াকার্সর্ পাটির্র জেলা সভাপতি ও বতর্মান এমপি ইয়াসিন আলীও বসে নেই।

জাতীয় পাটির্র প্রেসিডিয়াম সদস্য ও মহাজোটের সাবেক এমপি হাফিজ উদ্দিন আহম্মেদও দীঘির্দন থেকেই ঘর গোছানোর কাজ করছেন।

অপরদিকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের প্রাথীর্ পীরগঞ্জ উপজেলা বিএনপি’র সভাপতি জাহিদুর রহমান জাহিদও দিন-রাত নিবার্চনী মাঠ চষে বেড়াচ্ছেন। আগামী একাদশ জাতীয় সংসদ নিবার্চনে এ আসনে কোন দলের প্রাথীর্ নিবাির্চত হবেন জাতীয় সংসদ সদস্য এ নিয়ে পীরগঞ্জ ও রানীশংকৈল উপজেলার মানুষের মধ্যে চলছে নানামুখী বিচার-বিশ্লেষণ।

উল্লেখ্য, স্বাধীনতার পর ১৯৭৩, ১৯৭৯, ১৯৯১ ও ১৯৯৬ সালের সাধারণ নিবার্চনে এ আসনে আওয়ামী লীগের যথাক্রমে রানীশংকৈলের আলী আকবর, পীরগঞ্জের শওকত আলী উকিল, মখলেসুর রহমান ও ইমদাদুল হক এমপি নিবাির্চত হলেও ১৯৮৬ সালের সাধারণ নিবার্চনে তৎকালীন জোটের প্রাথীর্ ওয়াকার্সর্ পাটির্র শহীদুল্লাহ শহীদ নৌকা মাকার্ নিয়েই এমপি নিবাির্চত হন। তবে ২০০১ সালের নিবার্চনে ‘নৌকা ঠেকাও’ জুজু সৃষ্টি করে জাতীয় পাটির্’র (এ) প্রেসিডিয়াম সদস্য হাফিজ উদ্দীন আহম্মেদ বিএনপি’র একাংশ ও জামায়াতের সমথর্ন নিয়ে লাঙ্গল মাকার্ প্রতীকে জয়লাভ করেন।

২০০৮ সালের সাধারণ নিবার্চনে মহাজোটের প্রাথীর্ হিসেবে জাতীয় পাটির্র প্রেসিডিয়াম সদস্য হাফিজ উদ্দীন আহম্মেদ বিএনপি’র প্রাথীর্ জাহিদুর রহমানকে পরাজিত করে লাঙ্গল প্রতীকে নিবাির্চত হন। সবের্শষ দশম জাতীয় সংসদ নিবার্চনে ভোটের সব হিসাব-নিকাশ ওলট-পালট হয়ে যায়। এবারেও জাতীয় পাটির্র প্রেসিডিয়াম সদস্য হাফিজ উদ্দীন আহম্মেদ মহাজোটের মনোনয়ন পেলেও স্থানীয়ভাবে সাবেক এমপি ইমদাদুল হকের নেতৃত্বে আওয়ামী লীগ মহাজোট প্রাথীর্র পরিবতের্ ওয়াকার্সর্ পাটির্র প্রাথীর্ ইয়াসিন আলীকে সমথর্ন দেন। আওয়ামী লীগের সমথর্ন পেয়ে ইয়াসিন আলী প্রায় ২৫ হাজার ভোটের ব্যবধানে মহাজোট প্রাথীর্ হাফিজ উদ্দীন আহম্মেদকে পরাজিত করে এমপি নিবাির্চত হন।

এর পরপরই সংরক্ষিত মহিলা আসন-৩০১-এর সংসদ সদস্য নিবাির্চত হন রানীশংকৈল উপজেলার সাবেক মহিলা ভাইস-চেয়ারম্যন ও মহিলা আওয়ামী লীগ নেত্রী সেলিনা জাহান লিটা। ফলে পাল্টে যায় এ আসনের নিবার্চনী প্রেক্ষাপট। আসনটি আওয়ামী লীগের তথা নৌকার অনুকূলে নেয়ার জন্য চেষ্টা চালাতে থাকে দলটি। আগে সাবেক এমপি ইমদাদুল হকের নেতৃত্বে আসনটি পুনরুদ্ধারের চেষ্টা করা হলেও সেলিনা জাহান লিটা এমপি নিবাির্চত হওয়ার পর থেকে যুক্ত হন এর সঙ্গে। অতীতের ন্যায় এবারও এ দু’জনই নিজ নিজ অবস্থান থেকে চেষ্টা চালাচ্ছেন। আগামী নিবার্চনে নৌকা প্রতীক আবারও পাবেন এমন প্রত্যাশা সাবেক এমপি ইমদাদুল হকের। কারণ তিনি দু’বার নৌকার মনোনয়ন পেয়েও মহাজোটের স্বাথের্ কেন্দ্রীয় নিদেের্শ তা প্রত্যাহার করেন। তাই দলের প্রতি তার অনুগত্য এবার বিবেচনা করবে দলের শীষর্ নেতৃত্ব এটা তার দৃঢ় বিশ্বাস।

অপরদিকে সেলিনা জাহান লিটা তার পিতা সাবেক এমপি আলী আকবরের (মরহুম) ইমেজ ও নারী অধিকার আদায়ে কমর্ তৎপরতা কাজে লাগিয়ে দলীয় মনোনয়ন লাভের চেষ্টা করছেন। বতর্মান ‘হাতুড়ি মাকার্’র এমপি অধ্যাপক ইয়াসিন আলীর সবার সঙ্গে ভালো সম্পকের্র কারণে ১৪ দলের প্রাথীর্ হিসেবে এবার তার দিকেই মনোনয়নের পাল্লা ভারি বলে আশাবাদী।

এ আসনে ’৯৬ সালের ১৫ ফেব্রæয়ারির বিতকির্ত নিবার্চন ছাড়া বিগত সময়ে বিএনপি প্রাথীর্ কখনোই জয়ী হতে পারেনি। তার বড় একটা কারণ হচ্ছে জাতীয়তাবাদী ভোট বিএনপি এবং জাতীয় পাটির্’র (এ) মধ্যে ভাগাভাগি হওয়া। কিন্তু এবার প্রেক্ষাপট ভিন্ন। তাই একাদশ নিবার্চনকে সামনে রেখে কৌশলে নিবার্চনী মাঠ চাঙ্গা করতে বেশ তৎপরতা চালাচ্ছেন বিএনপি প্রাথীর্ জাহিদুর রহমান জাহিদ ও ২০ দলীয় জোটের নেতাকমীর্রা।

জাতীয় পাটির্র প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি হাফিজ উদ্দিনও ভোটারদের কাছে গ্রহণযোগ্যতা ধরে রাখার চেষ্টা করছেন। তিনিও দলীয় নেতাকমীের্দর নিয়ে নিবার্চনী মাঠ ঠিক রাখতে ব্যস্ত সময় পার করছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে