শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভোট পেছানোর দাবি নিয়ে ইসিতে যাবে ঐক্যফ্রন্ট

যাযাদি রিপোটর্
  ১৪ নভেম্বর ২০১৮, ০০:০০

একাদশ জাতীয় সংসদ নিবার্চন আরও পেছানোর দাবি নিয়ে আজ নিবার্চন কমিশনে (ইসি) যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট।

মঙ্গলবার মতিঝিলে ড. কামালের চেম্বারে জোটের বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র বিএনপি মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘আমরা যে দাবি করেছি নিবার্চন এক মাস পিছিয়ে দেয়ার জন্য এটা অত্যন্ত জরুরি। আমরা বুধবার দুপুর ১২টায় আমাদের এই দাবি নিয়ে নিবার্চন কমিশনে যাব। ড. কামাল হোসেন সাহেবসহ জাতীয় নেতারা সেখানে থাকবেন। আমরা আশা করব, নিবার্চন কমিশন আমাদের নেতাদের সাথে আলাপ করে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন।’

নিবার্চন কমিশন প্রথম দফার

তফসিলে ২৩ ডিসেম্বর ভোটের তারিখ ঠিক করলেও নিবার্চন এক মাস পেছানোর দাবি জানিয়েছিল ঐক্যফ্রন্ট।

এরপর ইসি নিবার্চন পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ ঠিক করে পুনঃতফসিল দিলেও তাতে সন্তুষ্ট নয় বিএনপি ও তাদের শরিকরা।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে বলেন, বিদেশি পযের্বক্ষকদের এড়িয়ে ‘ভোট চুরির’ নিবার্চন করতেই নিবার্চন কমিশন ৩০ ডিসেম্বর নিবার্চনের তারিখ দিয়েছে বলে তারা মনে করছেন।

তবে নিবার্চন আরও পেছানোর দাবি নাকচ করে প্রধান নিবার্চন কমিশনার কেএম নূরুল হুদা সাফ জানিয়ে দিয়েছেন, ভোটের তারিখ ৩০ ডিসেম্বরের পরে নেয়ার সুযোগ নেই।

সিইসির বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকষর্ণ করলে মিজার্ ফখরুল বলেন, আমরা সে জন্য তো যাচ্ছি। উনি (সিইসি) স্পষ্ট করে বললেই তো হবে না। আমরা আমাদের দাবি-দাওয়াগুলো অবশ্যই বলব। সিইসি তো সব একাই বলে যাচ্ছেন।

নিবার্চন এক মাস পেছানোর পক্ষে যুক্তি দিয়ে বিএনপি মহাসচিব বলেন, নিবার্চন এক মাস পেছাতে আমরা দাবি করেছি এজন্য যে, তফসিল যে সময় ঘোষণা করা হয়েছে সে সময়টিতে বড়দিনের ছুটি থাকে। ওই সময়টি আমাদের খ্রিস্টান সম্প্রদায় একটা উৎসবের আমেজে থাকেন, তাদের ধমীর্য় বড়দিন উপলক্ষে।

এছাড়া নববষর্ আসছে, সেটা একটা বড় অনুষ্ঠান। একই সঙ্গে আমরা যে বিদেশি পযের্বক্ষকদের আশা করছি, একটা সুষ্ঠু অবাধ নিবার্চন দেখার জন্য তাদের সেই সুযোগও থাকছে না যদি ওই সময়ে ভোট হয়।

পুনঃতফসিলে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ রাখায় ঐক্যফ্রন্ট ‘হতাশ’ হয়েছে মন্তব্য করে ফখরুল বলেন, আমরা মনে করছি, কমিশন একটা সুষ্ঠু অবাধ নিবার্চন করার ব্যাপারে খুব একটা আগ্রহী নয়।

নিবার্চন কমিশনে কোন বিষয়গুলো নিয়ে আলোচনা হবে তা ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে বলে জানান বিএনপি মহাসচিব।

তিনি বলেন, নিবার্চন সামনে রেখে ঐক্যফ্রন্টের প্রধান নেতা কামাল হোসেন আগামী ১৬ নভেম্বর সংবাদপত্রের সম্পাদকদের সঙ্গে মতবিনিময় করবেন। পরে ইলেকট্রনিক মিডিয়ার কতাের্দর সঙ্গেও সম্পাদকদের সঙ্গেও আলোচনা করবেন।

নিবার্চনে ঐক্যফ্রন্টের সঙ্গে বিএনপি কীভাবে আসন ভাগাভাগি করবে, সে সিদ্ধান্ত ‘আরও পরে’ নেয়া হবে জানান ফখরুল।

ঐক্যফ্রন্টের শীষর্ নেতা কামাল হোসেনের সভাপতিত্বে তার মতিঝিলের চেম্বারে জোটের এই বৈঠকে মিজার্র ফখরুল ছাড়াও জেএসডির আবদুল মালেক রতন, কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকী, গণফোরামের মোস্তফা মহসিন মন্টু, মোকাব্বির খান, জগলুল হায়দার আফ্রিক, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মো. মনসুর আহমদ, গণস্বাস্থ্য কেন্দ্রের জাফরুল্লাহ চৌধুরী উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22428 and publish = 1 order by id desc limit 3' at line 1